বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিশ্ব পর্যটক দিবসে জয়পুরের যন্তরমন্তরে ভিড়। ছবি: পিটিআই

নিশীথের শিক্ষাগত যোগ্যতার উল্লেখ এড়াল স্বরাষ্ট্র
মন্ত্রক, অমিত শাহের ডেপুটিকে ঘিরে বাড়ছে বিতর্ক

নয়াদিল্লি: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডেপুটি হিসেবে সদ্য মোদি মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন তিনি। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্র রাষ্ট্রমন্ত্রী নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা কী? দুই সরকারি নথিতে দু’রকম তথ্য থাকায় কোচবিহারের এই বিজেপি সাংসদকে ঘিরে বিতর্ক তৈরি হয়। লোকসভার ওয়েবসাইট বলছে, নিশীথের বিসিএ ডিগ্রি রয়েছে। যদিও ২০১৯ সালে লোকসভা ভোট ও ২০২১ সালের বিধানসভা ভোটের আগে নির্বাচন কমিশনে পেশ হওয়া হলফনামা বলছে, তিনি দশম শ্রেণি পর্যন্ত পড়েছেন। স্বাভাবিকভাবেই এবিষয়ে প্রশ্ন তোলে তৃণমূল। বিতর্কের মধ্যেই এবার আরও চাঞ্চল্যকর তথ্য সামনে চলে এল। 
দেখা যাচ্ছে, স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইটে নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতার জায়গা ফাঁকা। যদিও, অমিত শাহের আরও দুই ডেপুটি নিত্যানন্দ রাই ও অজয়কুমার মিশ্রের শিক্ষাগত যোগ্যতা প্রকাশ করা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইটে। স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইট বলছে, নিত্যানন্দ রাই বাবাসাহেব ভিমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের আর এন ডিগ্রি কলেজ থেকে বিএ (সাম্মানিক) ডিগ্রি পেয়েছেন। পাশাপাশি, অজয়কুমার মিশ্র ক্রাইস্ট চার্চ কলেজ থেকে বিএসসি করেছেন। তার সঙ্গেই কানপুর বিশ্ববিদ্যালয়ের ডিএভি কলেজ থেকে আইনে স্নাতক হন তিনি। কিন্তু, স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইটে নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতার জায়গায় শুধু লেখা, তিনি কোচবিহারের ভেটাগুড়ি লালবাহাদুর শাস্ত্রী বিদ্যাপিঠে পড়াশোনা করেছেন। কাজেই, স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইটে মন্ত্রীর শিক্ষাগত যোগ্যতার সুস্পষ্ট বিবরণ এড়িয়ে যাওয়া হল। যদিও লোকসভার ওয়েবসাইটে এখনও তাঁর শিক্ষাগত যোগ্যতা হিসেবে বিসিএ ডিগ্রির উল্লেখ রয়েছে। স্বাভাবিকভাবেই নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা নিয়ে ধোঁয়াশা আরও বাড়ল।
এই প্রসঙ্গে তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি পার্থপ্রতিম রায় বলেন, সাংসদের যাবতীয় তথ্যই ভুয়ো। উনি একেক জায়গায় একেকরকম তথ্য দিয়েছেন। আমরা এর বিরুদ্ধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও লোকসভার অধ্যক্ষকে চিঠি লিখব। প্রতিবাদ জানাব।

1st     August,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021