বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ডিভিশন প্রথা তুলে দিল সিবিএসই, চালু এবছরই

নয়াদিল্লি: দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় পরীক্ষার্থীদের আর কোনও ডিভিশন বা ডিস্টিংকশন দেবে না সিবিএসই। আগামী বছর ১৫ ফেব্রুয়ারি থেকে সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা শুরু হবে। সেই পরীক্ষা থেকেই নতুন এই নিয়ম কার্যকর করা হবে। শুক্রবার কেন্দ্রীয় বোর্ডের তরফে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে। সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের পরীক্ষাসমূহের নিয়ামক সন্যম ভরদ্বাজ জানিয়েছেন, আর পরীক্ষার্থীদের মার্কশিটে ডিভিশন বা ডিস্টিংকশন উল্লেখ করা হবে না। কলেজে ভর্তির জন্য ‘বেস্ট অব ফাইভ’-এর ভিত্তিতেই আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।
প্রেস রিলিজে নতুন এই নিয়মের বিশদে ব্যাখ্যাও দেওয়া হয়েছে সিবিএসই-র তরফে। বোর্ড জানিয়েছে, কোনও পরীক্ষার্থী যদি পাঁচটির বেশি বিষয় নিয়ে দশম বা দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা দেয়, তাহলে তার সেরা পাঁচটি বিষয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সে পরবর্তীকালে ভর্তির জন্য আবেদন করতে পারবে। এমনকী, চাকরির ক্ষেত্রেও পরীক্ষার্থীদের ‘বেস্ট অব ফাইভ’-ই দেখা হবে। কিন্তু কোনও অবস্থাতেই বোর্ড মার্কশিটে প্রাপ্ত নম্বরের যোগফল বা পার্সেন্টেজ (শতকরা হিসাব) উল্লেখ করবে না।
এর আগে সিবিএসই সিদ্ধান্ত নিয়েছিল দশম ও দ্বাদশের ফল ঘোষণার সময় কোনওরকম মেধা তালিকা প্রকাশ করা হবে না। সেই মতো দশম ও দ্বাদশের সেরাদের নাম জানায় না বোর্ড। সেক্ষেত্রে যুক্তি দেখানো হয়েছিল, মেধা তালিকা প্রকাশ করলে পড়ুয়াদের মধ্যে ‘অসুস্থ প্রতিযোগিতা’ শুরু হয়। তবে, সিবিএসই-র এবারের নতুন নিয়ম নিয়ে কোনও কোনও মহল প্রশ্ন তুলতে শুরু করেছে। তাদের আশঙ্কা, এক্ষেত্রে কলেজে ভর্তির সময় সমস্যায় পড়তে পারে শিক্ষার্থীরা।

3rd     December,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ