বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অর্ডন্যান্স ফ্যাক্টরি কর্পোরেট হবেই: রাজনাথ
মন্ত্রীর হুঁশিয়ারি সত্ত্বেও বিরোধিতায়
 অনড় সঙ্ঘ ও বাম শ্রমিক সংগঠন

 

জীবানন্দ বসু, কলকাতা :প্রধানমন্ত্রী নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়ে গিয়েছে। দেশের প্রতিরক্ষা শিল্প সংস্থাগুলিকে কর্পোরেট সংস্থায় পরিণত করা হবেই। এব্যাপারে গৃহীত সিদ্ধান্ত থেকে একচুলও নড়বে না নরেন্দ্র মোদি সরকার। এমনকী, অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে ধর্মঘট নিষিদ্ধ করতে কেন্দ্রের তরফে গত ৩০ জুন যে ‘বিতর্কিত’ অধ্যাদেশ (অর্ডিন্যান্স) জারি করা হয়েছে, তাও প্রত্যাহার করার কোনও সম্ভাবনা নেই। অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডকে সাতটি কর্পোরেশনে রূপান্তরিত করার বিরোধিতায় শামিল কর্মচারী সংগঠনগুলিকে সরাসরি একথা জানিয়ে দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। যদিও তাঁর আশ্বাস, বর্তমানে চালু ৪১টি অর্ডিন্যান্স ফ্যাক্টরিতে কর্মরত ৭৬ হাজার কর্মচারীর চাকরি সহ অন্যান্য সুযোগ-সুবিধা আগের মতোই বহাল থাকবে। শুক্রবার দিল্লিতে রাজনাথের দপ্তরে বৈঠকের জন্য ডাকা হয়েছিল ফ্যাক্টরির তিনটি স্বীকৃত কর্মচারী ফেডারেশনের তাবড় নেতৃত্বকে। হাজির ছিলেন প্রতিরক্ষা-উৎপাদন বিভাগের সচিব রাজ কুমার। সেখানেই এব্যাপারে সরকারের কড়া অবস্থান স্পষ্ট করেছেন প্রতিরক্ষামন্ত্রী। কর্মী ফেডারেশনগুলিকে ফের আলোচনায় বসার আহ্বানও জানানো হয়। তবে সেই প্রস্তাবে সাড়া দেয়নি তারা। 
মুখে কিছু না বললেও মোদি সরকারের এই অনড় মনোভাবে বেশ বেকায়দায় বাম ও ডানপন্থী সব কর্মচারী সংগঠন। রাজনাথের বৈঠকেই কেন্দ্রের সঙ্গে বিবাদে না গিয়ে কর্পোরেটাইজেশনের সিদ্ধান্ত মেনে নেওয়ার ইঙ্গিত দেয় কংগ্রেসের শ্রমিক শাখা আইএনটিইউসি। বামেরা অবশ্য সরকারের এই অবস্থানের তীব্র বিরোধিতা থেকে পিছু হটছে না। এই লড়াইয়ে তারা পাশে পেয়েছে আরএসএস নিয়ন্ত্রিত ভারতীয় মজদুর সঙ্ঘকেও। 
শুক্রবারের বৈঠকে অর্ডন্যান্স ফ্যাক্টরিকে কর্পোরেট সংস্থায় পরিণত করার বিরুদ্ধে একসুরে যুক্তি পেশ করেছে তিন ফেডারেশনের শীর্ষ নেতৃত্ব। বর্তমান পরিকাঠামোকে কীভাবে আরও উন্নত করে উৎপাদনের মান ও পরিমাণ বাড়ানো যায়, তা খতিয়ে দেখতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের দাবি তোলেন তাঁরা। সরব হন ওই অধ্যাদেশ প্রত্যাহার করার বিষয়েও। তবে স্বয়ং প্রতিরক্ষামন্ত্রী তাঁদের জানান, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন গোটা মন্ত্রিসভা অনেক কিছু পর্যালোচনা করেই অর্ডন্যান্স ফ্যাক্টরিকে কর্পোরেট সংস্থায় পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে। তাই সেখান থেকে পিছিয়ে আসার কোনও প্রশ্নই ওঠে না। গঠিত হতে চলা ওই সাতটি কর্পোরেশনের ১০০ শতাংশ মালিকানা সরকারের হাতে থাকবে। তাই কর্মচারীদেরও অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। তাছাড়া, কর্পোরেট সংস্থায় পরিণত হলে কর্মীদের পাওনা সুযোগ-সুবিধার ব্যাপারে তাঁর নেতৃত্বাধীন মন্ত্রিগোষ্ঠীর সঙ্গে আলোচনার যথেষ্ট অবকাশ রয়েছে বলে জানিয়েছেন রাজনাথ। তিনি আরও জানান, ধর্মঘট নিষিদ্ধ করতে অধ্যাদেশ জারি হলেও, বাস্তবে তা কার্যকর করা হয়নি। বাম ও বিএমএস কর্মী সংগঠন অবশ্য একথায় আশ্বস্ত হতে পারছে না।

18th     July,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021