বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

আজ থেকে ওড়িশা যেতে ট্রেন যাত্রীদের
লাগবে কোভিড নেগেটিভ সার্টিফিকেট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দেশের যেকোনও প্রান্ত থেকেই ওড়িশায় আসতে হলে ট্রেন যাত্রীদের এবার দিতে হবে কোভিড নেগেটিভ সার্টিফিকেট। জার্নি শুরুর সর্বোচ্চ ৭২ ঘণ্টা আগে করানো আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্টই বৈধ হবে। অথবা দিতে হবে চূড়ান্ত টিকাকরণের শংসাপত্র। নথিপত্র জমা দিতে না পারলে সাতদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে যেতে হবে সংশ্লিষ্ট যাত্রীকে। জানাল ইস্ট কোস্ট রেলওয়ে। যদিও এর আগে এদিন রেল বোর্ডের চেয়ারম্যান সুনীত শর্মা দিল্লিতে বলেন, ‘করোনা সংক্রমণ উদ্বেগের বিষয় ঠিকই। কিন্তু এত মানুষ রোজ ট্রেনে চড়েন যে, এভাবে প্রত্যেকের করোনা রিপোর্ট বাধ্যতামূলক করা সম্ভব নয়। রেল আপাতত করোনা প্রতিরোধ সংক্রান্ত স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালনের উপরই বেশি জোর দিচ্ছে।’ কারণ তাদের কাছে এই সংক্রান্ত পর্যাপ্ত পরিকাঠামোই নেই।
রেল বোর্ডের চেয়ারম্যান  বলেছেন, ‘এই সময় গরমের ছুটিতে অনেকেই বাড়ি ফেরেন। ফলে এখন স্টেশনে ভিড় স্বাভাবিক। তাছাড়া বেশ কিছু জায়গায় করোনা সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে নাইট-কার্ফু শুরু হয়েছে। তা এড়ানোর জন্যও অনেক যাত্রী আগেভাগে স্টেশনে চলে আসছেন। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, সারা দেশের কোথাও কোনও ট্রেনের ঘাটতি নেই। চাহিদা সৃষ্টি হলেই আমরা তৎক্ষণাৎ অতিরিক্ত যাত্রীবাহী ট্রেনের ঘোষণা করছি। এই বছরের এপ্রিল-মে মাসের যাত্রী ভিড় সামাল দেওয়ার জন্য অতিরিক্ত ট্রেন চালানো হচ্ছে।’ এমনকী রেল বোর্ড এও জানিয়েছে যে, গত ৮ এপ্রিল সারা দেশে যে প্রায় ৪৪ লক্ষ অসংরক্ষিত ট্রেন টিকিট বুকিং হয়েছে, তা গতবারের তুলনায় প্রায় অর্ধেক। তবে রেলমন্ত্রকের পক্ষ থেকে স্বীকার করা হয়েছে যে, বিশেষ করে উত্তরপ্রদেশের গোরক্ষপুর, বারাণসী, বারাউনি, প্রয়াগরাজ, লখনউ, বিহারের পাটনা, দ্বারভাঙা, অসমের গুয়াহাটি, এবং ঝাড়খণ্ডের রাঁচি, বোকারোতে যাওয়ার ট্রেনগুলির চাহিদাই সবথেকে বেশি। 
পাশাপাশি রেলমন্ত্রকের পক্ষ থেকে ফের স্পষ্ট করা হয়েছে, এই মুহূর্তে সারা দেশের কোথাও ট্রেন চলাচল নিয়ন্ত্রণের সম্ভাবনা নেই। মন্ত্রক এখনও পর্যন্ত এরকম কোনও পরিকল্পনা করেনি। যাত্রী ভিড় সামাল দিতে এদিন থেকেই মুম্বই ডিভিশনের ছ’টি গুরুত্বপূর্ণ স্টেশনে প্ল্যাটফর্ম টিকিট বিক্রি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্য রেল। 

10th     April,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
12th     May,   2021