বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

পশ্চিমবঙ্গে নির্বাচনের আগে মোদি ঢাকায় গেলেও
তিস্তা চুক্তি নিয়ে কোনও সিদ্ধান্ত কার্যকর হচ্ছে না 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: পশ্চিমবঙ্গে ভোটের ঠিক প্রাক্কালে বাংলাদেশ সফর করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা এবং লকডাউনের পর এই প্রথম প্রধানমন্ত্রীর কোনও বিদেশ সফর হতে চলেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন ইস্যুতে মোদির আলোচনা হলেও এবারও তিস্তা চুক্তি নিয়ে কোনও সিদ্ধান্ত কাযর্কর হবে না। ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীর সর্বশেষ বৈঠক হয়েছিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে। সেখানেও প্রধানমন্ত্রী মোদির সঙ্গে আলোচনায় তিস্তা চুক্তি প্রসঙ্গ উত্থাপন করতেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দেশের যৌথ বিবৃতিতে তিস্তা প্রসঙ্গের অবতারণা করা হলেও, চুক্তি কার্যকর করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে কোনও কথাই হয়নি।
ভারত জানিয়েছিল, এই চুক্তির প্রতি ভারত সম্পূর্ণ অঙ্গীকারবদ্ধ। তাই সবদিক বিবেচনা করে অবশ্যই তিস্তা নিয়ে ইতিবাচক সিদ্ধান্ত শীঘ্রই হবে। এর বেশি কিছু ভারত জানায়নি। এবারও মোদির বাংলাদেশ সফরে তিস্তা নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হওয়ার সম্ভাবনা কম। প্রধান কারণ, মমতা বন্দ্যোপাধ্যায় তিস্তা চুক্তির বিপক্ষে। কার্যত মুখ্যমন্ত্রীর চাপেই পিছু হটছে কেন্দ্র।
উত্তরবঙ্গের মানুষের তীব্র জলসঙ্কট হবে এই চুক্তির ফলে, এই দাবিতেই মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই অনড়। তিনি বলেছেন, ভারত ও বাংলাদেশের মধ্যে দিয়ে বয়ে চলা অন্য নদীগুলির জলবন্টন নিয়ে আলোচনা হতেই পারে। কিন্তু তিস্তা উত্তরবঙ্গের লাইফলাইন। যতক্ষণ না মমতা বন্দ্যোপাধ্যায়ের সবুজ সংকেত পাওয়া যাচ্ছে, ততক্ষণ ভারত এই চুক্তি নিয়ে অগ্রসর হতে পারছে না। আবার ভোটের প্রাক্কালে বাংলাদেশে গিয়ে এই চুক্তি নিয়ে অতিরিক্ত আগ্রহী হতেও চাইছে না মোদি সরকার। কারণ, সেক্ষেত্রে উত্তরবঙ্গে তৃণমূল পাল্টা রাজনৈতিক প্রচারের সুযোগ পেয়ে যাবে। এই কারণেই এবারও তিস্তা নিয়ে কোনও চূড়ান্ত চুক্তি হচ্ছে না। ভারতের বিদেশমন্ত্রক ইতিমধ্যেই বাংলাদেশ সরকারকে জানিয়েছে, নরেন্দ্র মোদি মতুয়া সঙ্ঘের প্রতিষ্ঠাতা গুরু হরিচাঁদ ঠাকুরের মন্দির দর্শন করতে চান। বাংলাদেশ সরকার জানিয়েছে, নিরাপত্তা নিশ্চিত করেই চূড়ান্ত সফরের সবুজ সংকেত দেওয়া হবে।  

7th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ