বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিমানের কাছে ২ কেন্দ্রীয় এজেন্সির
অফিসারের হাজিরা দেওয়া নিয়ে ধন্দ
সিবিআই নিরুত্তর, ইডি’র জবাবে অখুশি অধ্যক্ষের ফের চিঠি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদকাণ্ডে রাজ্যের দুই মন্ত্রী ও শাসক দলের এক বিধায়কের বিরুদ্ধে তাঁকে এড়িয়ে চার্জশিট জমা দেওয়ার অভিযোগে সিবিআই এবং ইডি’র তদন্তকারী অফিসারদের সশরীরে ডেকে পাঠিয়েছেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাঁর এত্তেলা সত্ত্বেও দুই কেন্দ্রীয় এজেন্সির আধিকারিকরা আজ বুধবার বিমানবাবুর কাছে হাজির হয়ে আদৌ তাঁদের ব্যাখ্যা দেবেন কি না, তা ২৪ ঘণ্টাও আগেও স্পষ্ট হয়নি। অধ্যক্ষের তলবি-চিঠির পাল্টা যে জবাব ইডি পাঠিয়েছে, তাতে সন্তুষ্ট হতে পারেননি তিনি। তাই মঙ্গলবার ফের তিনি তাদের চিঠি পাঠিয়েছেন হাজিরা দেওয়ার জন্য। অন্যদিকে, সিবিআই-এর তরফে এদিন সন্ধ্যা পর্যন্ত কোনও জবাবই আসেনি তাঁর কাছে। ফলে এই হাজিরার নিদান নিয়ে তারা কী অবস্থান নিচ্ছে, তা নিয়ে ধন্দ রয়ে গিয়েছে। তবে শেষ পর্যন্ত দুই আধিকারিকই যদি গরহাজির থাকেন, সেক্ষেত্রে অধ্যক্ষ পরবর্তী কী পদক্ষেপ করেন, তা নিয়েই কৌতূহল রয়েছে রাজনৈতিক মহলের। কারণ, এক্তিয়ারের প্রশ্নে কোনও কেন্দ্রীয় এজেন্সির আধিকারিকদের অধ্যক্ষের এভাবে ডেকে পাঠানোর নজির বিধানসভার ইতিহাসে নেই। 
দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও সুব্রত মুখোপাধ্যায় এবং তৃণমূল বিধায়ক মদন মিত্র’র বিরুদ্ধে নারদকাণ্ডে প্রথমে সিবিআই আদালতে চার্জশিট দেয়। কিছু দিন আগে ইডি’ও ওই মামলায় পৃথক চার্জশিট দেয়। দুই এজেন্সিই তিন ভিআইপি অভিযুক্ত’র বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়ার জন্য রাজ্যপালের কাছ থেকে অনুমোদন নিয়েছে বলে দাবি করেছে। আর এই বিষয়টিকেই হাতিয়ার করেছেন বিমানবাবু। তাঁর অভিযোগ, আইনে বলা থাকলেও, ওই তিনজনের বিরুদ্ধে চার্জশিট দাখিলের প্রক্রিয়ায় তাঁকে এড়িয়ে গিয়েছে দুই এজেন্সি। বিষয়টি নিয়ে তিনি সর্বভারতীয় অধ্যক্ষ সম্মেলনের মঞ্চেও সরব হন সম্প্রতি। তারপরই দুই এজেন্সির তদন্তকারী অফিসারকে বুধবার দুপুর ১টায় সশরীরে তাঁর কাছে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার নিদান দেন চিঠি পাঠিয়ে। 
দুই এজেন্সিই অবশ্য গোড়া থেকেই বলার চেষ্টা করছে, এব্যাপারে তারা কোনও বেআইনি পদক্ষেপ করেনি। ইডি’র তরফে জবাবি চিঠিতে সে কথাই বিমানবাবুকে লিখিতভাবেও জানানো হয়েছে সোমবার। সেই চিঠি পাঠিয়ে তারা ওই হাজিরার পথে না যাওয়ার ইঙ্গিত দিয়েছে স্পষ্টভাবে। এদিন সেই চিঠি নিয়ে বিধানসভার আধিকারিকদের সঙ্গে আলোচনা করেন বিমানবাবু। কিন্তু ইডি’র দেওয়া ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে, তদন্তকারী অফিসারকে বুধবার হাজির হওয়ার জন্য ফের এদিন আরও কড়া চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেন তিনি। 

22nd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ