বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ত্রিপুরায় অভিষেকের পদযাত্রায়
নিষেধাজ্ঞা বিপ্লব দেবের পুলিসের
একদিনে দু’বার চিঠি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে অন্য রাজনৈতিক দলের কর্মসূচি। তারপর বিশ্বকর্মা পুজো। ১৫ ও ১৬ তারিখে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রায় অনুমতি ‘না’ দেওয়ার প্রসঙ্গে এই যুক্তি দেখাল ত্রিপুরা পুলিস। এই ঘটনা সামনে আসতেই বিজেপির বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তিনি ট্যুইটারে লিখেছেন, আমাকে ত্রিপুরায় প্রবেশে বাধা দেওয়া হচ্ছে। কিন্তু আমাকে থামাতে পারবে না। বিজেপি ভয় পেয়েছে বলে অভিযোগ করে তাঁর কটাক্ষ—, ‘ইয়ে ডর হামে আচ্ছা লাগা!’
১৫ সেপ্টম্বর দুপুর দুটোর সময় আগরতলার রবীন্দ্র ভবন থেকে চৌমহনি পর্যন্ত তৃণমূলের তরফে পদযাত্রার কর্মসূচি নেওয়া হয়েছিল। পদযাত্রার নেতৃত্বে অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই কর্মসূচিকে সফল করতে গত কয়েকদিন ধরে প্রচার ও প্রস্তুতি চালাচ্ছিল জোড়াফুল শিবির। তৃণমূলের পদযাত্রার প্রস্তুতি যখন শেষ পর্যায়ে, ঠিক সেই সময়ই পুলিস অনুমতি বাতিল করল বলে অভিযোগ। পদযাত্রার অনুমতির জন্য গত ১১ তারিখ পুলিসের কাছে আবেদন করেছিলেন তৃণমূল নেতা সুবল ভৌমিক। কিন্তু সোমবার পশ্চিম ত্রিপুরার এসডিপিও সদর চিঠি পাঠিয়ে জানিয়ে দেন, ১৫ তারিখের পদযাত্রার অনুমতি দেওয়া যাচ্ছে না। পুলিসের যুক্তি, ওই দিন একই সময়ে অন্য রাজনৈতিক দলের কর্মসূচি রয়েছে। তারা আগেই আবেদন করেছে। তৃণমূল নেত্রী সুস্মিতা দেবের কটাক্ষ, পুলিসের আজব যুক্তি, ১৫ সেপ্টেম্বর আগরতলা শহরজুড়ে অন্য রাজনৈতিক দলের কর্মসূচি রয়েছে। ফলে আগরতলায় তৃণমূল কর্মসূচি করতে পারবে না। পুলিসের এই আচরণ উদ্দেশ্যপ্রণোদিত এবং বিজেপিকে সুবিধা পাইয়ে দেওয়া। এমনকী তৃণমূলের আরও অভিযোগ, ১৫ সেপ্টম্বর ধর্মনগর এলাকায় রেল অবরোধের ডাক দিয়েছে বিএমএস। ফলে নানাভাবে কর্মসূচিতে বাধা দেওয়ার চেষ্টা। সুস্মিতা দেব বলেছেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ভয় পেয়েছে বিজেপি।
এই অবস্থায় তৃণমূল নেতৃত্ব বলছেন, দল আইন অমান্য কর্মসূচির পথে হাঁটতেই পারত। কিন্তু তৃণমূল শৃঙ্খলাপরায়ণ দল। ফলে কর্মসূচির দিন পরিবর্তন করে করা হয়েছে বৃহস্পতিবার। ওইদিন অভিষেক বন্দ্যোপাধ্যায় আগরতলার বুকে একইরুটে পদযাত্রা করবেন। ১৬ তারিখের কর্মসূচির জন্য সোমবারই অনুমতি চায় তৃণমূল। কিন্তু পুলিসের পক্ষ থেকে ফের জানানো হয়, ১৭ তারিখ বিশ্বকর্মা পুজো। ফলে পুলিসকর্মীরা তার আগের দিন ব্যস্ত থাকবেন আইন-শৃঙ্খলার দেখভালে। বিভিন্ন মার্কেট ও সংস্থায় বিশ্বকর্মা পুজোর প্রস্তুতি চলবে। 
পুলিসের এই চিঠি আসার পর কর্মসূচির দিন ফের পরিবর্তন করা হবে কি না, তা নিয়ে আলোচনা চলছে। অভিষেক বলেছেন, বিজেপির ভয় প্রমাণ করছে, তাদের সরকারের দিন ফুরোচ্ছে। তবে তৃণমূলের আনা অভিযোগের পাল্টা বক্তব্য পেশ করেছে বিজেপি। রাজ্যের মন্ত্রী সুশান্ত চৌধুরি বলেছেন, তৃণমূল পশ্চিমবঙ্গে গণতন্ত্রকে কবর দিয়েছে। এখন এখানে অশান্তির পরিবেশ তৈরি করতে চাইছে। সিপিএম ও তৃণমূল, একে অপরের পরিপূরক হিসেবে কাজ করছে। বিজেপির অভিযোগ, শিলচর, করিগমঞ্জ থেকে মানুষজনকে পদযাত্রায় আনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে তৃণমূল। এদিকে যতীন্দ্র নাথ দাসের প্রয়াণ দিবসে ট্যুইটারে শ্রদ্ধাজ্ঞাপন করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। কিন্তু সেখানে ‘বিপ্লবী’ বানান ভুল লিখে স্বাধীনতা সংগ্রামীদের অসম্মান করা হয়েছে বলে অভিযোগ তৃণমূলের।

14th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021