বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বাংলার ভোট ঘিরেই মজবুত
হচ্ছে বিজেপি বিরোধী জোট

সমৃদ্ধ দত্ত , নয়াদিল্লি : শারদ পাওয়ার, তেজস্বী যাদব, অখিলেশ যাদব, অরবিন্দ কেজরিওয়ালের পর এবার তৃণমূলের পাশে শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারেও। পশ্চিমবঙ্গের আসন্ন নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করার কথা ঘোষণা করলেন তিনি। ফলে আবারও জল্পনা তৈরি হল জাতীয় স্তরের বিজেপি বিরোধী এক বৃহত্তর মহাজোটের—এনসিপি, আরজেডি, সমাজবাদী পার্টি, আপ, শিবসেনা এবং তৃণমূল। একটি রাজ্য বিধানসভার ভোটকে সামনে রেখে এভাবে জাতীয় স্তরে বিজেপি বিরোধী জোট তৈরি হয়ে যাওয়া বেনজির। যার প্রধান কারণই হচ্ছে মোদি সরকারের একচেটিয়াভাবে ক্ষমতা দখলের আগ্রাসন, কেন্দ্রীয় এজেন্সিগুলির অপব্যবহার এবং অতি অবশ্যই জনবিরোধী নীতি। যা কোনও সাধারণ নির্বাচন ছাড়াই এককাট্টা করে তুলেছে বিরোধীদের। দেখা যাচ্ছে, ক্রমেই সেই জোটের মুখ হয়ে উঠছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২ মে যদি রাজ্যে পুনরায় তৃণমূলের জয় হয়, তাহলে ভবিষ্যৎও খুব স্পষ্ট! ২০২৪ সালের মোদি বিরোধী জোট প্রবল শক্তিশালী হতে চলেছে মমতার নেতৃত্বে। কারণ, ২০১৪, ২০১৬, ২০১৯ এবং ২০২১—ধারাবাহিকভাবে নরেন্দ্র মোদির জয়রথ প্রতিহত করাটা এক বিপুল সাফল্য। স্বাভাবিকভাবেই মোদি বনাম মমতাই হয়ে উঠবে আগামীদিনের রাজনীতি। 
গত এক সপ্তাহে লাগাতার বিহার, উত্তরপ্রদেশ, দিল্লি, মহারাষ্ট্রের প্রথম সারির দলগুলি সরাসরি বাংলার ভোটে মমতার পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করেছে। বৃহস্পতিবার এই তালিকায় যুক্ত হয়েছে শিবসেনা। উদ্ধব থ্যাকারের সঙ্গে আলোচনার পর শিবসেনার মুখপাত্র রাজ্যসভার সদস্য সঞ্জয় রাউত বলেছেন, ‘বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে এটা দিদি বনাম বাকিদের লড়াই। মানি, মাসল, মিডিয়া—এই তিন শক্তিকে ব্যবহার করা হচ্ছে মমতাদিদিকে হারাতে। সেই কারণে, এবার শিবসেনা বাংলায় কোনও প্রার্থী দেবে না। মমতা দিদি঩কেই সমর্থন করব। আমরা চাই তিনি একক বিক্রমে জয়ী হবেন। কারণ আমরা বিশ্বাস করি তিনি সত্যিকারের বাঘিনী।’
শিবসেনার এই ঘোষণা জাতীয় স্তরেও বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ, মহারাষ্ট্রে কংগ্রেসের সঙ্গে জোট সরকার চালাচ্ছেন উদ্ধব। বাংলায় সেই কংগ্রেস লড়াই করছে মমতার বিরুদ্ধে। সুতরাং তাঁর দলকে সমর্থন করার অর্থ উদ্ধবের দল প্রচারে এসে হাত শিবিরের বিরুদ্ধেই বলবে। যদিও শিবসেনা সূত্রের খবর, তাদের প্রধান লক্ষ্য যেভাবে হোক বাংলায় বিজেপিকে পরাস্ত করা। তেজস্বী এবং অখিলেশ যাদবও একই কথা বলেছেন। বস্তুত নামে পাঁচ রাজ্যের ভোট হলেও, গোটা দেশের নজর বাংলার দিকে। কারণ, অসমে বিজেপি ‌ই঩তিমধ্যেই ক্ষমতায় আসীন। দক্ষিণের তিন রাজ্যের মসনদে সরাসরি গেরুয়া শিবিরের আসার কোনও সম্ভাবনা নেই। এআইডিএমকে তামিলনাড়ু ও পুদুচেরিতে তাদের জোটসঙ্গী। অতএব, বিজেপির কাছে প্রেস্টিজ ফাইট বাংলাই। তাই দেশের তাবৎ বিজেপি বিরোধী দল প্রকাশ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে এসে দাঁড়িয়েছে। যা বাম-কংগ্রেস জোটের কাছে যথেষ্ট অস্বস্তিকর। কারণ, বাংলার বাইরে বিজেপি বিরোধী কোনও দল এখনও পর্যন্ত তাদের প্রতি সমর্থনের হাত বাড়ায়নি।

5th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ