বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কোভিড শংসাপত্র থেকে মোদির
ছবি সরানোর নির্দেশ কমিশনের

নয়াদিল্লি: অবশেষে নজর পড়ল কমিশনের। পশ্চিমবঙ্গ সহ যে সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে ভোট রয়েছে, সেখানে কোভিড শংসাপত্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সরিয়ে দেওয়ার নির্দেশ দিল নির্বাচন কমিশন। উল্লেখ্য, তৃণমূলের পক্ষ থেকে এ বিষয়ে বারংবার কমিশনের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। দায়ের হয়েছিল অভিযোগও।
পশ্চিমবঙ্গ-সহ ভোটমুখী চার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের পেট্রল পাম্প থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সরানোর নির্দেশ আগেই দিয়েছিল নির্বাচন কমিশন। এবার দেওয়া হল কোভিড শংসাপত্র থেকে মোদির ছবি সরানোর নির্দেশও। নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের পরেও পেট্রল পাম্পে বা কোভিড শংসাপত্রে কেন থাকবে প্রধানমন্ত্রীর ছবি, সে নিয়ে সরব হয়েছিল তৃণমূল।
গত সোমবার এই বিষয়ে ট্যুইটারে প্রথম সরব হয়েছিলেন তৃণমূলের রাজ্যসভার সংসদ সদস্য ডেরেক ও’ব্রায়েন। সেখানে তিনি লেখেন, ‘ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। তা সত্ত্বেও প্রধানমন্ত্রীর ছবি করোনা টিকার নথিতে নির্লজ্জের মতো প্রকাশ করা হচ্ছে।' এই নিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানানোর হুঁশিয়ারিও দিয়েছিলেন ডেরেক। গত বুধবার পশ্চিমবঙ্গের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেছিলেন, মানুষকে প্রভাবিত করতেই এই ছবি ব্যবহার করা হচ্ছে।
তারপরই বৃহস্পতিবার ফিরহাদ হাকিমের নেতৃত্বে তৃণমূলের একটি প্রতিনিধিদল কলকাতার নির্বাচন কমিশনের দপ্তরে এ বিষয় অভিযোগ জানিয়েছিলেন। শুধু করোনা টিকার শংসাপত্রেই নয়, পেট্রোল পাম্প ও সংবাদমাধ্যমে প্রকাশিত সরকারি বিজ্ঞাপনগুলোতে মোদীর ছবি নিয়েও আপত্তি তুলেছিল তৃণমূল নেতৃত্ব। তাদের অভিযোগ, চলতি মাসের ২৭ তারিখ থেকে এ রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শুরু হচ্ছে। গত ২৬ ফেব্রুয়ারি তার নির্ঘণ্ট ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। ভোট ঘোষণার দিন থেকেই নির্বাচনী আচরণবিধিও বলবৎ হয়ে  গিয়েছে। তারপরেও কেন মোদীর ছবি সহ করোনার শংসাপত্র বিলি হচ্ছে।  অভিযোগ জমা দেওয়ার পরেই বিষয়টি খতিয়ে দেখতে উদ্যোগী হয়েছে কমিশন। এই অভিযোগের ভিত্তিতেই স্বাস্থ্যমন্ত্রকের অবস্থান জানতে চাওয়া হয়। অবশেষে দিন দুয়েক আগে প্রথমে ভোটমূখী রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পেট্রল পাম্প থেকে এবং আজ, শনিবার কোভিড শংসাপত্র থেকেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি সরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয় কমিশনের পক্ষ থেকে।  

6th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
13th     April,   2021