বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

দুর্ঘটনার পর যাঁরা মানসিক যন্ত্রণায়, 
তাঁরাও পাবেন ক্ষতিপূরণ: মুখ্যমন্ত্রী
তিনমাস ধরে মিলবে আর্থিক অনুদান ও খাদ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বালেশ্বরে রেল দুর্ঘটনায় মৃত ও আহত রাজ্যবাসীকে রাজ্য সরকারের তরফে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা শনিবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করেছিলেন। রবিবার তিনি জানিয়ে দিলেন,  দুর্ঘটনার পর বাড়ি ফিরে আসা যে সব যাত্রী মানসিক যন্ত্রণার মধ্যে রয়েছেন, তাঁদেরও আর্থিক সাহায্য করা হবে। প্রশাসনের পক্ষ থেকে তাঁদের এককালীন ১০ হাজার টাকা অনুদান দেওয়া হবে। তারপর ৩ মাস ধরে ২ হাজার টাকা করে আর্থিক সাহায্য ও সংসার চালানোর জন্য খাদ্য সহ অন্যান্য প্রয়োজনীয় উপকরণ দেওয়া হবে। এই সংখ্যা প্রায় দেড় হাজার। নবান্ন সূত্রে খবর, দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের কোন যাত্রী সরকারি অনুদান পাবেন এবং কীভাবে তাঁদের চিহ্নিতকরণ করা হবে, তা নিয়ে নির্দিষ্ট নীতি চূড়ান্ত করা হবে।  
মুখ্যমন্ত্রী এদিন ইঙ্গিত দিয়েছেন, রুজি রোজগারের জন্য ভিন রাজ্যে যাওয়া বা সেখান থেকে ফেরা ট্রেন যাত্রীদের আর্থিক সাহায্য দেওয়া হবে। ট্রেন দুর্ঘটনায় নিহতদের রাজ্য সরকার ৫ লক্ষ টাকা, হাসপাতালে ভর্তি আহতদের ১ লক্ষ টাকা করে দিচ্ছে। কম আহতরাও ২৫ হাজার টাকা পাবেন। পাশাপাশি ৩ মাসের সাহায্যর প্যাকেজও দেওয়া হবে তাঁদের।
মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এদিন পর্যন্ত দুর্ঘটনায় নিহত ৬৪ জন রাজ্যবাসীর নাম পাওয়া গিয়েছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়বে। ১৮২টি মৃতদেহ এখনও শনাক্ত হয়নি। রাজ্যের অনেকে এখনও নিখোঁজ আছেন। ডিএনএ পরীক্ষা করে মৃতদের শনাক্তকরণ করতে সময় লাগবে। সেক্ষেত্রে রেলের ক্ষতিপূরণের টাকা পেতে দেরি বা সমস্যা হতে পারে বলে মুখ্যমন্ত্রী আশঙ্কা প্রকাশ করেন। উদ্ধার সংক্রান্ত কাজ রেলের তুলনায় ওড়িশা সরকারের সঙ্গে সমন্বয় করে রাজ্য সরকারই বেশি করেছে বলে তিনি দাবি করেন। রেল কর্তৃপক্ষ মৃতের সংখ্যা কমাচ্ছে বলেও অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। অথচ রাজ্যের হিসেবে মৃতের সংখ্যা বাড়ছে। 
রাজ্যের হাসপাতালগুলিতে ২০৬ জন আহত ভর্তি আছেন। ওড়িশার হাসপাতালে ভর্তি আছেন ৭৩ জন। মুখ্যমন্ত্রী বালেশ্বরের হাসপাতালে  গিয়ে দেখে এসেছেন, রাজ্যের আহতদের চিকিৎসা ব্যবস্থা একটা ঘরের মধ্যে রেখে করা হয়েছে। সেখানে পাখারও ব্যবস্থা ছিল না। আহতদের রাজ্যে ফিরিয়ে এনে হাসপাতালে ভর্তি করার পাশাপাশি প্রায় ৮০০ যাত্রীকে সরকারি ব্যবস্থায় বাস ও ট্রেনে করে বাড়ি ফেরানোর ব্যবস্থা করা হয়েছে। 

5th     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ