বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অক্সিজেনের অভাবে কারও
মৃত্যু নয়, বলল ৭ রাজ্য

নয়াদিল্লি: এপ্রিল-মে মাসে করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাব চরম আকার ধারণ করে। সে সময় অক্সিজেনের অভাবে বহু করোনা রোগীর মৃত্যু হয় বলে অভিযোগ ওঠে। অক্সিজেন সঙ্কট নিয়ে আদালতেও ভর্ৎসনার মুখে পড়তে হয় কেন্দ্রকে। কিন্তু মোদি সরকার মঙ্গলবার জানায়, অক্সিজেনের অভাবে কেউ মারা যাননি। তা নিয়ে কেন্দ্রের প্রবল সমালোচনা করছে বিরোধীরা। এরই মধ্যে বৃহস্পতিবার এই ইস্যুতে কেন্দ্রের পাশে দাঁড়িয়ে সাতটি রাজ্য জানিয়েছে, তাদের কখনও অক্সিজেনের খামতি ছিল না। এই রাজ্যগুলির তালিকায় যেমন রয়েছে বিজেপি শাসিত গুজরাত, মধ্যপ্রদেশ, বিহার ও গোয়া, তেমনই রয়েছে বিরোধী শাসিত মহারাষ্ট্র, তামিলনাড়ু, ছত্তিশগড়। বাদল অধিবেশনে অক্সিজেনের স্বল্পতা ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে চেপে ধরার কৌশল নিয়েছে বিরোধীরা। এই অবস্থায় রাজ্যগুলির এই মতামত নিঃসন্দেহে অক্সিজেন জোগাবে কেন্দ্রকে। বৃহস্পতিবার সকালে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন অভিযোগ করেন, অক্সিজেনের অভাবে কোভিডে মৃত্যু নিয়ে আপ সরকারের তদন্তে বাধা দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সঙ্গে তাঁর কটাক্ষ, ‘এবার হয়তো কেন্দ্র বলবে, করোনায় কারও মৃত্যু হয়নি।’ এরপরেই গুজরাত, মধ্যপ্রদেশ, গোয়া, মহারাষ্ট্র, তামিলনাড়ু, ছত্তিশগড়, এবং বিহার জানিয়েছে, করোনার দ্বিতীয় পর্বে অনেকের মৃত্যু হয়েছে এটা ঠিক, তবে অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হয়নি। 
গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি বলেন, ‘প্রায় সাড়ে ৮ লক্ষ করোনা রোগীর চিকিৎসা হয়েছে রাজ্যে। কোথাও অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হয়নি।’ মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে বলেন, ‘কারও অক্সিজেনের অভাবে মৃত্যু হয়নি। আমরা হলফনামা দিয়ে আদালতে বিষয়টি জানিয়েছি। রাজ্যে তৈরি এবং কেন্দ্রের পাঠানো অক্সিজেন আমরা সদ্ব্যবহার করেছি।’ বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পান্ডে বলেছেন, ‘বিহারে করোনায় ৯ হাজার ৬৩২ জনের মৃত্যু হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের তুঙ্গ পর্যায়ে অক্সিজের চাহিদা ১৪ গুণ বেড়েছিল। 
তবে কারও অক্সিজেনের অভাবে মৃত্যু হয়নি।’ তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী এম সুব্রহ্মণ্যম বলেন, ‘অক্সিজেনের স্বল্পতা জানার পরে আমরা কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করি। এরপর অক্সিজেন পেয়ে যাই।’ মধ্যপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী প্রভুরাম চৌধুরী বলেন, ‘একটা সময় রাজ্যে অক্সিজেনের খামতি ছিল, এটা সত্যি। তবে সরবরাহ বাড়ানোর ফলে কারও মৃত্যু হয়নি।’ অপরদিকে ছত্তিশগড়ের স্বাস্থ্যমন্ত্রী, টি এস সিং দেও বলেন, ‘আমাদের রাজ্য অক্সিজেন উদ্বৃত্ত। তাই অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হওয়ার কোনও সম্ভাবনা নেই।’ গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্তও একই দাবি করেছেন। 

23rd     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ