বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সোমবার পানাজির আজাদ ময়দানে গোয়ার বিজেপি সরকারের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের কর্মসূচি ‘জনতা চার্জশিটে’ উপস্থিত দলের সাংসদ সৌগত রায়, মহুয় মৈত্র এবং সেই রাজ্যের ভারপ্রাপ্ত লুই জিনহো ফেলেইরো। গত ১২ আগস্ট গোয়ার কালাঙ্গুটের সমুদ্র  সৈকতে সিদ্ধি নায়েক নামে এক তরুণীর মৃতদেহ উদ্ধার হয়। পরিবারের তরফে ধর্ষণ করে খুনের অভিযোগ আনা হলেও পুলিস জানায় জলে ডুবে মৃত্যু হয়েছে তরুণীর। বিষয়টি নিয়ে সরগরম গোয়ার রাজনীতি। এদিন নাচিনোলা গ্রামে ওই পরিবারের সঙ্গে দেখা করতে যান মহুয়া। ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে তৃণমূল। ছবি: পিটিআই

জ্বালানির অগ্নিমূল্যে জোড়া স্বস্তি সিএমইআরআই-এর গবেষণায়
কয়লার বিকল্প ব্রিকেট, গ্যাসের বদলে
এবার গৃহস্থের রান্না হবে সোলার চুলায়

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: কয়লার বিকল্প হিসেবে বিভিন্ন সব্জির-গাছের ফেলে দেওয়া অংশ থেকে তৈরি ব্রিকেট, গ্যাসের বিকল্প হিসেবে ব্যবহৃত হবে গৃহস্থের সোলার চুলা। জ্বালানির আকাশছোঁয়া দামে এবার হেঁশেলে স্বস্তির খবর দিচ্ছে দুর্গাপুরের কেন্দ্রীয় সংস্থা সিএমইআরআইয়ের গবেষণা। সব্জি তোলার পর গাছের যে অংশ ফেলে দেওয়া হয় বা আগুনে পুড়িয়ে পরিবেশ দূষিত হয়, এবার সেই সবুজ অংশ দিয়েই তৈরি হচ্ছে জ্বালানি ব্রিকেট। গবেষকদের দাবি, এটি পরিবেশ বান্ধব ও বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হলে কয়লার থেকে অনেক সস্তায় মিলবে। অন্যদিকে গ্যাসের দামের চোটে চোখে জল মধ্যবিত্তের। তাদের স্বস্তি দিতে বিশেষ সোলার চুলা প্রস্তুত করেছেন বিজ্ঞানীরা। যাতে টানা পাঁচ থেকে ছ’ঘণ্টা পর্যন্ত রান্না করা যাবে। একবার এই সিস্টেম বাড়িতে লাগিয়ে নিলে গ্যাসের ঝক্কি সারা জীবনের জন্য মিটবে বলে দাবি সিএমইআরআ‌ই঩য়ের। বুধবার আসানসোলের ব্রেইল অ্যাকাডেমিতে এই প্রযুক্তি বসানো হয়। সেখানে দুটি বাণিজ্যিক সংস্থাকে এর টেকনোলজি হস্তান্তর করা হয়েছে। দীপাবলির আগেই বিক্রির জন্য বাজারে চলে আসবে এই বিশেষ চুলা। 
বর্তমানে জ্বালানি নিয়ে হয়রানির অন্ত নেই মানুষের। পেট্রল, ডিজেলের সঙ্গে পাল্লা দিয়ে অগ্নিমূল্য রান্নার গ্যাসেরও। সিলিন্ডারের দাম হাজার টাকা ছুঁইছুঁ‌ই। কয়লার দামও যথেষ্ট। এই পরিস্থিতিতে মানুষ বিকল্প খুঁজছেন। এবার তারই সন্ধান দিচ্ছে সিএমইআরআই। জানা গিয়েছে, বিভিন্ন সব্জি মাঠ থেকে তুলে নেওয়ার পর গাছের বাকি অংশ দিয়েই মেশিনে ব্রিকেট প্রস্ততি হবে। ইতিমধ্যেই এই বিশেষ জ্বালানি দুর্গাপুরের বেশ কিছু হোটেলে পরীক্ষামূলক প্রয়োগের জন্য দেওয়া হয়েছে। সিএম‌ইআরআইয়ের দাবি, প্রয়োগ সফল হয়েছে। তবে প্রথমদিকে কয়লার তুলনায় কম সময় উনুনে আঁচ হচ্ছিল। তাই সেটি আরও আধুনিক করা হচ্ছে। সব্জির বা অন্যান্য সবুজ গাছ থেকে যাতে আরও বেশি পরিমাণ জলীয় উপাদান বার করা যায় তা দেখা হচ্ছে। এরফলে আরও ভালো আগুনের তেজ পাওয়া যাবে। বিষয়টিকে বাণিজ্যিকভাবে প্রস্তুত করার জন্যও কথাবার্তা চলছে। সিএমইআরআই‌য়ের তৈরি মেশিনের দাম ১৫ থেকে ২০ হাজার টাকা পড়লেও বাণিজ্যিকভাবে বিক্রি শুরু হলে তা অনেকটা‌ ক঩মে যাবে। পাশাপাশি পরিবেশ বান্ধব হওয়ায় এলাকার দূষণও কমবে।
এমনকী গ্যাসেরও বিকল্পের সন্ধান দিচ্ছেন সংস্থার বিজ্ঞানীরা। সৌরশক্তিকে প্রযুক্তির মাধ্যমে সঞ্চয় করে আধুনিক চুলায় হবে রান্না। গবেষক পার্থসারথী পাল বলেন, সোলার প্যানেল থেকে সৌরশক্তি টিউবলার ব্যাটারিতে এসে সঞ্চয় হবে। তা থেকেই বিশেষভাবে তৈরি চুলায় যাবে। এদিন আসানসোলের ব্রেইল অ্যাকাডেমিতে এটি বসানো হয়। জানা গিয়েছে, সিএমইআরআইয়ের সাহায্যে একটি বিশেষ চাহিদা সম্পন্ন পড়ুয়াদের স্কুলের ছাদে সোলার প্যানেল বসানো হয়েছে। এই চুলার আরও একটি বিশেষত্ব ইলেক্ট্রিক হিটারে যেমন বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার আশঙ্কা থাকত, এতে তা হবে না। এদিন আসানসোল রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী সোমাত্মানন্দ এর সূচনা করেন।
সিএমইআরআইয়ের অধিকর্তা হরিশ হিরানি বলেন, দুটি বিষয়ই অত্যন্ত সম্ভাবনাময়। বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হলে ব্যবসার যেমন প্রসার হবে, তেমনই পরিবেশ উন্নত হবে। মানুষের আর্থিক সাশ্রয়ও হবে। এর পাশাপাশি রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে এই ধরনের সামগ্রীর উপর ভর্তুকি দেওয়ার কথাও ভেবে দেখার আর্জি জানান তিনি।

23rd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021