বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কন্যাকুমারী থেকে কাশ্মীর, ১২ মার্চ
থেকে সাইকেল মার্চ করবেন কৃষকরা
 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কৃষক আন্দোলনের সমর্থনে এবার সাইকেল মার্চ করবেন চাষিরা। কার্যত নজিরবিহীনভাবে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত এই সাইকেল মিছিলের পরিকল্পনা করা হয়েছে। এমনই জানিয়েছে কিষান সংসদ। তারা জানিয়েছে, আগামী ১২ মার্চ থেকে শুরু হবে কৃষকদের এই সাইকেল মিছিল। এবং যাত্রাপথের প্রতিটি রাজ্যে গিয়ে কৃষকরা সাধারণ মানুষকে বলবেন, কেন তাঁরা দীর্ঘদিন ধরে এভাবে আন্দোলন করছেন? কেন অবিলম্বে তিনটি কৃষি আইন বাতিল হওয়া জরুরি? এর আগে গত ২৬ জানুয়ারি দিল্লির রাস্তায় কৃষকদের ট্রাক্টর-মিছিল দেখেছিলেন সাধারণ মানুষ। যে কর্মসূচিকে কেন্দ্র করে কার্যত তুলকালাম হয়েছিল রাজধানী শহরের বুকে। সাইকেল-মার্চের ডাক অবশ্য সংযুক্ত কিষান মোর্চার পক্ষ থেকে দেওয়া হয়নি। তবুও এহেন নজিরবিহীন কর্মসূচিকে কেন্দ্র করে ফের অশান্তির আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না পুলিস-প্রশাসন।
বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে বিগত তিন মাসেরও বেশি সময় ধরে দিল্লির সীমানাগুলিতে আন্দোলন করছেন কৃষকরা। এই ইস্যুকে কেন্দ্র করে প্রতিদিন উত্তাপ বাড়ছে দিল্লি হরিয়ানার সিংঘু, দিল্লি রোহতক করিডরের তিক্রি, দিল্লি উত্তরপ্রদেশের গাজিপুর সীমানায়। ইতিমধ্যেই আন্দোলনরত কৃষকরা ঘোষণা করেছেন যে, আজ, শনিবার আন্দোলনের শততম দিনে গুরুত্বপূর্ণ কুণ্ডলি-মানেসর-পলওয়াল (কেএমপি) এক্সপ্রেসওয়ে অবরুদ্ধ করা হবে। অবরোধ চলবে একটানা পাঁচ ঘণ্টা।
ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত ফের কেন্দ্রীয় সরকারকে কার্যত হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘যা পরিস্থিতি, তাতে মনে হচ্ছে সরকার আর চাষিদের সঙ্গে কথা বলতে চাইছে না। আমরাও এভাবেই থাকতে প্রস্তুত। কারণ কৃষি আইন বাতিল না হলে ঘরে ফিরে যাওয়ার কোনও প্রশ্ন নেই। সরকার কথা বলবে, আমাদের দাবি পূরণ হবে। তারপরই কৃষকরা আন্দোলন শেষ করবেন।’ অর্থাৎ, ইঙ্গিত স্পষ্ট। তীব্র গরম উপেক্ষা করেই নিজেদের দাবি পূরণে কেন্দ্র-বিরোধী সুর আরও তীব্র করার পরিকল্পনা ইতিমধ্যেই করে ফেলেছেন কৃষকরা। এখন শুধু মোদি-বিরোধী সুনির্দিষ্ট কর্মসূচি ঘোষণা করার পালা। 

6th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
13th     April,   2021