বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

‘সব শেষ, ভাই আর নেই’, কান্নায়
ভেঙে পড়লেন শক্তিগড়ের বাবু 
রাত ১টায় ফোন নবান্নের কন্ট্রোলরুমে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার রাত ১ টা। নবান্নের বিশেষ কন্ট্রোল রুমে চূড়ান্ত ব্যস্ততা। একের পর এক ফোন এসেই চলেছে। এমনই একটি ফোন তুলতেই অন্যপ্রান্ত থেকে কান্নাভেজা গলায় ভেসে এল কয়েকটি শব্দ—‘সব শেষ। ভাই আর নেই!’ পূর্ব বর্ধমানের শক্তিগড় থেকে ফোনে একথাই বলছিলেন বাবু কাজি। বিষয়টি বুঝতে সময় লাগেনি কন্ট্রোল রুমের সংশ্লিষ্ট কর্মীর। কিছুটা থেমে জিজ্ঞেস করলেন, আপনি কি শফিক কাজির দাদা বলছেন? উত্তর এলো ‘হ্যাঁ’। 
এটাই ছিল নবান্নের কন্ট্রোল রুমে আসা বাহানাগা বাজার স্টেশনের কাছে ট্রেন দুর্ঘটনায় রাজ্যের বাসিন্দা মৃত্যুর প্রথম খবর। এভাবেই শুক্রবার সন্ধ্যে থেকে রাত তিনটে পর্যন্ত প্রায় ৮১টি ফোন আসে নবান্নে। সকলেই পরিজনদের খোঁজ চাইছিলেন। শনিবার বিকেল পর্যন্ত ফোনের সংখ্যা গিয়ে দাঁড়ায় ৯৬। গোটা দিনে এঁদের মধ্যে কারও মৃত্যুর খবর এসেছে, আবার কারও আহত হওয়ার। আবার অনেকে ফিরে গিয়েছেন পরিবারের কাছে। দুর্ঘটনাগ্রস্ত  করমণ্ডল এক্সপ্রেস ও যশবন্তপুর এক্সপ্রেসে সংরক্ষিত কামরার তালিকা মিলিয়ে রাজ্যের মোট ১৫০০ বাসিন্দার হদিশ পেয়েছে নবান্নের কন্ট্রোল রুম। মোবাইল নম্বর ধরে তাঁদের প্রত্যেকের খোঁজ নেওয়া হয়েছে। যদিও অধিকাংশেরই সাড়া মেলেনি। ঘটনা হল, টেলিভিশনের পর্দায় ভয়াল দুর্ঘটনার খবর দেখা ইস্তক অন্যদের মতই ভাই শফিকের সঙ্গে ফোনে যোগাযোগ করার চেষ্টা করছিলেন ভাই বাবু কাজি। শেষ পর্যন্ত তিনি যোগাযোগ করেন নবান্নের কন্ট্রোল রুমে। এরই মধ্যে রাত পৌনে একটা নাগাদ শফিকের সফরসঙ্গী তুফানের ভিডিও কল আসে বাবুর মোবাইলে। শফিক ও তুফান দুজনেই কাজের খোঁজে চেন্নাই যাচ্ছিল। আহত তুফানই ভিডিও কলে বাবুকে দেখায়, সাদা চাদরে মোড়া শফিকের নিথর দেহ। এরপর বাবুই নবান্নে ফোন করে ভাইয়ের মৃত্যুর কথা জানায়। 
এদিন রাত ৮টা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, রাজ্যের বাসিন্দা ৩৫ জনের দেহ চিহ্নিত করা সম্ভব হয়েছে। শনিবার সকাল থেকে  কন্ট্রোল রুমের এক একটি শিফটের তত্ত্বাবধানের দায়িত্ব দেওয়া হয় ৩-৪ জন আইএএস অফিসারকে। যা চলবে আগামী তিন দিন। বিপর্যয় মোকাবিলা, সিভিল ডিফেন্সের মতো বিভিন্ন বিভাগ ও বিভিন্ন  ক্যাডারের মোট ৫৩ জন আধিকারিক কন্ট্রোল রুম সামলাচ্ছেন। সমন্বয় রাখা হচ্ছে জেলা প্রশাসনের সঙ্গে। আহত যাত্রীদের চিকিৎসা এবং তাঁদের বাড়ি পৌঁছে দেওয়ার কাজের তদারকিও করা হচ্ছে এই বিশেষ কন্ট্রোল রুম থেকে। সারাক্ষণ খোঁজখবর নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুরে কন্ট্রোল রুম পরিদর্শনে আসেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদ্বী। এদিন সমস্ত জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকও করেন তিনি। দুর্ঘটনায় মৃতদের শেষকৃত্যের সম্পন্ন না হওয়া পর্যন্ত সমস্ত দায়িত্ব জেলা প্রশাসনগুলিকে নেওয়ার নির্দেশ দেন। 

4th     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ