বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

অস্থায়ী উপাচার্যদের স্বীকৃতি দিচ্ছে
না উচ্চশিক্ষা দপ্তর, জানালেন ব্রাত্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপাল নিযুক্ত ১১ জন অস্থায়ী উপাচার্যকে স্বীকৃতি দিচ্ছে না উচ্চশিক্ষা দপ্তর। শুক্রবার বিকাশভবনে এক সাংবাদিক বৈঠকে একথা জানান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এমনকী, রাজ্যপালের বিরুদ্ধে একতরফাভাবে উপাচার্য নিয়োগের অভিযোগ এনে আইনি পদক্ষেপের হুঁশিয়ারিও দিয়েছেন তিনি। রাজভবন-বিকাশভবন দ্বৈরথ এই ঘোষণার ফলে নয়া মোড় নিল বলা যায়। বিকাশভবনের আধিকারিকদের একাংশের মতে, নবান্নের ছাড়পত্র পেলে এই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলাও করা হতে পারে। সেক্ষেত্রে নয়া অস্থায়ী উপাচার্যদের বেতন নিয়ে জটিলতা সৃষ্টিও অস্বাভাবিক কিছু নয়।
শিক্ষামন্ত্রী সরাসরি রাজ্যপালের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় সংশোধনী আইন (২০১৯) লঙ্ঘনের অভিযোগ তুলেছেন ব্রাত্যবাবু। উচ্চশিক্ষা দপ্তরকে এড়িয়ে উপাচার্যদের কাছে রিপোর্ট চাওয়া এই আইনের পরিপন্থী। শুধু তাই নয়, যে উপাচার্যরা সেই আইন ভেঙে রাজ্যপালকে রিপোর্ট দিয়েছেন এবং রাজ্যপালের নিয়োগপত্রও গ্রহণ করেছেন, তাঁদেরও একহাত নিয়েছেন তিনি। ব্রাত্যবাবু বলেন, উপাচার্যরা যদি সরকারকে উপেক্ষা করে নিয়োগ নেন, তাহলে সেটা তাঁরাই বুঝে নিন। কেন্দ্রীয় বোর্ডের দশম শ্রেণির সিলেবাস থেকে গণতন্ত্র অধ্যায় বাদ দেওয়ার প্রসঙ্গ টেনেও রাজ্যপালকে খোঁচা দেন ব্রাত্য। তিনি বলেন, সব জায়গা থেকেই যেন গণতান্ত্রিক ব্যবস্থা তুলে দেওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। রাজ্যপালের কাজকর্মও তারই পরিণতি।
রাজ্যপাল আগে জানিয়েছিলেন, সরকারের সঙ্গে আলোচনা সাপেক্ষেই উপাচার্য নিয়োগ করা হয়েছে। এই দাবি উড়িয়ে ব্রাত্য বলেন, আমরা প্রথমে চেয়েছিলাম, যে বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্যরা রয়েছেন, তাঁদের মেয়াদ বাড়ানো হোক। তা রাজ্যপাল মানেননি। তারপর ২৯টি উপাচার্যবিহীন বিশ্ববিদ্যালয়ের জন্য অনেক আগেই ২৯ জনের নাম পাঠানো হয়। সেখান থেকে তিনি মাত্র তিনজনের নাম বেছে নিয়েছেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ে একাধিকবার নাম পাঠানো সত্ত্বেও রাজ্যপাল তাতে সেগুলি বেছে নেননি। দক্ষিণ দিনাজপুরসহ বেশকিছু বিশ্ববিদ্যালয়েও তাই হয়েছে। পদচ্যুত উপাচার্যদের বিরুদ্ধে ছাত্রস্বার্থে কাজ না-করা এবং গোষ্ঠীকোন্দলে ইন্ধন দেওয়ার মতো গুরুতর অভিযোগও এনেছেন রাজ্যপাল। এর প্রতিবাদ করে শিক্ষামন্ত্রী বলেন, রাজ্যপালের এসব অভিযোগ আবমাননাকর। তাছাড়া, তেমন অভিযোগ পেলে তিনি উচ্চশিক্ষা দপ্তরে কেন জানাননি, সেই প্রশ্নও তোলেন তিনি।
সুপ্রিম কোর্টের রায় উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, উপাচার্য নিয়োগের ক্ষেত্রে রাজ্যপাল রাজ্য সরকারের সঙ্গে কার্যকরী এবং অর্থবহ আলোচনার মাধ্যমেই সিদ্ধান্ত নেবেন। এক্ষেত্রে তা একেবারেই করা হয়নি বলে অভিযোগ। এদিকে, দুপুরে কলকাতা প্রেস ক্লাবে ১০ জন প্রাক্তন উপাচার্য সাংবাদিক বৈঠক করে জানান, রাজ্যপাল রিপোর্ট চেয়ে নিয়ম ভাঙায় উৎসাহ দিয়েছেন। বিকাশভবনও অনেক দেরিতে রাজ্যপালের বিরুদ্ধে পদক্ষেপ করেছে। এ প্রসঙ্গে ব্রাত্যবাবু বলেন, আমরা রাজ্যপালের পদকে সম্মান দিতে চেয়েছিলাম। তাই তড়িঘড়ি টুইট করিনি। প্রসঙ্গত, বৃহস্পতিবার এই নিয়োগের খবর পেয়ে সমস্ত উপাচার্যকে তা প্রত্যাখ্যানের অনুরোধ জানান শিক্ষামন্ত্রী। শুক্রবার দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে মনোনীত সৌরেন বন্দ্যোপাধ্যায় নিয়োগ প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

3rd     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ