বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

করোনা কেড়ে নিয়েছে প্রিয়জনকে। কান্নায় ভেঙে পড়েছেন পরিবারের সদস্যরা। বুধবার পাটনা মেডিক্যাল কলেজে তোলা পিটিআইয়ের ছবি।

জনতা কার্ফু ঘোষণা হতেই
স্টেশনে স্টেশনে ভিড়
মহারাষ্ট্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা মোকাবিলায় মহারাষ্ট্রে দু’সপ্তাহের জনতা কার্ফু ঘোষণা হতেই ওই রাজ্যের স্টেশনে স্টেশনে ভিড় জমাচ্ছেন হাজার হাজার যাত্রী। অবস্থা সামলাতে কার্যত হিমশিম খেতে হচ্ছে রেলকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রেলের পক্ষ থেকে একের পর এক আবেদন করে যাত্রীদের বলা হচ্ছে, অযথা প্যানিক করবেন না। দূরপাল্লার ট্রেন বন্ধ হবে না। এখানেই শেষ নয়। নজিরবিহীনভাবে বিভিন্ন দূরপাল্লার মেল, এক্সপ্রেস ট্রেনের ওয়েটিং লিস্টের তথ্য সর্বসমক্ষে প্রকাশ করা যায় কি না, তা নিয়ে ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু করেছে রেলমন্ত্রক। একইসঙ্গে সাধারণ যাত্রীদের পক্ষ থেকে বারবার আর্জি জানিয়ে বলা হচ্ছে, ওয়েটিং লিস্ট বৃদ্ধি পেলেই সংশ্লিষ্ট রুটগুলিতে দ্রুত বিকল্প ট্রেন চালানো হবে। কর্মসূত্রে বহু বাঙালি এই মুহূর্তে মহারাষ্ট্রে রয়েছেন। এক বছর আগের পরিস্থিতির কথা মাথায় রেখে তাঁদের একাংশ ঘরে ফিরতে চাইছেন। ফলে তাঁরাও চোখ রেখেছেন দূরপাল্লার ট্রেনের তালিকায়।
যদিও আনুষ্ঠানিকভাবে রেলমন্ত্রক স্বীকার করছে না যে, আতঙ্কের জেরেই স্টেশনে স্টেশনে ভিড় জমাচ্ছেন যাত্রীরা। রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, এটি স্বাভাবিক ‘সামার রাশ’। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী মঙ্গলবার রাতেই রাজ্যে দু’সপ্তাহের জনতা কার্ফুর ঘোষণা করে জানিয়েছিলেন, সাবার্বান ট্রেন, বাস এবং অন্যান্য গণ পরিবহণ পরিষেবা এই সময় শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষরাই ব্যবহার করতে পারবেন। এর পরেই রেল বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, এর সঙ্গে দূরপাল্লার মেল, এক্সপ্রেস ট্রেনের কোনও সম্পর্ক নেই। আগের মতোই যাত্রীবাহী স্পেশাল ট্রেন চালানো হবে। বরং যদি যাত্রী চাহিদা বেশি হয়, তাহলে সেই রুটগুলিতে অতিরিক্ত বিশেষ ট্রেন চালানো হবে। বুধবার দিনভর রাজ্যের কয়েকটি স্টেশনের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে মধ্য রেলের পক্ষ থেকে বোঝানোর চেষ্টা হয়েছে যে, স্টেশনের যাবতীয় ভিড় নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে। মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শিবাজি সুতার জানিয়েছেন, ‘আমরা বারবার যাত্রীদের কাছে আর্জি জানাচ্ছি যাতে, তাঁরা অযথা আতঙ্কিত না হয়ে পড়েন। এবং আতঙ্কগ্রস্ত হয়ে স্টেশনে ভিড় না বৃদ্ধি করেন। রেলমন্ত্রক ওয়েটিং লিস্টের উপর নিয়মিতভাবে নজরদারি চালাচ্ছে। প্রয়োজন হলেই অতিরিক্ত স্পেশাল ট্রেন চালানো হচ্ছে।’ 

15th     April,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021