বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সোমবার পানাজির আজাদ ময়দানে গোয়ার বিজেপি সরকারের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের কর্মসূচি ‘জনতা চার্জশিটে’ উপস্থিত দলের সাংসদ সৌগত রায়, মহুয় মৈত্র এবং সেই রাজ্যের ভারপ্রাপ্ত লুই জিনহো ফেলেইরো। গত ১২ আগস্ট গোয়ার কালাঙ্গুটের সমুদ্র  সৈকতে সিদ্ধি নায়েক নামে এক তরুণীর মৃতদেহ উদ্ধার হয়। পরিবারের তরফে ধর্ষণ করে খুনের অভিযোগ আনা হলেও পুলিস জানায় জলে ডুবে মৃত্যু হয়েছে তরুণীর। বিষয়টি নিয়ে সরগরম গোয়ার রাজনীতি। এদিন নাচিনোলা গ্রামে ওই পরিবারের সঙ্গে দেখা করতে যান মহুয়া। ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি জানিয়েছে তৃণমূল। ছবি: পিটিআই

জঙ্গি যোগ, জম্মু ও কাশ্মীরে
বরখাস্ত আরও ৬ সরকারি কর্মী

শ্রীনগর (পিটিআই): জঙ্গি যোগের অভিযোগে বরখাস্ত করা হল দুই পুলিসকর্মী সহ জম্মু ও কাশ্মীরের ছ’জন সরকারি কর্মীকে। জেনারেল অ্যাডমিনেস্ট্রেশন ডিপার্টমেন্ট থেকে এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। বিগত ৬ মাসে এই অভিযোগে বরখাস্ত হওয়া কর্মীর সংখ্যা বেড়ে হল ২৫। এরমধ্যে জঙ্গিগোষ্ঠী হিজবুল মুজাহিদিন প্রধানের দুই ছেলেও রয়েছে।  
প্রশাসন সূত্রে খবর, পুলিস কনস্টেবল শওকত আহমেদ খানকে বরখাস্ত করা হয়েছে। বদগাঁওয়ের বাসিন্দা শওকত এক পুলিসকর্মীর সার্ভিস রাইফেল ছিনতাই করেছিলেন। জনসুরক্ষা আইনে গত বছর আগস্ট মাসে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। বরখাস্ত করা হয়েছে কিস্তোয়ারের বাসিন্দা আর এক পুলিস কনস্টেবল জাফর হুসেন বাটকেও। তাঁর বিরুদ্ধে তদন্ত করছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, হিজবুল মুজাহিদিন জঙ্গিদের নিজের গাড়ি ব্যবহার করতে দিতেন জাফর। পাশাপাশি, তাদের সুরক্ষিতভাবে থাকার ব্যবস্থা করে দিতেন ওই পুলিসকর্মী। জঙ্গিযোগের অভিযোগ তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। ৩০ আগস্ট জামিন পান তিনি। 
বরখাস্ত হওয়া সরকারি কর্মীদের তালিকায় রয়েছে এক শিক্ষকও। তাঁর নাম আব্দুল হামিদ ওয়ানি। বাড়ি অনন্তনাগ জেলার বিজবেহারাতে। সরকারি চাকরিতে যোগ দেওয়ার আগে জঙ্গি সংগঠন আল্লা টাইগারের জেলা কমান্ডার ছিলেন তিনি। উপত্যকায় বিচ্ছিন্নতাবাদী মতাদর্শ প্রচারে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন হামিদ। চাকরি গিয়েছে আরও এক শিক্ষক লিয়াকত আলি কাকরোরও। ১৯৮৩ সালে সরকারি চাকরিতে যোগ দেন বারামুল্লার এই বাসিন্দা। ২০০১ সালে বিস্ফোরক সহ তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল।  তদন্তে জানা যায়, স্থানীয় স্তরে জঙ্গির প্রশিক্ষণ পেয়েছেন লিয়াকত।  ২০০২ সালেও তাঁর কাছ থেকে অস্ত্রসস্ত্র পাওয়া যায়। তারপর জন সুরক্ষা আইনে দু’বছর জেলে ছিলেন তিনি। যদিও পরে দু’টি মামলাতেই বেকসুর খালাস হয়ে যান তিনি। কিন্তু, চলতি বছরে ফের তাঁর কাছ থেকে দু’টি গ্রেনেড উদ্ধার হয়। 
হিজবুল জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ চাকরি খুইয়েছেন কিস্তোয়ারের বাসিন্দা মহম্মদ রফি বাটও। রোড ও বিল্ডিং বিভাগে জুনিয়র অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করতেন তিনি।  জঙ্গিদের হাতে সরঞ্জাম পৌঁছে দেওয়ার পাশাপাশি, নাশকতায় সাহায্য করারও অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। অন্যদিকে, বেআইনি অস্ত্র, বিস্ফোরক, মাদক ও জাল পাচারের অভিযোগে বরখাস্ত করা হয়েছে রেঞ্জ অফিসার তারিক মহম্মদ কোহলিকে। ২০১০ সালে তাঁর বিরুদ্ধে প্রথমবার মামলা রুজু হয়। 

23rd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021