বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ভ্যাকসিনের প্রত্যক্ষ কারণে মারা
গিয়েছেন একজনই: স্বাস্থ্যমন্ত্রক

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি: ভ্যাকসিন নিলে জ্বর, যন্ত্রণা, ব্যথা বা ইঞ্জেকশনের সুচ ফোঁটার জায়গায় লাল হয়ে ফুলে ওঠার মতো ঘটনা ঘটেই। করোনা কেন, যেকোনও টিকার ক্ষেত্রেই সামান্য এই পার্শ্বপ্রতিক্রিয়া হতেই পারে। যা একপ্রকার গা সওয়া ব্যাপার। স্বাস্থ্যমন্ত্রকের তথ্যই বলছে, ভ্যাকসিন নেওয়ার পর এখনও পর্যন্ত ২৮ হাজার ৬০০ নাগরিক পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হয়েছেন। শতাংশের হারে যা মাত্র ০.০১১%। এরই মধ্যে শুধুমাত্র ভ্যাকসিনে থাকা উপাদানের কারণে ৬৮ বছরের এক ব্যক্তি মারা গিয়েছেন বলে জানিয়েছে কেন্দ্র।
যদিও ভ্যাকসিন নেওয়ার পর অ্যানাফাইল্যাক্সিসের মতো জীবন সংশয়মূলক অ্যালার্জি দেখা দেওয়ায় চিন্তিত স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রের তথ্য মোতাবেক, ভ্যাকসিন নেওয়ার পর এখনও পর্যন্ত ৩১ জন বাড়াবাড়ির শিকার হয়েছেন। ২৮ জন মারাও গিয়েছেন। তবে  ভ্যাকসিন মৃত্যুর প্রত্যক্ষ কারণ নয় বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। মন্ত্রকের রিপোর্ট বলছে, টিকা নেওয়ার পরে প্রতি ১০ লক্ষে দু’জন মারা গিয়েছেন। হাসপাতালে ভর্তি হয়েছেন পাঁচজন। কিন্তু এই মৃত্যুর সঙ্গে ভ্যাকসিনের কোনও প্রত্যক্ষ সম্পর্ক নেই।
ভ্যাকসিনের প্রত্যক্ষ কারণে মারা গিয়েছেন মাত্র একজনই। ৬৮ বছরের এক বৃদ্ধই সরাসরি ভ্যাকসিনের মধ্যে থাকা উপাদানের কারণে মারা গিয়েছেন বলেই রিপোর্ট প্রকাশ করে জানিয়েছে কেন্দ্র। তবে নির্দিষ্টভাবে কোনও ভ্যাকসিনের দিকেই আঙুল তুলছে না কেন্দ্র। বরং বলা হচ্ছে, দুটিই নিরাপদ। চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত যেসব নাগরিক ভ্যাকসিন নিয়ে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাঁদের নিয়ে গবেষণা করেছিল স্বাস্থ্যমন্ত্রকের তৈরি ‘অ্যাডভার্স ইভেন্টস ফলোয়িং ইমিউনাইজেশন (এইএফআই)। কমিটির চেয়ারম্যান ডাঃ এক কে অরোরা বলেন, এখনও পর্যন্ত একজনের মৃত্যুই প্রত্যক্ষভাবে ভ্যাকসিনের কারণেই হয়েছে। বিষয়টি দুঃখজনক হলেও টিকা নিয়ে চিন্তার কিছু নেই। 
ভ্যাকসিন সংক্রান্ত কেন্দ্রের উচ্চপর্যায়ের কমিটির চেয়ারম্যান ডাঃ বিনোদকুমার পল বলেন, এ ধরনের ঘটনায় বিচলিত না হয়ে আদতে দেশের কত বড় অংশ ভ্যাকসিন নিয়ে উপকার পাচ্ছেন, সেটিকেই বড় করে দেখা উচিত। ২৬ কোটি ভ্যাকসিন গ্রহীতার মধ্যে একজন মাত্র মারা গিয়েছেন। তিনি বলেন, ভ্যাকসিন নিয়ে কিছু ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া হলেও ভারতে তৈরি দুটি ভ্যাকসিনই নিরাপদ এবং কার্যকর। তবুও ভ্যাকসিন নেওয়ার পর মানুষকে সজাগ থাকতে পরামর্শ দেওয়া হচ্ছে। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলেই যেখানে ভ্যাকসিন নিয়েছেন, সেখানে জানান। চিকিৎসকের পরামর্শ নিন। কারণ, ভ্যাকসিন ছাড়া এই মুহূর্তে করোনার সংক্রমণ থেকে দূরে থাকার তেমন কিছুই নেই।

16th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ