বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

দিল্লির ৫ ওয়ার্ডের উপনির্বাচনে ধুয়ে মুছে সাফ
বিজেপি, ৪টিতে জয়ী আপ, কংগ্রেস পেল ১টি 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দিল্লির তিনটি পুরসভায় ক্ষমতাসীন রয়েছে বিজেপি। কেন্দ্রীয় সরকারের মাথায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অথচ দিল্লির বিস্তীর্ণ এলাকা জুড়ে সম্প্রসারিত পাঁচটি ওয়ার্ডের উপনির্বাচনে বিজেপি মুখ থুবড়ে পড়ল। পাঁচটি ওয়ার্ডের ভোটের ফলাফলে বিজেপি শূন্য। ধুয়ে মুছে সাফ। চারটি ওয়ার্ডে জয়ী হয়েছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। একটি ওয়ার্ডে জয় পেয়েছে কংগ্রেস। বিজেপি শুধু যে আসন পায়নি তাই নয়, ভোট প্রাপ্তিও কমেছে তুলনামূলকভাবে। দীর্ঘদিন ধরে বিজেপির দখলে থাকা শালিমার বাগে আম আদমি পার্টির প্রার্থীর পরাজয় বিস্ময়কর।
দেশের রাজধানী শহরে তিন পুরসভার পাঁচ ওয়ার্ডের ফলাফল কেন এত তাৎপর্যপূর্ণ? কারণ দিল্লির সীমান্তে বিগত তিন মাস ধরে চলছে কৃষক বিক্ষোভ। সীমান্ত বন্ধ। যাতায়াতে চরম সঙ্কট। কিন্তু দেখা যাচ্ছে, পাঞ্জাবে পুরসভার ভোটে যেমন বিজেপি সম্প্রতি প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে, দিল্লিরও প্রবণতা তেমনই। অর্থাৎ ঠিক যেখানে কৃষক বিক্ষোভ সংঘটিত হচ্ছে, সেখানেই বিজেপি বিপর্যস্ত হয়ে চলেছে। আবার অন্যদিকে, পাল্লা দিয়ে বেড়ে চলা রান্নার গ্যাস ও পেট্রপণ্যের দামও যে সাধারণ মানুষের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করেছে সেরকমই আভাস পাওয়া যাচ্ছে।
পাঁচটি ওয়ার্ডে বিজেপির বিপর্যস্ত হওয়ার পাশাপাশি বিশেষ উল্লেখযোগ্য বিষয় হল কংগ্রেসের উত্থান। আম আদমি পার্টির দখলে থাকা একটি ওয়ার্ড কংগ্রেস বিপুল ব্যবধানে দখল করেছে। তবে সবথেকে বিস্ময়কর ফলাফল শালিমার বাগ। বিজেপির দখলে থাকা শালিমার বাগ ওয়ার্ডে জয়ী হয়েছে আম আদমি পার্টি। এটাই বিজেপির কাছে যথেষ্ট উদ্বেগজনক বার্তা। কারণ, এই শালিমার বাগ এলাকা বিজেপির একচ্ছত্র ভোটব্যাঙ্ক ছিল বহু বছর ধরে। ত্রিলোকপুরী, কল্যাণপুরী এবং রোহিনীতে আম আদমি পার্টির চমকপ্রদ জয় বিজেপির কাছে যথেষ্ট উদ্বেগের। বোঝাই যাচ্ছে ২০২০ সালে অরবিন্দ কেজরিওয়ালের কাছে দিল্লি বিধানসভা ভোটে পরাজিত হওয়ার এক বছর পরও দিল্লিতে বিজেপি কোনওভাবেই ঘুরে দাঁড়াতে পারছে না।
বস্তুত পাঞ্জাব ও দিল্লিতে পরপর দুটি ধাক্কা বিজেপির কাছে রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ। গত মাসেই পাঞ্জাবের পুরসভা নির্বাচনে বিজেপি সাফ হয়ে গিয়েছে। তারপরই দিল্লিতে এই ফলাফল দলের কাছে যথেষ্ট বড় ধাক্কা। মঙ্গলবার গুজরাতে পুরসভা নির্বাচনে বিজেপির বিপুল জয় হয়। সেটা নিয়ে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একের পর এক ট্যুইট করেন। অর্থাৎ পুরসভা নির্বাচনকে বিজেপি শীর্ষ নেতৃত্ব মোটেই গুরুত্বহীন মনে করছে না। স্বয়ং প্রধানমন্ত্রীর ট্যুইট থেকেই সেটা স্পষ্ট। সুতরাং সেখানে পাঞ্জাব ও দিল্লির ফলাফল যে তাঁকে চিন্তায় ফেলে দিয়েছে সেটা নিয়ে কোনও সংশয় নেই। কারণ, আর মাত্র ২৪ দিন পর শুরু হয়ে যাচ্ছে পাঁচ রাজ্যের বিধানসভা ভোট। এবার শহুরে ভোটার বিজেপিকে প্রত্যাখ্যান করতে শুরু করল কি না ঩সেই প্রশ্ন উঠতে শুরু করেছে। সুতরাং পাঁচ রাজ্যের ভোট নিয়ে বেড়ে গেল নরেন্দ্র মোদির চিন্তা!  

4th     March,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
10th     April,   2021