বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

এনকাউন্টারে খতম
পুলওয়ামা হামলার মূল চক্রী ইসমাল

 

ফিরদৌস হাসান  শ্রীনগর : পুলওয়ামা হামলার আরও এক মূল চক্রী নিকেশ। এবারের বদলার ধাক্কাটা সরাসরি জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারের ঘরে। শনিবার ভোরে পুলওয়ামার দাচিগাঁও ফরেস্ট এলাকায় নিরাপত্তা বাহিনীর এনকাউন্টারে মারা পড়ল মাসুদের ভাগ্নে মহম্মদ ইসমাল আলভি। খতম করা হয়েছে তার ডান হাত সমীর আহমেদ দারকেও। জম্মু ও কাশ্মীর পুলিসের দাবি, পুলওয়ামা হামলার ষড়যন্ত্র ও গোটা পরিকল্পনার সঙ্গে যুক্ত ছিল আলভি। ওই ঘটনায় এনআইএ-র পেশ করা চার্জশিটেও তার নাম রয়েছে। স্বাভাবিকভাবেই উপত্যকায় জঙ্গি দমনে এদিনের এনকাউন্টার বড় সাফল্য।
২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলার ঘটনায় প্রাণ হারিয়ে ছিলেন অন্তত ৪০ জওয়ান। প্রায় আড়াই বছর পর সেই পুলওয়ামা জেলাতেই নিকেশ করা হল হামলার অন্যতম চক্রী আলভিকে। পুলিস সূত্রে খবর, সুনির্দিষ্ট খবরের ভিত্তিতে এদিন পুলওয়ামার দাচিগাঁও জঙ্গলে অভিযানে যায় নিরাপত্তা বাহিনী। এলাকা ঘিরে শুরু হয় তল্লাশি অভিযান। সেই সময় বাহিনীকে লক্ষ্য করে গুলি ছুটে আসতে শুরু করে। পাল্টা জবাব দেয় বাহিনীও। খতম হয় আলভি ও সমীর। কাশ্মীর পুলিসের আইজি ট্যুইট করে জানান, মহম্মদ ইসমল আলভি ওরফে লম্বু ওরফে আদনান আদতে মাসুদ আজহারের পরিবারের সদস্য। নিহত জঙ্গি পুলওয়ামা হামলার ষড়যন্ত্র ও পরিকল্পনার সঙ্গে যুক্ত ছিল। 
শুধু লম্বু-আদনান নয়, জয়েশের অন্দরে আবু সইফুল্লা এবং ফৌজি ভাই সহ বিভিন্ন নামে পরিচিত ছিল আলভি। পুলিসের একটি সূত্র জানাচ্ছে, বর্তমানে সে কাশ্মীরে জয়েশের প্রধান কমান্ডারও হয়ে উঠেছিল। মাসুদ আজহারের এই ভাগ্নের বাড়ি পাকিস্তানের বাহাওয়ালপুরের কোসার কলোনিতে। গোয়েন্দা সূত্রে দাবি, ২০১৭ সালের জানুয়ারিতে ভারতীয় ভূখণ্ডে তার অনুপ্রবেশ। তারপর থেকে পুলওয়ামার অবন্তীপোরা এবং অনন্তনাগে একের পর এক নাশকতা চালায় সে। পুলওয়ামার স্থানীয় জঙ্গি সমীর আহমেদ দার ছিল তার ডানহাত। গত বছর মার্চ মাসে বদগাঁওয়ে নাগালে পেয়েও নিরাপত্তা বাহিনীর হাতছাড়া হয় আলভি। আরও জানা যাচ্ছে, একসময় আফগানিস্তান যুদ্ধে তালিবানের হয়েও মাসুদের ভাগ্নে লড়াই চালিয়েছিল। পরে জম্মু ও কাশ্মীরে ফিদায়েঁ হামলা চালাতেই সে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করে। পিছনে ছিল পাকিস্তানের মদত। 
এদিন উপত্যকার ১৫টি জায়গায় তল্লাশি অভিযান চালায় এনআইএ। অভিযান চলাকালীন গ্রেপ্তার করা হয় জঙ্গি সংগঠন লস্কর-ই-মুস্তাফার এক জঙ্গিকে। জয়েশের শাখা হিসেবেই কাজ করে এই সংগঠনটি।

1st     August,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021