বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

৭৩ দিন পর দেশে সক্রিয়
আক্রান্ত ৮ লক্ষেরও কম

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: টিকা নিলে কোনওদিন করোনার সংক্রমণ হবে না, এমন গ্যারান্টি নেই ঠিকই। তবে টিকার গুণে আক্রান্তের হাসপাতালে ভর্তির সম্ভাবনা প্রায় ৭৫ থেকে ৮০% কমে যাচ্ছে। একইভাবে বাইরে থেকে অক্সিজেনের চাহিদাও মাত্র ৮%। আইসিইউতে ভর্তির সম্ভাবনা ৬%। সম্প্রতি ৭ হাজার স্বাস্থ্যকর্মীর উপর সমীক্ষা করেই এই ফলাফল সামনে এসেছে বলেই শুক্রবার জানিয়েছে কেন্দ্র। করোনার ভ্যাকসিন সংক্রান্ত কেন্দ্রের উচ্চ পর্যায়ের কমিটির চেয়ারম্যান ডাঃ বিনোদকুমার পল বলেন, স্বাস্থ্যকর্মীরাই সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে কাজ করেন। সরাসরি করোনা রোগীদের মুখোমুখি হচ্ছেন তাঁরা। সেই কারণেই তাঁদের ম঩ধ্যে ভ্যাকসিনের কার্যকারিতার সমীক্ষা করা হয়েছে। 
তিনি বলেন, সমীক্ষায় দেখা গিয়েছে ভ্যাকসিন নেওয়ার ফল অত্যন্ত আশাব্যঞ্জক। এতেই প্রমাণ হচ্ছে যে ভ্যাকসিন করোনায় কাজ করছে। ভ্যাকসিন না নিয়ে যেখানে ৯২% রোগীর অক্সিজেনের প্রয়োজন হচ্ছে, সেখানে দুটি ডোজের গুণে তা মাত্র ৮%। সমীক্ষার তথ্য মোতাবেক একজন স্বাস্থ্যকর্মী টিকা নেওয়ার পরেও মারা গিয়েছেন। যদিও তার কারণ টিকা নয়। তিনি কোমর্বিড ছিলেন। 
অন্যদিকে, করোনা সক্রিয় আক্রান্তের সংখ্যা ব্যাপক হারে কমায় অনেকটা স্বস্তিতে স্বাস্থ্যমন্ত্রক। ৭৩ দিন পর গোটা দেশে সক্রিয় আক্রান্তের আট লক্ষেরও নীচে। হয়েছে ৭ লক্ষ ৯৮ হাজার ৬৫৬। গত এক মাসে ৭৮.৬% সক্রিয় আক্রান্তের সংখ্যা কমেছে। একইভাবে দৈনিক আক্রান্তের সংখ্যাও  কমছে। শুক্রবার স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ৬২ হাজার ৪৮০ জন আক্রান্ত হয়েছেন। একই সময়ে করোনা জয় করে সুস্থ হয়ে উঠেছেন ৮৮ হাজার ৯৭৭ জন। গত এক সপ্তাহে সংক্রমণের হার মাত্র ৪ শতাংশ। 

19th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021