বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজ্যজুড়ে গরমের দাপাদাপি 
এখন চলবে, বৃষ্টি অনিশ্চিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিস্তীর্ণ এলাকা জুড়ে তাপপ্রবাহ পরিস্থিতি শুক্রবারও অব্যাহত ছিল। দক্ষিণবঙ্গের অনেক জায়গায় ও উত্তরবঙ্গের কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা ছিল বীরভূমের সিউড়িতে (৪২.২ ডিগ্রি)। কলকাতা এদিন অল্পের জন্য তাপপ্রবাহের তকমা পায়নি। শহরের সর্বোচ্চ তাপমাত্রা (৩৯.৬ ডিগ্রি) স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি ছিল। সমতল এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা অন্তত ৪০ ডিগ্রি ছুঁলে ও স্বাভাবিকের থেকে ৪.৫ ডিগ্রি বেশি হলে তবেই ‘তাপপ্রবাহ’ হয়েছে বলা হয়। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, আগামী কয়েকদিন কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮-৩৯ ডিগ্রির আশপাশে থাকবে এমন সম্ভাবনা বেশি। তবে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা ও উত্তরবঙ্গের মালদহ এবং দুই দিনাজপুরের বিস্তীর্ণ এলাকায় আগামী ৬-৭ জুন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে থাকবে। 
শুক্রবার দুপুরের কলকাতা ও সংলগ্ন এলাকায় আকাশ কিছুটা মেঘাচ্ছন্ন হয়ে পড়ে। আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, ওড়িশার উপর অবস্থিত একটি ঘূর্ণাবর্তের প্রভাবে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও কলকাতার উপর মেঘ চলে আসে। কোথাও কোথাও হালকা বৃষ্টিও হয়েছে। এর জেরে বিকেলের পর তাপমাত্রা কিছুটা কমে যাওয়ায় এইসব এলাকা গরম থেকে একটু স্বস্তি পায়। তবে এটা নিতান্তই অস্থায়ী স্বস্তি বলে আবহাওয়াবিদরা জানান। তাঁদের মতে, রাজ্যজুড়ে গরমের দাপাদাপি আপতত চলবে। বজ্রমেঘ তৈরি হয়ে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও বৃষ্টিও হতে পারে। 
পূর্ব- মধ্য বঙ্গোপসাগরে মায়নামার উপকূলের কাছে যে ঘূর্ণাবর্তটি সৃষ্টি হয়েছে সেটি বঙ্গোপসাগরের উপর অবস্থানকারী বর্ষাকে ত্বরান্বিত করতে কোনও ভূমিকা নেবে কি না তা এখনও অনিশ্চিত। আগামী দিনে ঘূর্ণাবর্তটির গতি-প্রকৃতির ব্যাপারে আবহাওয়া দপ্তর এখনও কিছু জানায়নি। তবে দক্ষিণ-পূর্ব আরব সাগরের উপর সোমবার যে ঘূর্ণাবর্ত সৃষ্টি হবে, সেটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হবে বলে জানানো হয়েছে। বঙ্গোপসাগর ও আরব সাগরে বর্ষা কিছুটা সক্রিয় হলে কেরলে বর্ষা কবে ঢুকবে, সেব্যাপারে এদিনও নিশ্চিতভাবে কিছু জানায়নি আবহাওয়া দপ্তর। আগে জানানো হয়েছিল, কেরলে বর্ষা আসার সম্ভাব্য দিন ৪ জুন। কিন্তু বর্ষা এবার কেরল দিয়ে দেশের মূল ভূখণ্ডে ঢুকবে একটু দেরিতে। কেরলে বর্ষা আসার স্বাভাবিক দিন ১ জুন।

3rd     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ