বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ডবল ইঞ্জিনের পক্ষে সওয়াল, ভোটের প্রাক্কালে যোগীর পিঠ চাপড়ালেন মোদি

আলিগড়: করোনায় মৃত্যুমিছিল থেকে টিকাকরণে শ্লথ গতি। ডেঙ্গুতে শিশু মৃত্যু থেকে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি। এমনকী সাম্প্রতিক বিজ্ঞাপন বিতর্ক। ঘরে-বাইরে তীব্র অসন্তোষের মধ্যেও উত্তরপ্রদেশের উন্নয়ন নিয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের পিঠ চাপড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  আগামী বছরের বিধানসভা ভোটকে পাখির চোখ করে তাঁর শংসাপত্র, ২০১৭ সালের আগে উত্তরপ্রদেশে যেখানে গ্যাংস্টার, মাফিয়াদের রাজত্ব ছিল, সেখানে যোগীজির নেতৃত্বে তা বদলে গিয়েছে। বর্তমানে গুন্ডারা জেলের গারদের ওপারে রয়েছে। এমনকী, গরিবদের জন্য সরকারি প্রকল্প চালু করার দাবিতে রাজ্যে পথ অবরোধও হয় না। কেননা, এই ধরনের প্রকল্পগুলির সুবিধা শেষ প্রান্তে থাকা মানুষগুলোও পাচ্ছে।
মঙ্গলবার রাজা মহেন্দ্র প্রতাপ সিং রাজ্য বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস অনুষ্ঠানে আলিগড়ে যান প্রধানমন্ত্রী। প্রশাসন চালানো নিয়ে যোগীর সঙ্গে তাঁর মনান্তর নিয়ে যতই কথা উঠুক, এদিন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর ঢালাও প্রশংসা করেন মোদি। তিনি বলেন, সরকারি প্রকল্প লাল ফিতের ফাঁসে আটকে থাকে না। প্রকল্পের সুবিধা পান গরিব, প্রান্তিক মানুষরা। এরপরেই ‘ডবল ইঞ্জিন’ তত্ত্বের পক্ষে জোর সওয়াল করেন তিনি। তুলে ধরেন উত্তরপ্রদেশের উন্নয়নযজ্ঞের উদাহরণ। কেন্দ্র ও রাজ্যে একই সরকার থাকার সুফল ব্যাখ্যা করতে মোদি বলেন, ‘দেশি-বিদেশি লগ্নিকারীদের পছন্দের গন্তব্যে পরিণত হচ্ছে উত্তরপ্রদেশ। এটা তখনই সম্ভব, যখন তার জন্য প্রয়োজনীয় পরিবেশ ও সুবিধা প্রদান করা হয়। আজ তাই ডবল ইঞ্জিন সরকারের সুবিধাভোগী রাজ্য হিসেবে উত্তরপ্রদেশের নাম জ্বলজ্বল করছে।’ 
শুধু বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস নয়, ‘আলিগড় নোড অব দ্য উত্তরপ্রদেশ ডিফেন্স ইন্ডাস্ট্রিয়াল করিডর’ নিয়ে একটি প্রদর্শনীও ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি বলেন, আগে ভারতকে প্রতিরক্ষা সরঞ্জামের আমদানিকারক দেশ হিসেবে দেখা হতো, এখন ভারত প্রতিরক্ষা সরঞ্জামের অন্যতম রপ্তানিকারক। মোদির কথায়, ‘আজ শুধু ভারত নয়, গোটা বিশ্ব দেখছে কীভাবে আধুনিক গ্রেনেড, রাইফেল, যুদ্ধ বিমান, ড্রোন, যুদ্ধ জাহাজ ভারতে তৈরি হচ্ছে।’ এরপরেই ডবল ইঞ্জিন তত্ত্ব নিয়ে কটাক্ষ করা বিরোধীদের একহাত নেন প্রধানমন্ত্রী। নাম না করে উত্তরপ্রদেশের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী ও অখিলেশ যাদবকে নিশানা করেন। মোদি কথায়, ‘অতীতের দুর্নীতিগুলির কথা উত্তরপ্রদেশের বাসিন্দারা এখনও ভুলতে পারেননি। কীভাবে দুর্নীতিপরায়ণ মানুষগুলোকে গুরুত্বপূর্ণ দায়িত্বের জন্য বাছা হয়েছিল।’ বিধানসভা ভোটের আগে রাজা মহেন্দ্র প্রতাপ সিংয়ের নামে বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস রাজনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিকে, রাজা মহেন্দ্রপ্রতাপের নামে বিশ্ববিদ্যালয়ের সূচনা করায় সন্তোষ প্রকাশ করেছেন বিজেপির রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। মঙ্গলবার এই নিয়ে তাঁর ট্যুইট,  ‘মোদি এবং যোগী রাজা প্রতাপকে স্মরণ করে একটি বিশ্ববিদ্যালয় গড়ায় আমি আনন্দিত।’ 
 আলিগড়ের জনসংখ্যার একটা বড় অংশ জাঠ সম্প্রদায়। এছাড়া পশ্চিম উত্তরপ্রদেশের বিস্তীর্ণ এলাকাজুড়ে জাঠেদের বাস। বিতর্কিত কৃষি বিল নিয়ে তাঁরা মোদি তথা বিজেপি সরকারের উপর ক্ষুব্ধ। বিধানসভা ভোটে এই জাঠ সম্প্রদায় বড় ভূমিকা নেবে। বিশেষজ্ঞ মহলের মতে, তাদের কাছে টানতেই জাঠ নেতা মহেন্দ্র প্রতাপের নামে বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস। যোগী আদিত্যনাথ ছাড়াও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা এবং রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল।
আলিগড়ে এসে প্রধানমন্ত্রী স্মৃতিমেদুর হয়ে পড়েন। ছেলেবেলার একটা ঘটনা উল্লেখ করে মোদি বলেন, আজ থেকে প্রায় ৬০ বছর আগের ঘটনা। প্রতি তিন মাস অন্তর আলিগড়ে তৈরি তালা নিয়ে একজন মুসলমান যুবক বিক্রি করতে আসতেন। তাঁর পরনে থাকত কালো জ্যাকেট। 

15th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021