বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অক্সিজেন প্ল্যান্টে টানা বিদ্যুৎ
বজায় রাখতে উদ্যোগী কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনার ভয়াবহ দ্বিতীয় ঢেউয়ে দেশের সর্বত্র শুরু হয়েছে অক্সিজেনের হাহাকার। যার ফলে অক্সিজেন প্ল্যান্টগুলিকে আরও বেশি গুরুত্ব দিচ্ছে কেন্দ্রীয় সরকার। এই করোনা পরিস্থিতিতে দেশের অক্সিজেন প্ল্যান্টগুলিতে টানা বিদ্যুৎ সংযোগ বজায় রাখতে উদ্যোগ নিচ্ছে কেন্দ্র। বুধবার সংশ্লিষ্ট মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিদিন এই ইস্যুতে সচিব পর্যায়ের পর্যালোচনা বৈঠক করা হবে। এমনকী অক্সিজেন প্ল্যান্টগুলিতে বিদ্যুৎ সরবরাহ সংক্রান্ত সমস্যার দ্রুত সমাধানের লক্ষ্যে খোলা হচ্ছে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুমও। মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই সংশ্লিষ্ট ইস্যুতে একগুচ্ছ পদক্ষেপ নেওয়ার পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের কি বিলম্বে বোধোদয় হল? ইতিমধ্যেই উঠতে শুরু করেছে এই প্রশ্নও।
বিদ্যুৎ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিটি সমস্যা ধরে ধরে প্রতিদিন সংশ্লিষ্ট রাজ্যে বিদ্যুৎ সচিবদের সঙ্গে পর্যালোচনা বৈঠক করবেন  বিদ্যুৎ সচিব। যদি কোনও অক্সিজেন প্ল্যান্টে বিদ্যুৎ সংযোগ বজায় রাখতে সামান্য অসুবিধের সৃষ্টি হয়, তাহলে নির্দিষ্ট সময়ের মধ্যেই সেই সমস্যার সমাধান করা হবে। এই সংক্রান্ত যেকোনও সমস্যার সুরাহায় যে কন্ট্রোল রুম খোলা হচ্ছে, তাও কার্যকর থাকবে দিবারাত্র। রুরাল ইলেক্ট্রিফিকেশন কর্পোরেশন লিমিটেডের পক্ষ থেকেও তৈরি হয়েছে একটি অভ্যন্তরীণ কন্ট্রোল গ্রুপ। মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, এই অভ্যন্তরীণ কন্ট্রোল গ্রুপ সমস্ত অক্সিজেন প্ল্যান্টের নোডাল অফিসারদের সঙ্গে সমন্বয় রক্ষার কাজ করবে। এবং কোনও সমস্যার সৃষ্টি হলেই দ্রুত তার সমাধান করবে। যাতে দেশের কোথাও বিদ্যুতের অভাবে অক্সিজেন প্ল্যান্টের কাজকর্মে বিঘ্ন না ঘটে।
কেন্দ্রীয় সরকার জানিয়েছে, অক্সিজেন প্ল্যান্টগুলিতে যাতে বিদ্যুৎ সংযোগ বজায় থাকে, সেই লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশিকা দেওয়া হয়েছে রাজ্যগুলির কাছেও। এই ইস্যুতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করতেও পরামর্শ দেওয়া হয়েছে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, এই ইস্যুতে একপ্রকার নজিরবিহীনভাবে টেকনিক্যাল অডিটও শুরু করেছে মন্ত্রক। 

13th     May,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ