বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সোমবার পানাজির আজাদ ময়দানে গোয়ার বিজেপি সরকারের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের কর্মসূচি ‘জনতা চার্জশিটে’ উপস্থিত দলের সাংসদ সৌগত রায়, মহুয় মৈত্র এবং সেই রাজ্যের ভারপ্রাপ্ত লুই জিনহো ফেলেইরো। গত ১২ আগস্ট গোয়ার কালাঙ্গুটের সমুদ্র  সৈকতে সিদ্ধি নায়েক নামে এক তরুণীর মৃতদেহ উদ্ধার হয়। পরিবারের তরফে ধর্ষণ করে খুনের অভিযোগ আনা হলেও পুলিস জানায় জলে ডুবে মৃত্যু হয়েছে তরুণীর। বিষয়টি নিয়ে সরগরম গোয়ার রাজনীতি। এদিন নাচিনোলা গ্রামে ওই পরিবারের সঙ্গে দেখা করতে যান মহুয়া। ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে তৃণমূল। ছবি: পিটিআই

বস্ত্রমন্ত্রককে চটের বস্তার বর্ধিত দাম ৩০
নভেম্বরের মধ্যে মেটাতে নির্দেশ কোর্টের

জীবানন্দ বসু, কলকাতা: রাজ্যের চটশিল্পের জন্য সুখবর। হাইকোর্টের সাম্প্রতিক রায়ের ফলে লাভবান হবেন চটকল মালিকরা। বস্তা বাবদ কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রককে বকেয়া অর্থ গুনতে হবে হাজার কোটি টাকারও বেশি। কেন্দ্রীয় সরকারের ট্যারিফ কমিশনের সুপারিশ মতো বর্ধিত হারে চটের বস্তার দাম দেওয়ার জন্য আগামী ৩০ নভেম্বর পর্যন্ত তাদের সময় দিয়েছে হাইকোর্ট। চটকল মালিকরা ঠিক করেছেন, সেই সময়ের মধ্যে কেন্দ্রীয় সরকার তাদের ন্যায্য পাওনার বিষয়ে ইতিবাচক পদক্ষেপ না করলে তাঁরা এ নিয়ে হেস্তনেস্ত করার পথে হাঁটবেন। বস্ত্রমন্ত্রক অবশ্য এনিয়ে এখন দিল্লিতে ঘনঘন বৈঠক করছে বলে সূত্রের খবর। উল্লেখ্য, গত ৭ তারিখ হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা এই রায় দিয়েছেন। 
মামলাকারী তথা চটকল মালিকদের সংগঠন ইন্ডিয়ান জুট মিলস অ্যাসোসিয়েশনের (আইজেএমএ) চেয়ারম্যান রাঘবেন্দ্র গুপ্ত বলেছেন, ২০১৬ সাল থেকে উৎপাদন খরচের নিরিখে বস্তা প্রতি আমরা অনেকটাই কম দাম পাচ্ছি। এনিয়ে বারবার সরকারের বিভিন্ন পর্যায়ে বৈঠক হয়েছে। শেষ পর্যন্ত আমরা আদালতে মামলা করতে বাধ্য হই। সেই মামলার পরিপ্রেক্ষিতে ২০১৯ সালে হাইকোর্ট কেন্দ্রীয় সরকারি সংস্থা ট্যারিফ কমিশনকে বস্তার মূল্য নির্ধারণের দিকটি খতিয়ে দেখে সুপারিশ-রিপোর্ট দাখিলের নির্দেশ দেয়। সেই মতো গত ৩১ মার্চ তারা সেই রিপোর্ট বস্ত্রমন্ত্রকের কাছে জমাও দেয়। তাতে বর্ধিত মূল্য দেওয়ার সুপারিশ করেছে কমিশন। কিন্তু তারপরও মন্ত্রক এবং তাদের প্রতিনিধি জুট কমিশনারের অফিস এনিয়ে কোনও উচ্চবাচ্য না করায় ফের হাইকোর্টের দ্বারস্থ হয় আইজেএমএ। সেই মামলাতেই কলকাতা হাইকোর্ট ৩০ নভেম্বরের মধ্যে বর্ধিত দাম দিতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে। জানা গিয়েছে, আইজেএমএ একদিকে যেমন বর্ধিত দামের জন্য হাইকোর্টে রিট পিটিশন দাখিল করে, তেমনই আদালত অবমাননার অভিযোগে জুট কমিশনারকে আইনজীবীর চিঠি ধরায়। হাইকোর্টের নির্দেশ মেনে ওই সুপারিশ কার্যকর না করায় তারা আদালত অবমাননার অভিযোগে আইনি পদক্ষেপের কথা ভেবেছিল। তবে আপাতত রিট পিটিশনের মামলায় তারা প্রাথমিক জয় পাওয়ায় এখনই আদালত অবমাননার বিষয়টি নিয়ে এগতে চাইছে না। বর্ধিত দাম নিয়ে মোদি সরকার কী পদক্ষেপ করে, তার জন্য ৩০ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করবে তারা, এমনটাই জানিয়েছে। তারপর এব্যাপারে পরবর্তী পদক্ষেপ নেবে।

23rd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021