বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

দুর্বল পরিকাঠামো ও লোকবলের অভাবই
রাজ্যের বহু প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের সমস্যা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাজ্যের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলি (পিএইচসি) পরিকাঠামোগত সমস্যা এবং লোকবলের অভাবে ভুগছে। স্বাস্থ্যভবনের একটি রিপোর্টে এই তথ্য রয়েছে। পুরসভার অধীন প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে লোকবল ৬০ শতাংশেরও কম। এছাড়া শ’তিনেক গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রের সংস্কার জরুরি। সার্বিক পর্যালোচনার পর স্বাস্থ্যদপ্তরের মনে হয়েছে, এই প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিকে আরও উন্নত করা দরকার। প্রতিটি কেন্দ্রের খামতি দ্রুত পূরণ করার জন্য জেলা প্রশাসনকে দেখতে বলা হয়েছে। 
সম্প্রতি নবান্নের পর্যালোচনা বৈঠকে পেশ করা রিপোর্টে একাধিক খামতির কথা তুলে ধরা হয়েছে। যেমন রাজ্যের ৯১০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ১,১৪৪ জন ডাক্তার এবং ১৬৯৫ জন নার্স আছেন। কিন্তু এই ধরনের প্রতিটি কেন্দ্রে মাসে গড়ে প্রসবের সংখ্যা মাত্র ১৪-১৫। প্রতিটি এমন স্বাস্থ্যকেন্দ্রে একজনের বেশি ডাক্তার এবং দু’জন নার্স থাকেনই। তবু প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ডাক্তার না-থাকার অভিযোগ প্রায়ই আসছে। এই ধরনের মাত্র ১৭৩টি স্বাস্থ্যকেন্দ্রে আইপিডি (ইন পেশেন্ট ডিপার্টমেন্ট) ব্যবস্থা রয়েছে। গ্রামীণ এবং ব্লক হাসপাতালে পর্যাপ্ত সংখ্যক ডাক্তার ও নার্স রয়েছেন। তারপরও প্রতিটি কেন্দ্রে সেখানে মাসে গড় প্রসবের সংখ্যা মাত্র ৬০। 
এই জায়গাগুলি উন্নত করার জন্য বিডিও এবং বিএমওএইচদের আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে বলে মনে করছেন স্বাস্থ্যকর্তারা। তাঁদের কথায়, আদিবাসী অঞ্চলের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে প্রসবের ব্যবস্থা মসৃণ করতে হবে। প্রতিনিয়ত নজরদারি অত্যন্ত জরুরি। এদিকে, রাজ্যের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের পরিকাঠামো নিয়েও রয়েছে বিস্তর সমস্যা। যেমন ৩০০টি কেন্দ্রের সংস্কার করতে হবে, তেমনই ৩০৯টি কোয়ার্টারও মেরামত করা জরুরি। পুরুলিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান ও পশ্চিম মেদিনীপুর জেলায় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলির হাল অন্যগুলির চেয়ে খারাপ। 

30th     May,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ