বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কোভিড ১৯ সামলাতে ‘মনুমেন্টাল
ফেলিওর’ কেন্দ্রের, আক্রমণ মমতার
জয়সলমিরের পজিটিভিটি সর্বোচ্চ, রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোভিড মোকাবিলায় পাহাড়প্রমাণ ব্যর্থতা হয়েছে কেন্দ্রের। একেবারে ‘মনুমেন্টাল ফেলিওর’। অক্সিজেন পাওয়া যাচ্ছে না। মানুষ টিকা পাচ্ছেন না। পিএম কেয়ার তহবিল গেল কোথায়? যেভাবে টিকা দেওয়া হচ্ছে, তাতে কবে টিকাকরণ শেষ হবে, কেউ জানে না। বুধবার ২১ শে জুলাইয়ের ভার্চুয়াল সভা থেকে মোদি সরকারকে এই ভাষায় চড়া সুরে আক্রমণ করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, পেট্রপণ্য থেকে মানুষের পকেট কেটে ৩.৭ লক্ষ কোটি টাকা সংগ্রহ করেছে কেন্দ্র। অথচ টিকাই দিতে পারছে না। চার লক্ষ প্রাণ ঝরে গিয়েছে। কোভিড দেশকে শেষ করে দিয়েছে। দেহ নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছে। আমরা তার সৎকার করেছি। অথচ সঠিক সময়ে ব্যবস্থা নিলে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলা করা যেত। মনে রাখবেন আপনাদের জন্য (মোদি সরকার) এই চার লক্ষ মানুষ মারা গিয়েছে।
এদিকে আপাতদৃষ্টিতে করোনা কমেছে মনে হলেও কোভিড সংক্রান্ত কেন্দ্রীয় সরকারের অভ্যন্তরীণ সমীক্ষা কিন্তু জানিয়েছে উদ্বেগের কথা। কেন্দ্রীয় সরকারের কোভিড স্টাডি গ্রুপের রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ১৪ থেকে ২০ জুলাই— গত এক সপ্তাহে দেশের ১০২টি জেলার করোনা পজিটিভিটি রেট (প্রতি ১০০টি কোভিড নমুনা পরীক্ষায় কতগুলি নমুনা পজিটিভ) ছিল পাঁচ শতাংশের বেশি! ৪৭ জেলার পজিটিভিটি রেট ছিল ১০ শতাংশ। ফলে করোনা চলে গিয়েছে ভেবে যাঁরা আত্মবিশ্বাসী হয়ে মাস্ক পরা, দূরত্ববিধি মানা ছেড়েছেন, তাঁরা এখনই সতর্ক না হলে বিপদ বাড়বে। 
সারা দেশে এখন করোনা পজিটিভিটি সবচেয়ে বেশি জয়সলমীর (৪১.২৩ শতাংশ), সোয়াই মাধোপুর (৩৩.১৭ শতাংশ), দক্ষিণ সিকিম (৩১.৫৪ শতাংশ), কোহিমা (৩০.৪৫ শতাংশ) ও ইম্ফল পূর্বে (২৮.৭৯ শতাংশ)। পাঁচ শতাংশ পজিটিভিটির জেলাগুলির তালিকায় নাম রয়েছে পশ্চিমবঙ্গের শুধুমাত্র কালিম্পং-এর (৫.০৪ শতাংশ)। 
একজন কোভিড রোগী কতজনকে সংক্রামিত করতে পারেন, সেই ‘আর’ একের বেশি রয়েছে মধ্যপ্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, অরুণাচল, ত্রিপুরা প্রভৃতি রাজ্যে। পশ্চিমবঙ্গের জন্য সুখবর হল, ‘আর’ সূচক এখানে একের কম। বুধবারের করোনা বুলেটিন থেকে জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮৬৯ জন। মারা গিয়েছেন ছ’জন। কলকাতা, দুই ২৪ পরগনা, হুগলি ও নদীয়া— এই পাঁচ জেলা বাদে রা঩জ্যের অন্য কোনও জায়গা থেকে নতুন করে করোনা মৃত্যুর খবর মেলেনি।

22nd     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021