বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গণতন্ত্রের বদলে গোয়েন্দাগিরি,
পেগাসাস হটানোর বার্তা মমতার
সুপ্রিম কোর্টের কাছে স্বতঃপ্রণোদিত ব্যবস্থা গ্রহণের আর্জি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজের মোবাইল ফোন তুলে ধরে দেখালেন, ক্যামেরা গাম টেপ দিয়ে জড়ানো। ফোন ট্যাপ হচ্ছে বলে এমনটা যে করেছেন, সেটাও জানালেন। আর তারপরই পেগাসাস ইস্যুতে কেন্দ্রের বিজেপি সরকারকে ‘প্লাস্টার’ করে দেওয়ার ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ফোনে আঁড়ি পাতার ঘটনা নিয়ে গোটা দেশ যখন তোলপাড়, তখন একুশে জুলাইয়ের ভার্চুয়াল মঞ্চ থেকে তৃণমূল নেত্রী স্লোগান তুললেন, ‘পেগাসাস, পেগাসাস নরেন্দ্র মোদির নাভিশ্বাস। পেগাসাস ডেঞ্জারাস, পেগাসাস ফেরোসাস। পেগাসাস হটাও, দেশ বাঁচাও।’ এরই সঙ্গে পেগাসাস ইস্যুতে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ প্রার্থনা করেছেন মমতা। 
শহিদ স্মরণে বুধবার কালীঘাট থেকে ভার্চুয়াল ভাষণ দেন মমতা। বাংলা, হিন্দি, ইংরেজিতে রাখা তাঁর বক্তব্য সোশ্যাল মিডিয়ার সৌজন্যে সারা দেশে ছড়িয়ে পড়ে। আর এখানেই মমতা সামনে নিয়ে আসেন সাম্প্রতিক সময়ে আলোড়ন ফেলে দেওয়া পেগাসাস-এর মাধ্যমে মোবাইল ফোনে আড়ি পাতার ঘটনাকে। মমতা বলেছেন, আমার ফোন সম্পূর্ণভাবে ট্যাপ করা হয়েছে।  অভিষেক, পিকের সঙ্গে কথা বলি, আলোচনা করি। কী বলছি, সব শুনছে ওরা।  প্রসঙ্গত, অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোর (পিকে) সহ বহু মানুষের ফোনে স্পাইওয়্যার ‘পেগাসাস’ ব্যবহার করে ট্যাপ করা হয়েছিল বলে অভিযোগ। যার পরই কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছে তৃণমূল। মমতা জানান, গণতন্ত্রে বিপজ্জনক পরিস্থিতি। শহিদ তর্পণ মঞ্চ থেকে পেগাসাস নিয়ে কেন্দ্রকে বিঁধে ফেলার সঙ্গেই বিরোধী জোটের সরকার ঠিক কেমন হবে, তার একটা রূপরেখা এঁকেছেন মমতা। তিনি বলেন, দেশ চায় জনস্বার্থবাহী সরকার। সেই সরকারের অভিমুখ কেমন হবে, তা বিশ্লেষণে বলেছেন, গুজরাত নয়, বাংলাই মডেল। রাজ্যের স্বাস্থ্য ও রেশন ব্যবস্থার উদাহরণ টেনে গোটা দেশবাসীর জন্য বিনামূল্যে চিকিৎসা ও রেশন সরবরাহ করার কথাও শুনিয়েছেন তৃণমূল সুপ্রিমো। বিজেপি হটলে পেগাসাসের মতো কান্ডের পুনরাবৃত্তি হবে না বলেও আশ্বাস দিয়েছেন তিনি।  
মানুষ কারও সঙ্গে কথা বলতে পারবেন না, ব্যক্তি স্বাধীনতা থাকবে না, নজরদারি চলবে, এটা হতে পারে না। তৃণমূল নেত্রীর অভিযোগ, পেগাসাসের নাম করে আপনার, আমার সবার ফোন ট্যাপ করা। আমি চিদম্বরম, শারদ পাওয়ার, দিল্লি- মরারাষ্ট্র-অন্ধ্রপ্রদেশ-ওড়িশার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারব না? কেন্দ্রের বিজেপি সরকার একনায়কতন্ত্র চালাচ্ছে। ওরা প্রচুর টাকা খরচ করছে স্পাইগিরিতে (চরবৃত্তি)! বিভিন্ন বিষয়ে মমতাকে কথা বলতে হয় অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোর সহ অন্যান্য লোকজনদের সঙ্গে। ফলে ফোনে আড়ি পেতে কেন্দ্র কথাবার্তা রেকর্ড করছে বলে অভিযোগ। শুধু তাই নয়, মমতা বলেছেন, কেন্দ্রের মন্ত্রীদের ফোন ট্যাপ হচ্ছে। আধিকারিক, রাজনৈতিক ব্যক্তি, এমনকী বিচারপতির ফোনেও পেগাসাস ঢুকিয়ে ট্যাপ করা হচ্ছে। গণতন্ত্রের বদলে গোয়েন্দাগিরি চলছে, বুলডোজার চালাচ্ছে। এই অবস্থায় দেশের সুপ্রিম কোর্টের কাছে আর্জি জানিয়েছেন মমতা। তৃণমূল নেত্রীর কথায়, সুপ্রিম কোর্টের কাছে বিনীত আবেদন, ফোনে আড়ি পাতা নিয়ে সুয়োমোটো কেস করুন। নতুবা আপনারা একটা  স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট) তৈরি করে দিন।  যারা আপনাদের তত্ত্বাবধানে গোটা তদন্ত মনিটর করবে। দেশকে বাঁচান। গণতন্ত্রকে বাঁচান। পেগাসাস সবথেকে বড় কেলেঙ্কারি, স্ক্যান্ডাল! মমতার সুরেই সুপ্রিম কোর্টের নজরদারিতে এই বিষয়ে তদন্ত চেয়েছে এডিটর্স গিল্ড অফ ইন্ডিয়াও।

22nd     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021