বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

মধ্যস্থতাকারীদের সরিয়ে দিয়ে
দায়িত্ব বাংলার মা-বোনদেরই
কমছে পড়ুয়াদের ইউনিফর্ম তৈরির খরচ

প্রীতেশ বসু, কলকাতা: রাজ্য সরকারের সুচিন্তিত সিদ্ধান্তের জেরে স্কুল পড়ুয়াদের ইউনিফর্ম তৈরির খরচ এক ধাক্কায় কমে এল অনেকটাই। সেই সঙ্গে তৈরি হয়েছে বহু কর্মসংস্থানের সুযোগ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে স্কুল ইউনিফর্ম তৈরির মধ্যস্থতাকারীদের সরিয়ে রাজ্যের মা-বোনেদের সরাসরি ওই কাজে নিযুক্ত করার ফলে এমনটা সম্ভব হয়েছে বলে জানা গিয়েছে। ২০২২ সালে এই খাতে খরচ হয়েছিল ৮৮০ কোটি টাকা। ২০২৩ সালে তা কিছুটা কমে দাঁড়ায় ৮২০ কোটিতে। সেই জায়গায় আগামী ২০২৪ শিক্ষাবর্ষে এই খাতে ৭৬০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। উল্লেখযোগ্য বিষয় হল, খরচ কমলেও পোশাকের সংখ্যা বা গুণমান কমছে না। বরং ইউনিফর্ম তৈরির কাপড়ের গুণমান অনেকটাই বেড়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 
প্রতি বছর রাজ্যের প্রায় ১.১৫ কোটি পড়ুয়াকে দু’টি করে ইউনিফর্ম দেয় রাজ্য সরকার। আগে এই পোশাকের জন্য রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাত এবং মহারাষ্ট্রের মতো রাজ্যগুলির মুখাপেক্ষী হয়ে থাকতে হতো। বর্তমানে চিত্রটা অনেকটাই বদলেছে। ২০২১ সালে রাজ্যের গৃহীত নীতির ভিত্তিতে বসেছে অত্যাধুনিক তাঁত মেশিন। সেখানে উৎপাদিত কাপড়ে ইউনিফর্ম তৈরি করছেন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা। ফলে প্রচুর মানুষ কাজ পেয়েছেন। ইতিবাচক প্রভাব পড়েছে রাজ্যের অর্থনীতিতেও। পাশাপাশি, পোশাক তৈরির ক্ষেত্রে স্বনির্ভর হয়েছে রাজ্য। 
নবান্ন সূত্রে খবর, ক্ষুদ্রশিল্প দপ্তরের অধীনে থাকা ডিরেক্টরেট অব টেক্সটাইলের বাজেট এস্টিমেট বা হিসাব অনুযায়ী ২০২৪ সালে ইউনিফর্ম তৈরির খরচ কমে দাঁড়াবে ৭৬০.৪৮ কোটি টাকায়। গত ২১ মে এই বাজেট এস্টিমেট পাঠানো হয়েছে ক্ষুদ্রশিল্প দপ্তরের প্রধান সচিব রাজেশ পাণ্ডেকে। এক আধিকারিক জানান, ‘মুখ্যমন্ত্রীর নেওয়া উদ্যোগ যে আজ রাজ্যের সামাজিক, প্রশাসনিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে, তা পরিষ্কার।’ প্রসঙ্গত, কেন্দ্রের কাছে ১০০ দিনের কাজ, আবাস যোজনা এবং অন্যান্য খাতে রাজ্যের মোট বকেয়া ১.১৫ লক্ষ কোটি টাকা। এই পরিস্থিতিতে বুধবার নবান্ন সভাঘরের বৈঠকে নিজস্ব আয় বৃদ্ধি এবং অপ্রয়োজনীয় ব্যায় সংকোচনে জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ইউনিফর্ম তৈরির জন্য প্রতি বছর প্রয়োজন হয় প্রায় ৪.৬ কোটি মিটার শুটিং-শার্টিংয়ের তাঁতকাপড়। এক আধিকারিক জানান, মাত্র দু’বছরে এই কাপড়ের অধিকাংশই রাজ্যে উৎপাদনের পরিকাঠামো তৈরি হয়েছে। আগামী এক বছরে বাকিটা হয়ে যাবে। ফলে এই খাতে খরচ আরও কমবে বলে আশা করাই যায়।

4th     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ