বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সোমবার পানাজির আজাদ ময়দানে গোয়ার বিজেপি সরকারের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের কর্মসূচি ‘জনতা চার্জশিটে’ উপস্থিত দলের সাংসদ সৌগত রায়, মহুয় মৈত্র এবং সেই রাজ্যের ভারপ্রাপ্ত লুই জিনহো ফেলেইরো। গত ১২ আগস্ট গোয়ার কালাঙ্গুটের সমুদ্র  সৈকতে সিদ্ধি নায়েক নামে এক তরুণীর মৃতদেহ উদ্ধার হয়। পরিবারের তরফে ধর্ষণ করে খুনের অভিযোগ আনা হলেও পুলিস জানায় জলে ডুবে মৃত্যু হয়েছে তরুণীর। বিষয়টি নিয়ে সরগরম গোয়ার রাজনীতি। এদিন নাচিনোলা গ্রামে ওই পরিবারের সঙ্গে দেখা করতে যান মহুয়া। ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে তৃণমূল। ছবি: পিটিআই

পচাগলা দেহ কি নিঁখোজ
জওয়ান শাকির মনজুরের?
পরিবারের দাবিতে জল্পনা

শ্রীনগর: গত বছর আগস্ট মাসের শুরুর দিকে নিখোঁজ হয়ে গিয়েছিলেন রাইফেলম্যান শাকির মনজুর। উপত্যকা থেকে রাতারাতি এক জওয়ান ‘গায়েব’ হয়ে যাওয়ায় তুমুল হইচই পড়ে গিয়েছিল। কিন্তু, বছর ঘুরলেও তাঁর ব্যাপারে কোনও তথ্য মেলেনি। পুলিসের খাতায় শাকির এখনও ‘নিখোঁজ’। যদিও বুধবার সকালে কুলগাঁও থেকে একটি পচাগলা দেহ উদ্ধার হওয়ার পর নতুন করে জল্পনা শুরু হয়েছে। শাকিরের বাবা মনজুর আহমেদ ওয়াগাই দেহটি তাঁর ছেলের বলেই দাবি করেছেন। তিনি বলেন, ‘আমি মৃতদেহটি দেখেছি। ওটা আমার ছেলের দেহ। ওর পা, চুল ও হাতের ব্রেসলেট চিনতে পেরেছি। তবে কিছু আইনি ব্যাপারও রয়েছে। তারপর পূর্ণ মর্যাদায় ছেলেকে সমাধিস্থ করতে চাই।’ যদিও এখনই কোনও সিদ্ধান্তে আসতে রাজি নন প্রশাসনিক আধিকারিকরা। পুলিস জানিয়েছে, দেহটি শাকিরের কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। ডিএনএ টেস্ট সহ ফরেন্সিক পরীক্ষা করা হবে। 
শাকির টেরিটোরিয়াল আর্মির ১৬২ ব্যাটালিয়নের সঙ্গে যুক্ত ছিলেন। গত বছর ঈদের ছুটিতে বাড়ি এসেছিলেন। বিহি বাগের সেনা ছাউনিতে ফেরার সময় মাঝরাস্তায় তাঁকে অপহরণ করে জঙ্গিরা। পরদিন আপেল বাগানের কাছে অগ্নিদগ্ধ গাড়ি ও রক্তমাখা জামাকাপড় উদ্ধার হয়। যদিও জওয়ানের কোনও খোঁজ মেলেনি। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, শাকির হয়তো জঙ্গি দলে নাম লিখিয়েছে। কিন্তু, পরে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল-বদরের এক স্বঘোষিত কমান্ডার শোয়েবকে আটক করে ৪৪ রাষ্ট্রীয় রাইফেল। জেরায় ওই জঙ্গি  জানায়, শাকিরকে খুন করে অজ্ঞাত জায়গায় দেহ পুঁতে দিয়েছে সে। এরপর ২৭টি জায়গায় তল্লাশি চালায় সেনা। কিন্তু, জওয়ানের দেহ মেলেনি। বুধবার সকালে কুলগাঁওয়ের একটি মোবাইল টাওয়ারের নীচে শামিয়ানায় মোড়া দেহ দেখতে পান স্থানীয়রা। খবর পেয়ে ৩৪ রাষ্ট্রীয় রাইফেলের জওয়ানরা এসে দেহটিকে উদ্ধার করে স্থানীয় পুলিসের হাতে তুলে দেয়। উদ্ধার হওয়া দেহটি শাকিরের কি না, সে ব্যাপারে নিশ্চিত হতে চাইছেন তদন্তকারীরা। 
সোপিয়ান থেকে ১৫ কিলোমিটার দূরে রেসিপোরার কাছেই শাকিরের গ্রাম। তিনভাইয়ের মধ্যে একমাত্র উপার্জনকারী শাকির। দাদা মুজফ্ফরপুরে ট্রাক চালাতেন। কিন্তু, দুর্ঘটনার তিনি শয্যাশায়ী। ছোট ভাইও পড়াশুনো করে। তাই শাকির নিখোঁজ হয়ে যাওয়ায় বিপাকে পড়ে গোটা পরিবার। ছেলের হদিশ পেতে দোড়ে দোড়ে ঘুরেছেন মনজুর। নিজেদের মতো করে পার্শ্ববর্তী ল্যান্ডোরা, কুন্দলান, মালপোরা, নিলদোরা, নিলহামায় শাকিরের দেহ খুঁজে বেরিয়েছেন তিনি। এদিন প্রশাসনের বিরুদ্ধেও একরাশ ক্ষোভ উগরে দিয়েছেন মনজুর। তাঁর অভিযোগ, প্রশাসনের তরফে কেউ কোনও সাহায্য করেনি। কোনও আর্থিক সহায়তা করা হয়নি। এমনকি, শাকির জঙ্গি দলে নাম লিখিয়েছে কি না, তা নিশ্চিত হতে পরিবারকে জিজ্ঞাসাবাদও করা হয়েছিল।  প্রশাসনিক আধিকারিকদের বক্তব্য, সরকারি খাতায় শাকির নিখোঁজ। তাঁর মৃত্যুর ব্যাপারে কোনও তথ্য মেলেনি। তাই শাকিরের পরিবার বেতন বা অন্য কোনও আর্থিক ক্ষতিপূরণ পায়নি। 

23rd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021