বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ন্যূনতম মজুরি নির্ধারণ প্রক্রিয়া
বিলম্বিত করার প্রচেষ্টা চলছে
অভিযোগে জেরবার মোদি সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কেন্দ্রীয়ভাবে ন্যূনতম মজুরি নির্ধারণের লক্ষ্যে তিন বছরের জন্য বিশেষজ্ঞ কমিটি তৈরি করে আদতে পুরো প্রক্রিয়াটিকেই বিলম্বিত করতে চাইছে সরকার। এই সংক্রান্ত একের পর এক অভিযোগে রীতিমতো জেরবার হয়ে পড়েছে কেন্দ্র। অভিযোগ সামলাতে এবার রীতিমতো বিবৃতি জারি করে ব্যাখ্যা দিতে হল শ্রমমন্ত্রককে। বলা হল, দেশের শ্রমিক, কর্মচারীদের ন্যূনতম মজুরি নির্ধারণ এবং ন্যূনতম মজুরির কেন্দ্রীয় হার তৈরি করতে যত দ্রুত সম্ভব রিপোর্ট দেবে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ কমিটি। অযথা দেরির প্রশ্ন নেই।
উল্লেখ্য, ন্যূনতম মজুরি নির্ধারণ ইস্যুতে সম্প্রতি বিশিষ্ট অর্থনীতিবিদ অজিত মিশ্রর নেতৃত্বে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে কেন্দ্র। ওই কমিটি উল্লিখিত ইস্যুতে সরকারকে প্রয়োজনীয় পরামর্শ দেবে। কিন্তু এই কমিটির মেয়াদ তিন বছর পর্যন্ত রাখায় প্রশ্ন উঠতে শুরু করে, তাহলে কি তিন বছরের আগে কোনও পদক্ষেপ নেবে না সরকার? শ্রমমন্ত্রকের কাছে আসতে থাকে একের পর এক অভিযোগ। তার জেরেই সরকার বিবৃতি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।
শ্রমমন্ত্রক জানিয়েছে, ইতিমধ্যেই গত ১৪ জুন বিশেষজ্ঞ কমিটির প্রথম বৈঠক হয়েছে। দ্বিতীয় বৈঠকটি হবে আগামী ২৯ জুন। কিন্তু কেন তিন বছর পর্যন্ত মেয়াদ রাখা হয়েছে ওই কমিটির? শ্রমমন্ত্রক জানিয়েছে, ন্যূনতম মজুরির হার নির্ধারণের পরেও যাতে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ কমিটির কাছ থেকে সরকার প্রয়োজনীয় পরামর্শ নিতে পারে, সেই কারণেই এই সময়সীমা দেওয়া হয়েছে।

20th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ