বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বীরভূমের দুবরাজপুরে ১০ হাজার
৬০০ টাকায় বিক্রি হল একটি আম 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: একটি আমের দাম ১০ হাজার ৬০০ টাকা! অবাক লাগছে নিশ্চয়ই? এ বছর আম যেখানে প্রায় জলের দরে বিকোচ্ছে সেখানে একটি আমের এত দাম কেন, ভেবে অবাক হওয়ারই কথা। আসলে এই আমটি এক বিশেষ প্রজাতির, যা চট করে বাজারে মেলে না। দুবরাজপুরের বনকাটি পাড়ার মসজিদের একটি গাছের ওই আম বেশ কয়েকদিন ধরেই খবরের শিরোনামে। টুকটুকে লাল রঙের ওই আমের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ওই আম নিয়ে নানা আলোচনা চলছে, বিশেষজ্ঞের মতামত দিচ্ছেন অনেকেই। এখনও গাছটিতে ৮ থেকে ১০টি আম রয়েছে। লাল টুকটুকে অদ্ভুত সেই আম আসলে ‘মিয়াজাকি’ প্রজাতির বলে জোর গলায় বেশ কয়েকজন দাবি করছেন। ওই প্রজাতির আম আড়াই লক্ষ টাকা কেজি। সিউড়ি বিদ্যাসাগর কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক সন্দীপন চট্টোপাধ্যায়ও বলেন, ছবিতে রং ও আয়তন দেখে আমটি ‘মিয়াজাকি’ প্রজাতিরই  বলে মনে হচ্ছে। 
মসজিদ কমিটি সিদ্ধান্ত নেয়, একটি আম পেড়ে নিলামে তোলা হবে। শুক্রবার সেই নিলামেই আমটির দাম উঠল ১০ হাজার ৬০০ টাকা। স্থানীয় যুবক মির্জা ইজাজ বেগ ওরফে পপিন আমটি কিনে নেন। তিনি বলেন, এই আমের ছবি দেখে এটি কোন প্রজাতির সেবিষয়ে ইন্টারনেটে খোঁজ করতে শুরু করি। মনস্থির করেই এসেছিলাম, যে দামই উঠুক আমটি আমিই কিনব। সেইমতো ১০ হাজারের সামান্য বেশি দামে আমটি কিনেছি। 
এদিকে মসজিদের সভাপতি কাজি আবু তালেব বলেন, আমের যে দাম মিলেছে, মসজিদের উন্নতিকার্যেই সেই অর্থ ব্যয় করা হবে। ধন্যবাদ জানাচ্ছি, সৈয়দ নিজামুদ্দিন ওরফে সোনাকে, যিনি এই গাছটি বাইরে থেকে এনে লাগিয়েছিলেন। এখন চেষ্টা করব গাছটিকে বাঁচিয়ে রাখার। 
১০ হাজার ৬০০ টাকায় কেনা আম হাতে মির্জা ইজাজ বেগ। শুক্রবার দুবরাজপুরে তোলা নিজস্ব চিত্র।

3rd     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ