বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

করোনা কেড়ে নিয়েছে প্রিয়জনকে। কান্নায় ভেঙে পড়েছেন পরিবারের সদস্যরা। বুধবার পাটনা মেডিক্যাল কলেজে তোলা পিটিআইয়ের ছবি।

আতিথেয়তায় মুগ্ধ, কাশ্মীর
ফিরছেন পরিযায়ী শ্রমিকরা

ফিরদৌস হাসান, শ্রীনগর: উপত্যকায় কাঠমিস্ত্রির কাজ করতেন উত্তরপ্রদেশের বিজয় কুমার। করোনা মহামারীর কারণে গত বছর বাড়ি ফিরে গিয়েছিলেন বছর ৩২-এর যুবক। ফের তিনি ফিরে এসেছেন উপত্যকায়। তাঁর দাবি স্থানীয় মানুষের সহৃদয় ব্যবহার তাঁকে টেনে এনেছে উপত্যকায়। গত  বছরের ভয়াবহ অভিজ্ঞার কথা বলতে গিয়ে তিনি জানান, ‘সবাই যখন মহামারীর কারণে বাড়ি ফিরছিল তখন আমাকে চার মাস আশ্রয় দিয়েছিলেন স্থানীয়রা। কোনও সমস্যা আমাকে ভোগ করতে হয়নি। এমনকী বাড়ি যাওয়ার সময় ওঁরাই আমাকে বাসভাড়ার টাকা দিয়েছেন। তাই জম্মু-কাশ্মীরকে তাঁর দ্বিতীয় বাড়ি মনে করেন যুবক। সেই কারণেই তিনি ফিরে এসেছেন উপত্যকায়। তবে শুধু তিনিই নন, তাঁর সঙ্গে কাজের জন্য এখানে এসেছেন আরও ডজন খানেক কাঠমিস্ত্রি। তাঁরাও বর্তমানে এখানেই রয়েছেন। এতদিন এঁরা মহারাষ্ট্রে কাজ করতেন। উপত্যকার বাসিন্দাদের আতিথেয়তার কথা শুনে তাঁরাও ফিরে এসেছেন। তাঁরা সকলেই বারামুলায় রয়েছেন। 
বিজয় কুমার উদাহরণ মাত্র। কাশ্মীরে বসন্ত শুরু হতেই দেশের নানা প্রান্ত থেকে পরিযায়ী শ্রমিকরা সেখানে আসতে শুরু করেছেন। বিহার, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ ও রাজস্থান থেকে শ্রমিকেরা আসতে শুরু করেছেন ভূস্বর্গে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মহমারী কাটিয়ে নতুন করে কর্মযজ্ঞ শুরু হয়েছে উপত্যকায়। সরকার বহু নতুন প্রকল্পের অনুমতি দিয়েছে। ফলে দিনে দিনে সেখানে শ্রমিকের চাহিদা বাড়ছে। সেই কারণে বাড়ছে পরিযায়ী শ্রমিকও। লেবার কমিশনার আব্দুল রাশিদ ওয়ার জানান, এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই উপত্যকায় শ্রমিকের সংখ্যাবৃদ্ধি লক্ষ করা গিয়েছে। এই মরশুমেই এখানে পরিযায়ী শ্রমিকের সংখ্যা বাড়তে শুরু করে। এবারও সেটাই হয়েছে। তবে কতজন এসেছেন, তার স্পষ্ট কোনও হিসেব নেই। সেই সঙ্গে কমিশনার জানিয়েছেন, কর্তৃপক্ষকে বলেছি, শ্রমিকদের উপত্যকায় ঢোকার আগে উপযুক্ত স্বাস্থ্য পরীক্ষা যেন করা হয়। কাঠুয়ার ডেপুটি কমিশনার রাহুল যাদব জানান, লক্ষ্মণপুর টোলপ্লাজায় দৈনিক ৮ হাজার জনের করোনা পরীক্ষা করা হচ্ছে। সরকারি পরিবহণ ব্যবহারকারী প্রতিটি যাত্রীর করোনা পরীক্ষা করা হচ্ছে।

16th     April,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021