বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ব্রিটেনের স্ট্রেইনও রুখে দিতে সফল
দেশীয় ‘কোভ্যাকসিন’, নিশ্চিত কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সম্পূর্ণ দেশীয় হলেও রুখতে সক্ষম বিদেশি স্ট্রেইনও। এই খবরটা ভারতের কাছে অত্যন্ত ইতিবাচক বলেই মনে করছে কেন্দ্র। বিভিন্ন ভ্যাকসিন কোম্পানি দাবি করলেও এখনও পর্যন্ত গবেষণালব্ধ ফলাফল সামনে আনতে পারেনি কেউই। সেইদিক দিয়ে এগিয়ে গেল আইসিএমআর। কেন্দ্রের এই প্রতিষ্ঠান গবেষণায় প্রমাণ করে দিল করোনার সম্পূর্ণ ভারতীয় টিকা ‘কোভ্যাকসিন’ রুখে দিতে পারে ব্রিটেনের ‘সার্স কোভ-টু’র মারাত্মক স্টেইনও। যা অনেক বেশি মারাত্মক, দ্রুত সংক্রমণে সক্ষম। ফলে ব্রিটেন থেকে ভারতে আসা যাত্রীদের নিয়ে আর তেমন ভয়ের কিছু নেই বলেই মনে করছে স্বাস্থ্যমন্ত্রক।
উল্লেখ্য, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল কাউন্সিলের (আইসিএমআর) প্রত্যক্ষ সহযোগিতায় কোভ্যাকসিন তৈরি করেছে ভারতীয় সংস্থা ভারত বায়োটেক। যা আপৎকালীন পরিস্থিতিতে নিয়ন্ত্রিত ব্যবহারের ছাড়পত্র পেয়ে রাজ্যে রাজ্যে শুরু হয়েছে টিকাকরণ। এই পরিস্থিতিতে গোটা বিশ্বে এখনও পর্যন্ত আবিষ্কৃত যাবতীয় ভ্যাকসিনের মধ্যে একমাত্র কোভ্যাকসিনই ব্রিটেনের স্ট্রেইনও রুখে দিতে পারার খবর সামনে আসায় স্বস্তির নিঃশ্বাস ফেলছে কেন্দ্র। 
এখনও পর্যন্ত ভারতে ১৫০ জনের মধ্যে ব্রিটেনের স্ট্রেইন পাওয়া গিয়েছে। সেই ভাইরাসের অংশ নিয়ে আইসিএমআরের পুনের শাখা ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে হয়েছে পরীক্ষা। আইসিএমআরের মহামারীবিদ্যা বিভাগের অন্যতম প্রধান বিজ্ঞানী ডাঃ সমীরণ পাণ্ডা বলেন, কোভ্যাকসিনের ফেজ টু ট্রায়ালে যাঁদের দুটি ডোজ দেওয়া হয়েছিল, তাঁদের রক্তের সিরাম বা রক্তরস কাজে লাগিয়েই পরীক্ষা হয়েছে। ল্যাবরেটরিতে আগে থেকেই ব্রিটেনের স্ট্রেইন যে কোষে প্রভাব ফেলছে, তা কালচার করা হয়েছে। তারই মধ্যে ওই সিরাম মিশিয়ে দেখা গিয়েছে, কোভ্যাকসিন কাজ করছে দারুণভাবে। যা এখনও পর্যন্ত করোনার কোনও ভ্যাকসিনে হয়নি।’ মন্তব্য করেন তিনি। ব্রিটেনের স্ট্রেইন নিয়ে কোভ্যাকসিনের এই গবেষণা করেছেন ১০ বিজ্ঞানীর এক টিম। গবেষণালব্ধ ওই রিপোর্ট আন্তর্জাতিক মেডিকেল পত্রিকা ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব ট্রাভেল মেডিসিনে’ প্রকাশ হতে চলেছে। 
অন্যদিকে, রাজ্যগুলির সহায়তায় ভ্যাকসিন সম্পর্কে ভীতি আগের চেয়ে কমেছে বলেই দাবি করছে কেন্দ্র। টিকাকরণে দিন দিন সংখ্যা বাড়াই তা প্রমাণ দিচ্ছে। গত ১৬ জানুয়ারি থেকে শুরু করে বুধবার সন্ধে ছ’টা পর্যন্ত সব মিলিয়ে ২৩ লক্ষ ২৮ হাজার ৭৭৯ জনকে করোনার ভ্যা঩কসিন দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। এর মধ্যে স্রেফ বুধবার ভ্যাকসিন নিয়েছেন ২ লক্ষ ৯৯ হাজার ২৯৯ জন। পশ্চিমবঙ্গে এদিন ৩৩ হাজার ২৬৩ জনকে টিকা দেওয়া হয়েছে। সেই সঙ্গে দেশে করোনা-আক্রান্তের সুস্থতার হারও দ্রুত বাড়ছে। জাতীয়স্তরে সুস্থতার হার এখন ৯৬.৯১ শতাংশ। সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন ১ কোটি ৩ লক্ষ ৫৯ হাজার ৩০৫ জন।  

28th     January,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ