বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিশ্ব পর্যটক দিবসে জয়পুরের যন্তরমন্তরে ভিড়। ছবি: পিটিআই

অসম ও মিজোরামের বিবাদে অসহায়
কেন্দ্র, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর
দুই ডবল ইঞ্জিন রাজ্যের মধ্যে যুদ্ধ পরিস্থিতি, আঁচ মেঘালয়েও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অসম বনাম মিজোরামের বিবাদে সম্পূর্ণ অসহায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। প্রতিদিন দফায় দফায় স্বরাষ্ট্রমন্ত্রকের আধিকারিকরা বৈঠক করছেন সমস্যার সমাধানে। কিন্তু ওই দু‌ই ডবল ইঞ্জিন রাজ্য কার্যত একে অন্যের বিরুদ্ধে যেভাবে যুদ্ধ ঘোষণা করেছে, সেটা সামাল দেওয়া কিংবা মধ্যস্থতার মতো অবস্থায় স্বরাষ্ট্রমন্ত্রক নেই। অসমের মু্খ্যমন্ত্রীর বিরুদ্ধে মিজোরাম সরকার এফআইআর করেছে শুক্রবার। শনিবার তাঁর গ্রেপ্তারের দাবিও উঠেছে মিজোরামে। পাল্টা ব্যবস্থা হিসেবে অসম সরকার সিদ্ধান্ত করেছে, কাল মিজোরাম সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করবে তারা। আগে থেকেই একটি রাজ্য থেকে অন্য রাজ্যে যাতায়াত সম্পূর্ণ বন্ধ হয়েছে। 
মিজোরাম ও অসমের এই বিবাদের আঁচ ছড়িয়েছে অসম লাগোয়া রাজ্য মেঘালয়ে। শুক্রবার মেঘালয়ের শ্রমমন্ত্রী বলেছেন, আমাদেরও সতর্ক থাকতে হবে। সীমান্ত পেরিয়ে অন্য রাজ্যে যাওয়া মেঘালয়বাসীকে যেন কোনওভাবেই করা না হয়। তাহলে আমরাও পাল্টা ব্যবস্থা নেব। উত্তর পূর্ব ভারতের রাজ্যে রাজ্যে যাতে এভাবে অশান্তি ছড়িয়ে না পড়ে তাই তড়িঘড়ি অসম সরকার নাগাল্যান্ডের সঙ্গে জমি বিবাদ মেটাতে একটি সমঝোতায় স্বাক্ষর করেছে। শনিবারই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এই সমঝোতাকে ঐতিহাসিক আখ্যা দিয়ে নাগাল্যান্ডের প্রশংসায় পঞ্চমুখ হন। এবং ট্যুইটে ধন্যবাদও জানান নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীকে। অসমের কাছাড়, হাইলাকান্দি ও করিমগঞ্জে তিন ব্যাটেলিয়ন কমান্ডো মোতায়েন করেছে অসম। এই তিন জেলারই লাগোয়া মিজোরাম সীমান্ত। 
অসম সরকার নাগরিকদের নিষেধ করেছে মিজোরামে যেতে। পাশাপাশি মিজোরাম অভিযোগ করেছে, কোভিডের চিকিৎসা সরঞ্জাম থেকে খাদ্যসামগ্রী ও জ্বালানি অসম সরকার মিজোরামে ঢুকতে দিচ্ছে না। এতে মিজোরাম চরম সঙ্কটে পড়ে গিয়েছে। হঠাৎ উত্তর ভারতের দুই রাজ্যের মধ্যে এই বেনজির বিরোধে সঙ্কটে পড়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। শুধু প্রশাসনিক নয়, রাজনৈতিক সঙ্কটের কারণেই স্বরাষ্ট্রমন্ত্রক একপ্রকার অসহায়। কারণ, দুই রাজ্যেই চলছে এনডিএ সরকার। বিজেপির মুখ্যমন্ত্রী অসমে। আর মিজোরামে মিজো ন্যাশনাল ফ্রন্ট  থেকে মু‌খ্যমন্ত্রী হয়েছেন। এই মিজো জাতীয় ফ্রন্টই বিজেপির সঙ্গে জোট করেছে। সুতরাং, কাকে ছেড়ে কার মন রাখবে কেন্দ্র, সেটা‌ই সবথেকে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রক প্রাণপণে চেষ্টা করছে যাতে, কোনওভাবেই বিবাদ পাশের রাজ্যগুলিতে না ছড়ায় অথবা রাজ্যগুলির মধ্যে কোনও শিবির তৈরি হয়ে যায়। সেক্ষেত্রে সাত রাজ্যকে একসঙ্গে সামলানো সম্ভবই হবে না স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষে। 
মিজোরামের মুখ্যমন্ত্রী অসম সম্পর্কে নরম মনোভাব না নিয়ে শনিবার দুপুরে শুধু বলেছেন, উত্তর পূর্ব ভারত একজোট আগেও ছিল, এখনও আছে। আমাদের ঐক্য কেউ ভাঙার চেষ্টা করলেও পারবে না। এই বার্তার লক্ষ্য কে? সেটা নিয়ে জল্পনা শুরু হয়েছে।  দুই রাজ্যকেই স্বরাষ্ট্রমন্ত্রক অনুরোধ করেছে নিরাপত্তা বাহিনীকে যেন সীমান্ত থেকে উভয় রাজ্যই সরিয়ে নেয়। 

1st     August,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021