বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

১. সংক্রমণ নিয়ন্ত্রণে জারি হয়েছে বিধিনিষেধ। শুনশান মুম্বইয়ের মেরিন ড্রাইভ। ২. করোনা সংক্রমণ বাড়ায় দোকানপাট বন্ধ রেখেছেন লখনউয়ের জনপথ মার্কেটের দোকানিরা। ৩. কোভিডে আক্রান্ত হয়ে মৃতদের শেষকৃত্য সম্পন্ন করা হচ্ছে নয়াদিল্লির নিগমবোধ ঘাটে। ৪. মৃতদেহ পোড়ানোর ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর টিন দিয়ে ঢেকে দেওয়া হচ্ছে লখনউয়ের বৈশ্যকুন্ড শশ্মানঘাট। ৫. আমেদাবাদে কোভিড হাসপাতালের বাইরে কান্নায় ভেঙে পড়েছেন আক্রান্তদের আত্মীয়-পরিজনেরা। বৃহস্পতিবার পিটিআইয়ের তোলা ছবি। 

জটিল বিষয় সকালে পড়ো, ‘পরীক্ষা
পে চর্চা’য় বার্তা প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি: জটিল বিষয়কে ভয় পেয়ে এড়িয়ে যাওয়া নয়, মুখোমুখি হয়ে তার মোকাবিলা করো। শক্ত হাতে প্রশাসন চালানোর অভিজ্ঞতার কথা উল্লেখ করে দ্বিতীয় ‘পরীক্ষা পে চর্চা’ অনুষ্ঠানে এভাবেই পরীক্ষার্থীদের অভয় দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি, পরীক্ষার সময় সমাজ ও পরিবারের মধ্যে যে চাপের পরিবেশ তৈরি হয়, তা কাঙ্খিত নয় বলেও জানিয়েছেন তিনি। মে মাসেই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। তার আগে বুধবার পরীক্ষার্থীদের উৎসাহ দিলেন মোদি। ভার্চুয়াল বার্তায় তিনি বলেন, পরীক্ষাকে কখনও ভয় কোরো না। উল্টে বিষয়টিকে নিজেদের উন্নতির মাপকাঠি হিসেবেই দেখ। পরীক্ষা হল, জীবনের একটা ছোট গন্তব্য। সবাই সব বিষয়ে পারদর্শী হয় না জানিয়ে সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের প্রসঙ্গ উল্লেখ করেন মোদি। তাঁর কথায়, ‘উনি (লতা) ভূগোলে ভালো নাই হতে পারেন, কিন্তু গানে অতুলনীয়।’
এরপরেই জটিল বিষয় আগে মোকাবিলা করার নিদান দেন প্রধানমন্ত্রী। নিজের ‘স্টাইল অব অ্যাকশন’-এর কথা তুলে ধরে তিনি বলেন, সকালে ফুরফুরে মেজাজে জটিল কাজ করি। আর সহজ কাজগুলি রাতের অবসর সময়ের জন্য রেখে দিই। এ প্রসঙ্গে মোদি প্রথম সাইকেল চালানো ও সাঁতার শেখার কথা উল্লেখ করেন। তবে শুধু পরীক্ষার্থীদেরই নয়, অভিভাবক ও শিক্ষকদেরও এদিন বার্তা দেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, সন্তানদের মনে ভয়ের পরিবেশ তৈরি করার পরিবর্তে ওদের অনুপ্রাণিত করুন, যাতে ওরা স্বপ্নপূরণ করতে পারে।

8th     April,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
15th     April,   2021