বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

করোনা কেড়ে নিয়েছে প্রিয়জনকে। কান্নায় ভেঙে পড়েছেন পরিবারের সদস্যরা। বুধবার পাটনা মেডিক্যাল কলেজে তোলা পিটিআইয়ের ছবি।

সিবিএসই’র দশম
বাতিল, পিছল দ্বাদশ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা ফের ভয়াবহ আকার নিচ্ছে দেশজুড়ে। আতঙ্কের জেরে পরীক্ষা বাতিলের জন্য মোদি সরকারের উপর চাপ ছিলই। শেষ পর্যন্ত তাই করোনার ভয়াবহ পরিস্থিতিতে সিবিএসই দশমের পরীক্ষা বাতিল করে দিল কেন্দ্র। একইভাবে পিছিয়ে দেওয়া হল দ্বাদশের পরীক্ষাও। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে শিক্ষামন্ত্রকের উচ্চ পর্যায়ের এক বৈঠকের পরেই এই সিদ্ধান্ত জানিয়ে দিল বোর্ড। এদিকে, রাজস্থানের সব শহরে এদিন সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত কার্ফু ঘোষণা করা হয়েছে।
আগামী ৪ মে থেকে ৭ জুন পর্যন্ত ছিল সিবিএসই’র দশমের পরীক্ষা। উদ্ভূত পরিস্থিতিতে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের আর তা দিতে হবে না। ইন্টারনাল অ্যাসেসমেন্ট এবং প্র্যাকটিক্যাল পরীক্ষার মূল্যায়নের ভিত্তিতে তাঁদের উত্তীর্ণ করা হবে বলেই জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। তবে যদি কোনও পরীক্ষার্থী সেই নম্বরে সন্তুষ্ট না হন, তাহলে তিনি আবেদন করতে পারেন। সেক্ষেত্রে কোভিড পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে তাঁর পরীক্ষা নেওয়া হবে। 
অন্যদিকে, আগামী ৪ মে থেকে ১৪ জুন পর্যন্ত দ্বাদশের পরীক্ষার দিন নির্ধারিত ছিল। কিন্তু যে হারে করোনার সংক্রমণ বাড়ছে, তাতে ঝুঁকি নিতে নারাজ কেন্দ্র। গত ২৪ ঘণ্টায় ১ লক্ষ ৮৪ হাজার ৪৭২ জন কোভিডে আক্রান্ত হয়েছেন, যা নতুন রেকর্ড। তাই পরিস্থিতি খতিয়ে দেখে সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) আপাতত পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তী পরীক্ষার দিন নির্ধারণে আগামী ১ জুন বৈঠকে বসবে বোর্ড এবং শিক্ষামন্ত্রক। তারপরই পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। মন্ত্রক জানিয়েছে, কমপক্ষে ১৫ দিন আগে জানিয়ে দেওয়া হবে দ্বাদশের পরীক্ষার সূচি। কোনওভাবেই আচমকা তা ঘোষণা হবে না। এবার সব মিলিয়ে প্রায় ৩৪ লক্ষ পরীক্ষার্থীর দশম এবং দ্বাদশের পরীক্ষায় বসার কথা ছিল।

15th     April,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021