বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

লক্ষ্য জল, সুড়ঙ্গপথে ভারতে অনুপ্রবেশ
পাকিস্তানের মদতে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন
শিবিরে চলছে জঙ্গি প্রশিক্ষণ 

নয়াদিল্লি: একদিকে সংঘর্ষবিরতি চুক্তিতে সম্মতি, অন্যদিকে জঙ্গি অনুপ্রবেশে মদত। পাকিস্তান রয়েছে পাকিস্তানেই। ভারতীয় ভূখণ্ডে জঙ্গি ঢোকাতে নিয়ন্ত্রণ রেখার ওপারে থাকা একাধিক শিবিরে চলছে প্রশিক্ষণ। বিশেষ সূত্রে উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন মারালায় জয়েশ-ই-মহম্মদ জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তাদের শেখানো হচ্ছে কীভাবে জলপথ ব্যবহার ও সুড়ঙ্গ খুঁড়ে ভারতে প্রবেশ করা যায়। জানা যাচ্ছে, সীমান্তের ওপারে পিরপাঞ্জাল পার্বত্য এলাকায় ছ’টি জঙ্গি প্রশিক্ষণ শিবির এখনও সক্রিয়।
সামানিতে আল বদর জঙ্গিদের একটি শিবির রয়েছে। সেখানে বহাল তবিয়তে চলছে সদস্যদের প্রশিক্ষণ। এছাড়া পাকিস্তানের পাঞ্জাবের বারনালাতেও সক্রিয় রয়েছে ওই জঙ্গিগোষ্ঠীর একটি শিবির। গুলপুরে রয়েছে জয়েশের একটি ক্যাম্প। ফরওয়ার্ড কাঠুয়া এবং কোটলি প্রদেশে দু’টি লস্কর-ই-তোইবার শিবিরেও চলছে জঙ্গি প্রশিক্ষণের কাজ। এই জঙ্গি শিবিরগুলির মধ্যে চন্দ্রভাগা লাগোয়া মারালার ক্যাম্পটি অত্যাধুনিক। সেখানে কীভাবে জলপথ এবং সুড়ঙ্গের মাধ্যমে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশ করা যায়, তা শেখানো হচ্ছে। পাশাপাশি, চলছে অস্ত্র প্রশিক্ষণও।
গত ১০ বছরে নিয়ন্ত্রণ রেখা লাগোয়া ১১টি সুড়ঙ্গের হদিশ পেয়েছে সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। যার মধ্যে ছ’মাসেই মিলেছে চারটি সুড়ঙ্গের খোঁজ। এর ফলে আন্তর্জাতিক সীমান্ত এবং নিয়ন্ত্রণ রেখায় নজরদারি আরও কড়াকড়ি করা হয়েছে। সীমান্তে অনুপ্রবেশের লক্ষ্যে জঙ্গি প্রশিক্ষণ প্রসঙ্গে বিএসএফের এক আধিকারিক বলেছেন, আমরা মারালা নিয়ে সজাগ। গত ছ’মাসে আমরা এ ধরনের চারটি সুড়ঙ্গ ধ্বংস করে দিয়েছি। আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন এলাকায় সুড়ঙ্গের বিরুদ্ধে লাগাতার অভিযান চালাচ্ছি। সুড়ঙ্গ খুঁজতে রেডার, ট্রাক্টর, জেসিবি ব্যবহার করা হচ্ছে। প্রসঙ্গত, সম্প্রতি সংঘর্ষবিরতি নিয়ে ডিরেক্টর জেনারেল মিলিটারি অপারেশন পর্যায়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বৈঠকে হয়েছে। সেখানে ইসলামাবাদ সংঘর্ষবিরতি চুক্তি মেনে চলতে রাজি হয়েছে। 

9th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
10th     April,   2021