বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গুঁতো... কোয়েম্বাটোরে জাল্লিকাট্টুর খণ্ডচিত্র। ছবি: পিটিআই

গ্রুপ সি ও ডি পদে রেলে ফাঁকা
প্রায় ৩ লক্ষ পদ, জানালেন মন্ত্রী 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: গ্রুপ-সি এবং ডি মিলিয়ে রেলের শূন্যপদ প্রায় ২ লক্ষ ৮০ হাজার। সম্প্রতি লোকসভায় এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। একইসঙ্গে লোকসভায় রেলমন্ত্রী লিখিতভাবে এও জানিয়েছেন যে, বিভিন্ন ক্যাটিগরির একাধিক শূন্যপদ পূরণে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে। সবমিলিয়ে যার সংখ্যা প্রায় দু’লক্ষ। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, এক্ষেত্রে বাকি শূন্যপদগুলির ভবিষ্যৎ কী? সেগুলিতে নিয়োগ প্রক্রিয়া শুরুর বিজ্ঞপ্তি কবে প্রকাশ করবে রেল বোর্ড? উল্লেখ্য, ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে বিভিন্ন জোনের শূন্যপদের সংখ্যা প্রকাশ করেছে রেলমন্ত্রক।
সম্প্রতি লোকসভায় এই সংক্রান্ত যে তালিকা পেশ করেছে রেলমন্ত্রক, তাতে দেখা যাচ্ছে গ্রুপ-সি এবং ডি (লেভেল ওয়ান) মিলিয়ে সারা দেশে রেলের মোট শূন্যপদের সংখ্যা ২ লক্ষ ৭৯ হাজার ২২টি। সবথেকে বেশি শূন্যপদ রয়েছে উত্তর রেলওয়েতে। ৩৮ হাজার ৪৪৮টি। এরপরে রয়েছে মধ্য রেল। এই জোনে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত গ্রুপ-সি এবং গ্রুপ-ডিতে শূন্যপদের সংখ্যা মোট ২৬ হাজার ৯৫৭টি। এক্ষেত্রে তৃতীয় স্থানে রয়েছে পূর্ব রেল। এই জোনে শূন্যপদের সংখ্যা ২৬ হাজার ২০৭টি। দক্ষিণ-পূর্ব রেলের শূন্যপদের সংখ্যা ১৫ হাজার ৪৬৯টি। রেলমন্ত্রকের আওতায় থাকা কলকাতা মেট্রোয় এই সংক্রান্ত পদ শূন্য রয়েছে ৭৬৯টি। লোকসভায় পেশ করা লিখিত জবাবে এই তথ্যই জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
এই প্রশ্নের জবাবে নিয়োগ প্রক্রিয়ার বিজ্ঞপ্তি জারির প্রসঙ্গও উল্লেখ করেছেন রেলমন্ত্রী। আর সেইমতো ২০১৮ সালে লেভেল ওয়ান বা গ্রুপ-ডির ৬৩ হাজার ২০২টি শূন্যপদে নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ২০১৯ সালে লেভেল ওয়ানেরই ১ লক্ষ ৩ হাজার ৭৬৯টি শূন্যপদে নিয়োগ প্রক্রিয়ার বিজ্ঞপ্তি জারি করেছে রেলওয়ে রিক্রুটমেন্ট সেল (আরআরসি)। ২০১৯ সালে গ্রুপ-সির ১ হাজার ৬৬৩টি এবং ৩৫ হাজার ২৮১টি শূন্যপদে নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। রেল সূত্রে জানানো হয়েছে, ইতিমধ্যেই বেশ কয়েকটি ক্যাটিগরিতে নিয়োগ পরীক্ষা শুরুও হয়েছে। 

15th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021