বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অক্টোবরেই আসছে জনসনের
সিঙ্গল ডোজ করোনা ভ্যাকসিন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অক্টোবর মাসেই জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজের ভ্যাকসিন আসতে চলেছে। একইসঙ্গে শিশুদের করোনার ভ্যাকসিন দেওয়াও শুরু হতে চলেছে আগামী মাসেই। স্বাস্থ্যমন্ত্রকের শীর্ষ সূত্রে এমনটাই জানা গিয়েছে। তবে ঠিক কবে থেকে তা শুরু হবে, সেই দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। মন্ত্রকের একাংশের প্রস্তাব, মহাত্মা গান্ধীর জন্মদিন ২ অক্টোবর থেকে তা শুরু হোক। আবার অন্য একাংশের মতে, ৩১ অক্টোবর সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিনে আরম্ভ করলে ভালো। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এই ব্যাপারে মন্ত্রকের সংশ্লিষ্ট অফিসারদের রাজ্যগুলির সঙ্গে আলোচনা করার পাশাপাশি ভ্যাকসিন প্রস্তুতকারকের সঙ্গেও কথা বলতে নির্দেশ দিয়েছেন। দ্রুত চালু হোক চান মন্ত্রী।
এখনও পর্যন্ত জাইডাস ক্যাডিলার তৈরি ‘জাইকোভ-ডি’ ভ্যাকসিনই ১২ থেকে ১৭ বছর বয়সিদের লাগানোর অনুমোদন মিলেছে। ফলে ওই ভ্যাকসিন সরবরাহের বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে চুক্তি চূড়ান্ত হলেই টিকাকরণ শুরু হবে। প্রাথমিকভাবে কোমর্বিড শিশুরাই অগ্রাধিকার পাবে। পরে সাধারণ। স্বাস্থ্যমন্ত্রকের হিসেবে আনুমানিক ৩০ লক্ষ কোমর্বিড শিশু রয়েছে। গোটা দেশে ১২-১৭ বছর বয়সের শিশু-কিশোরের সংখ্যা ১৩ কোটির কাছাকাছি। 
জাইডাস ক্যাডিলার পক্ষ থেকে কেন্দ্রকে জানানো হয়েছে, সরকারের সঙ্গে দামের বিষয়টি ঠিক হয়ে গেলেই তারা মাসে প্রায় ৪০ লক্ষ ডোজ তৈরি করতে সক্ষম। পরে উৎপাদন বাড়িয়ে ৪ থেকে ৫ কোটি করা যেতে পারে। সরকারকে ভ্যাকসিনের ভায়াল কিনতে হলেও কেন্দ্রের ব্যবস্থায় ২১ জুন থেকে যেভাবে প্রাপ্তবয়ষ্করা সরকারি টিকাকেন্দ্রে বিনামূল্যে ভ্যাকসিন পাচ্ছেন, একইভাবে শিশুরাও তা পাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। উল্লেখ্য, জাইকোভ-ডি’র পাশাপাশি শিশুদের জন্য ভারত বায়োটেকের ‘কোভ্যাকসিন’ও শীঘ্রই আসতে চলেছে। অন্যদিকে, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া, মণিপুরের মতো আগামী বছরের গোড়ার দিকে যে পাঁচ রাজ্যে বিধানসভা ভোট, সেখানে নির্বাচনের আগেই প্রাপ্তবয়ষ্কদের অন্তত করোনার টিকার একটি ডোজ দেওয়ার টার্গেট করেছে কেন্দ্র। মন্ত্রকের এক উচ্চপর্যায়ের আধিকারিক জানিয়েছেন, চেষ্টা চলছে ভোটমুখী রাজ্যগুলিতে যাতে ডিসেম্বর-জানুয়ারির মধ্যেই ১০০ শতাংশ প্রথম ডোজ লেগে যায়। তাহলেই অনেকটা স্বস্তি। যদিও করোনার ভ্যাকসিন সংক্রমণ আটকানোর জন্য নয়, কোভিড আক্রান্ত হলে শারীরিক অবস্থার বাড়াবাড়ি রুখতেই এই টিকা। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য মোতাবেক, গোটা দেশে ৯৪ কোটি  ৪৭ লক্ষ ৯ হাজার ৫৯৬ জন প্রাপ্তবয়ষ্ক করোনার টিকা পাবেন। এর মধ্যে উত্তরপ্রদেশে ১৫ কোটির বেশি নাগরিককে ভ্যাকসিন দিতে হবে। এখনও পর্যন্ত একটি ডোজ পেয়েছেন ৭ কোটি ৮৭ লক্ষের কিছু বেশি নাগরিক। 

22nd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ