বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

পুদুচেরিতে আস্থাভোটে হার নারায়ণস্বামীর,
পড়ে গেল কংগ্রেস সরকার

পুদুচেরি: আস্থাভোটে হেরে গেলেন মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী। ফলে পুদুচেরিতে পড়ে গেল কংগ্রেস নেতৃত্বাধীন সরকার। আজ,  সোমবার পুদুচেরি বিধানসভায় একদিনের বিশেষ অধিবেশনে আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে না পেরেই পতন হল এই সরকারের। আস্থা ভোটে পরাজিত হওয়ার পর মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন নারায়ণস্বামীও।
আজ পুদুচেরি বিধানসভায় আস্থা প্রস্তাবের উপর ভোটাভুটি ছিল। এই আস্থাভোটের প্রস্তাব জমা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী নারায়ণস্বামী নিজেই। তবে বিধানসভায় শক্তিপরীক্ষার আগেই ৩৩ আসনের বিধানসভায় কংগ্রেস-ডিএমকে জোট সরকারের শক্তি কমে  দাঁড়ায় ১১-য়। উল্টোদিকে, বিরোধীদের সংখ্যা ছিল ১৪। আস্থাভোট চলাকালীন নিজের বক্তব্য শেষ করার পরই দলীয় বিধায়কদের নিয়ে ওয়াকআউট করেন মুখ্যমন্ত্রী। বিধানসভার স্পিকার ভি পি শিবাকলুন্ধু জানিয়ে দেন, আস্থা প্রস্তাবের পক্ষে যথেষ্ট সংখ্যক বিধায়কের সমর্থন পাওয়া যায়নি। এরপরই রাজভবনে গিয়ে রাজ্যপাল লেফটেন্য়ান্ট  তামিলিসাই সৌন্দরারাজনের সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দিয়েছেন নারায়ণস্বামী।
উল্লেখ্য, চার জন বিধায়কের পদত্যাগের পর পুদুচেরিতে কংগ্রেস সরকারের সংখ্যা হয়েছিল ১৪৷ রবিবার শাসক জোট ছেড়ে বেরিয়ে যান আরও দুজন বিধায়ক। পদত্যাগ করেন কংগ্রেস বিধায়ক কে লক্ষ্মীনারায়ণ ও ডিএমকে বিধায়ক কে বেঙ্কটেশন। সরকারের পক্ষের বিধায়ক সংখ্য়া হয়ে যায় ১২। এরপরেই বিরোধীদের পক্ষ থেকে আস্থাভোটের দাবি জানানো হয়। সেই দাবি মেনে নেন নারায়ণস্বামী। আজ সেই আস্থাভোটে পরাজিত হল সরকারপক্ষ।
সোমবার অধিবেশনে বক্তব্য রাখতে উঠে নারায়ণস্বামী বলেন, ''বিধায়কদের তাঁদের দলের প্রতি দায়বদ্ধ থাকা উচিত।  যে বিধায়করা ইস্তফা দিয়েছেন, তাঁরা আর মানুষের মুখোমুখি হতে পারবেন না। লোকে ওঁদের সুবিধেবাদী বলবে।
তিনি আরও বলেন, প্রাক্তন লেফটেন্য়ান্ট রাজ্যপাল কিরণ বেদী ও কেন্দ্রীয় সরকার বিরোধীদের সঙ্গে মিলে সরকার ফেলে দেওয়ার চক্রান্ত করছে। আমাদের বিধায়করা ঐক্যবদ্ধ থাকায় গত পাঁচ বছর ধরে সরকার চালাতে পেরেছি। আমরা যে টাকা চেয়েছিলাম, সেটা না দিয়ে পুদুচেরির মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে কেন্দ্রীয় সরকার।

22nd     February,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
6th     March,   2021