বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

স্নাতক কোর্স ৪ বছরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে চার বছরের অনার্স ডিগ্রি কোর্স চালুর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বুধবার নবান্নের সঙ্গে আলোচনা শেষে একথা ঘোষণা করেছে শিক্ষাদপ্তর। তবে জাতীয় শিক্ষানীতির বিরোধিতায় এখনও অনড় রাজ্য। ছাত্রছাত্রীদের স্বার্থে এই নতুন পদক্ষেপ বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। অন্যদিকে, এবছরও কেন্দ্রীয় পোর্টাল মাধ্যমে পড়ুয়াদের ভর্তির ব্যবস্থা চালু হচ্ছে না। নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেই ছাত্রছাত্রীদের অ্যাডমিশন প্রক্রিয়া সম্পন্ন করবে কলেজগুলি। অর্থাৎ, এক্ষেত্রেও আগের অবস্থান থেকে পিছিয়ে এল শিক্ষাদপ্তর। 
এই ঘোষণার পরে একটি বড় টুইট করেছেন ব্রাত্য বসু। তাঁর দাবি, কেন্দ্রীয় শিক্ষানীতির ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কারিক্যুলাম নেটওয়ার্কের অংশ হিসেবে চার বছরের স্নাতক কোর্স চালু করা হচ্ছে। তবে, এর মানে এই নয় যে, জাতীয় শিক্ষানীতি মেনে নিচ্ছে রাজ্য। রাজ্যের দ্বাদশ উত্তীর্ণ লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর ভবিষ্যতের কথা ভেবেই ইউজিসির এই প্রস্তাবে সায় দেওয়া হয়েছে। কারণ, তিন বছরের কোর্স শেষে সর্বভারতীয় প্রতিযোগিতায় অংশ নেওয়া যেত না। ভিনরাজ্যে পাড়ি দিতে বাধ্য হতেন অনেকেই। দরিদ্র পরিবারের পড়ুয়ারা আরও সমস্যায় পড়তেন। তিন বছরের কোর্স চালু রাখলে সেটা বাম আমলের প্রথম শ্রেণি থেকে ইংরেজি তুলে দেওয়ার চেয়েও বড় ভুল হতো বলে মত রাজ্যের শিক্ষামন্ত্রীর।
অধ্যক্ষদের অবশ্য দাবি, চার বছরের ডিগ্রি কোর্স চালু হলে কলেজগুলিতে শিক্ষক ও পরিকাঠামো বৃদ্ধির প্রয়োজনীয়তা রয়েছে। তাদের মতে, দরকারে পার্ট টাইম টিচার বা গেস্ট লেকচারার নিয়োগের অধিকার দেওয়া হোক কলেজগুলিকে। কারণ, বহু কলেজেই স্থায়ী অনুমোদিত পদ এবং শিক্ষকের সংখ্যা প্রয়োজনের তুলনায় কম। অস্থায়ী শিক্ষকদের দিয়ে সেই সমস্যা মেটাতে হবে। পার্ট টাইম এবং অন্যান্য অস্থায়ী শিক্ষকদের স্টেট এডেড কলেজ টিচার্স (স্যাক্ট) নাম দিয়ে এক ছাতার নীচে এনেছে রাজ্য। কলেজের মাধ্যমে অস্থায়ী শিক্ষক নিয়োগেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

1st     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ