বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

করোনা কেড়ে নিয়েছে প্রিয়জনকে। কান্নায় ভেঙে পড়েছেন পরিবারের সদস্যরা। বুধবার পাটনা মেডিক্যাল কলেজে তোলা পিটিআইয়ের ছবি।

‘মথুরার মন্দিরের কৃষ্ণমূর্তি রয়েছে
আগ্রার জামা মসজিদের নীচে’

রেডিওলজি পরীক্ষার দাবিতে মামলা

মথুরা: কাশী বিশ্বনাথ মন্দির-জ্ঞানবাপী মসজিদ বিতর্কে গত সপ্তাহে ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণকে (এএসআই) সমীক্ষার নির্দেশ দিয়েছে বারাণসীর আদালত। তারই মধ্যে এবার শ্রীকৃষ্ণ জন্মস্থান ইস্যুতে নতুন একটি জনস্বার্থ মামলা পেশ হল মথুরার আদালতে। সেখানে দাবি করা হল, মথুরার ঠাকুর কাটরা কেশবদেব মন্দিরের মূর্তি পোঁতা রয়েছে আগ্রার জাহানারা মসজিদের (জামা মসজিদ) নীচে। মসজিদের সিঁড়ির নীচে থাকা কৃষ্ণমূর্তি সম্পর্কে নিশ্চিত হতে এএসআইকে রেডিওলজি পরীক্ষার নির্দেশ দিক আদালত।
সরকারি সূত্রে খবর, মোট পাঁচজন আবেদনকারীর হয়ে মথুরার আদালতে জনস্বার্থ মামলাটি পেশ করেছেন আইনজীবী শৈলেন্দ্র সিং। দাবির সপক্ষে মোগল সম্রাট ঔরঙ্গজেব সম্পর্কে বিভিন্ন উপাখ্যান ও যদুনাথ সরকার রচিত ঐতিহাসিক প্রবন্ধের উল্লেখ করা হয়েছে। কলকাতার হ্যারিসন রোডের এম সি সরকার অ্যান্ড সন্স থেকে প্রকাশিত প্রবন্ধের ১১ ও ১২ পৃষ্ঠার উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ৩৩ লক্ষ টাকা ব্যয়ে মথুরার সবচেয়ে বড় তীর্থক্ষেত্র কেশব রাইয়ের মন্দির নির্মাণ করেছিলেন বুন্দেলা রাজা ব্রিজসিং দেব। ১৬৭০ সালের জানুয়ারিতে সেই মন্দির ধ্বংস করে সেখানে একটি মসজিদ তৈরি করা হয়। সেই সময় সেখান থেকে কৃষ্ণের মূর্তি নিয়ে যাওয়া হয় আগ্রাতে। এরপর আগ্রার জাহানারা মসজিদের সিঁড়ির নীচে সেই মূর্তি পুঁতে দেওয়া হয়েছিল। 

16th     April,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021