বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

এবার বাংলা সহায়তা কেন্দ্র
থেকে মিলবে ট্রেড লাইসেন্স
ব্যবসায় উৎসাহ দিতেই উদ্যোগী রাজ্য

প্রীতেশ বসু, কলকাতা: রাজ্যের যুবক-যুবতীদের ব্যবসা বাণিজ্যে উৎসাহিত করতে ভবিষ্যৎ ক্রেডিট কার্ড চালু করেছে সরকার। সেই লক্ষ্যে এবার আরও এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল নবান্ন। ঠিক হয়েছে, খুব শীঘ্রই ট্রেড লাইসেন্সও পাওয়া যাবে বাংলা সহায়তা কেন্দ্রগুলি থেকে। রাজ্যের ৩ হাজার ৫৬১টি বাংলা সহায়তা কেন্দ্র (বিএসকে) থেকে মিলবে এই পরিষেবা।  নির্দিষ্ট ফি জমা করলেই পাওয়া যাবে ডিজিটাল স্বাক্ষর সহ ট্রেড লাইসেন্স। 
বর্তমানে ‘শিল্পসাথী’ পোর্টাল থেকে অনলাইনে ট্রেড লাইসেন্স পাওয়া যায়। তবে বিএসকেগুলিতে এই কাজ শুরু হলে আবেদনকারীরা অন্তত একজন প্রশিক্ষিত কর্মীর সহায়তা পাবেন  এক্ষেত্রে। আরও সহজ হবে নির্ভুল ট্রেড লাইসেন্স পাওয়া। পদস্থ এক আধিকারিক জানান, এখন ট্রেড লাইসেন্সের জন্য শুধুমাত্র ফি জমা দেওয়া যায় বিএসকে থেকে। সাম্প্রতিক কালে ট্রেড লাইসেন্স দেওয়ার হার অনেকটাই বেড়েছে। বিএসকের মাধ্যমে এই পরিষেবা চালু হলে তা আরও বৃদ্ধি পাবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্তারা। বিভিন্ন জেলায় প্রায় ১৮০টি বিএসকে গ্রামীণ স্বাস্থ্য কেন্দ্রে অবস্থিত। এই কেন্দ্রগুলিতে টেলিমেডিসিন পরিষেবা চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে স্বাস্থ্যদপ্তরের সঙ্গে হাত মিলিয়ে। গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে নিযুক্ত নার্সরা রোগীদের সঙ্গে কথা বলে জেনে নেবেন তাঁদের সমস্যার কথা। তারপর বিএসকেতে থাকা কম্পিউটার ব্যবহার করে ওয়েব ক্যামেরার মাধ্যমে সংশ্লিষ্ট চিকিৎসকের সঙ্গে সরাসরি কথা বলতে পারবেন রোগীরা।
এদিকে, এক বছরের কম সময়েই বিএসকের মাধ্যমে ১০০ কোটি টাকার ই-ট্রানজাকশন নজির সৃষ্টি করতে চলেছে। গত বছর সেপ্টেম্বর মাসে বিদ্যুতের বিল জমা, খাজনা, মিউটেশন ফি, মোটর ভেহিকলস আইনের অধীনে জরিমানা জমা নেওয়ার পরিষেবা চালু হয় বিএসকেগুলিতে। মাত্র ১০ মাসেই প্রায় ৯২ কোটি টাকার লেনদেন হয়েছে। আরও ১৫ দিনে এই লেনদেন ১০০ কোটি ছাড়াবে বলেই আশাবাদী আধিকারিকরা। এই সময়ে একদিনে সর্বোচ্চ ১.১৫ কোটি টাকা পর্যন্ত লেনদেন হয়েছে বিএসকে’র মাধ্যমে।

2nd     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ