বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

নিরপেক্ষ ভূমিকা না নিলে ভারতের সঙ্গে
আলোচনায় বসতে রাজি নয় তালিবান

নয়াদিল্লি: নিরপেক্ষ না হলে ভারতের সঙ্গে কোনওরকম আলোচনায় রাজি  নয় তালিবান। এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তালিবান মুখপাত্র সুহেল শাহিন। বিভিন্ন দেশের সঙ্গে আলোচনার জন্য তালিবানের তরফে যে প্রতিনিধি দল গঠন করা হয়েছে, সুহেল তার অন্যতম সদস্য। তিনি বলেছেন, আফগান সরকার গোটা বিশ্বের সামনে তালিবানকে খাটো করে দেখানোর জন্য অপপ্রচার চালাচ্ছে। ভুল তথ্য দিচ্ছে। আর ভারত সরকার আফগান প্রশাসনকে অস্ত্র, অর্থ, প্রযুক্তি দিয়ে সাহায্য করছে। তাই, আফগানিস্তানে চলতি সংঘর্ষে নিরপেক্ষ ভূমিকা গ্রহণ না করলে তালিবানের পক্ষে ভারতের সঙ্গে আলোচনার টেবিলে বসা কোনওমতেই সম্ভব নয়। 
সুহেল জানিয়েছেন, দীর্ঘ সময় ধরেই চীনের সঙ্গে তালিবানের সুসম্পর্ক রয়েছে। প্রতিবেশী দেশ হিসেবে চীন বরাবরই তালিবানের প্রতি সহানুভূতিশীল। সম্প্রতি তালিবানের সঙ্গে আলোচনায় কোভিড মোকাবিলায় বেজিং সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছে। স্বাস্থ্য, শিক্ষা, কৃষি ক্ষেত্রেও পর্যাপ্ত সাহায্যের প্রতিশ্রুতি মিলেছে। 
আফগান প্রশাসনের বিরুদ্ধে লড়াইয়ে পাক-তালিবান সমঝোতা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। স্পিন বোলদাক অঞ্চলে তালিবানের সঙ্গে পাকিস্তানের পতাকাও দেখা যাওয়ার খবর ছড়িয়েছে। সুহেল যদিও এই দাবি মানতে নারাজ। তিনি জানিয়েছেন, এই খবরের কোনও সত্যতা নেই। পাকিস্তান আমাদের প্রতিবেশী দেশ মাত্র। ঘরোয়া লড়াইয়ে পাক মদতের কোনও প্রশ্নই ওঠে না। 

4th     August,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ