বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পশ্চিম বর্ধমানে নতুন টাউনশিপ গড়তে ৭৭২
বর্গ কিলোমিটার জমি অধিগ্রহণ করবে রাজ্য
অভিযোগ থাকলে জানাতে হবে দু’মাসের মধ্যে

দীপঙ্কর মণ্ডল, কলকাতা: নিউটাউনের আদলে আরও একটি ঝকঝকে শহর পেতে চলেছে রাজ্যবাসী। পশ্চিম বর্ধমানের দুর্গাপুর মহকুমায় ২১০টি মৌজার উপর গড়ে উঠবে প্রস্তাবিত এই টাউনশিপ। এই নয়া শহরের জন্য জমি অধিগ্রহণের চূড়ান্ত বিজ্ঞপ্তি এখনও জারি না হলেও একটি খসড়া প্রকাশ করেছে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তর। তাতে বলা হয়েছে, ওই এলাকার জমি অধিগ্রহণ করা হবে। এ বিষয়ে কোনও জমি মালিকের অভিযোগ থাকলে তা ১৫ মে থেকে আগামী দু’মাসের মধ্যে তা জানানো যাবে। সরকারি নিয়ম অনুযায়ী জমির বদলে জমি বা টাকা মিলবে। চাইলে নতুন টাউনশিপে থাকতেও পারবেন জমিদাতারা। 
পুর ও নগরোন্নয়ন দপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রস্তাবিত এই টাউনশিপের জন্য অন্ডাল ব্লকের ১৪টি, পাণ্ডবেশ্বরের ১৭টি, ফরিদপুর-দুর্গাপুরের ৫৪টি, কাঁকসার ৮৬টি ও দুর্গাপুর পুর এলাকার ৩৯টি মৌজাকে চিহ্নিত করা হয়েছে। মোট এলাকা ৭৭২.২৮ বর্গ কিলোমিটার। ২০১১ সালের আদমসুমারি অনুযায়ী, এই এলাকার বাসিন্দার সংখ্যা ছিল ১২ লক্ষ ৯ হাজার। এখন সেই সংখ্যা যে বেড়েছে, বলাই বাহুল্য। ২০৩১ সাল নাগাদ  এই এলাকায় ১৫.৭ লক্ষ মানুষ বসবাস করবে ধরে নিয়ে টাউনশিপ গড়তে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। নয়া টাউনশিপ গড়তে কেন্দ্রের প্রয়োজনীয় ছাড়পত্র পেয়ে গিয়েছে আসানসোল-দুর্গাপুর ডেভেলপমেন্ট অথরিটি। পুর ও নগরোন্নয়ন দপ্তরের অধীন এই সংস্থা ১৫ মে বিজ্ঞপ্তি জারি করে সেকথা জানিয়েছে। অন্ডাল, পাণ্ডবেশ্বর, ফরিদপুর-দুর্গাপুর ও কাঁকসা বিডিও অফিসে জমি সংক্রান্ত নথিও পাঠানো হয়েছে। সেই সঙ্গে দুর্গাপুর পুর কর্তৃপক্ষকেও বিষয়টি জানানো হয়েছে। এলাকার প্রত্যেকটি পঞ্চায়েত সমিতি ও ভূমি রাজস্ব দপ্তরের অফিসকে বিজ্ঞপ্তির কপি পাঠানো হয়েছে। আসানসোল-দুর্গাপুর ডেভেলপমেন্ট অথরিটির বিজ্ঞপ্তি অনুযায়ী, কোনও অভিযোগ থাকলে তা ১৫ মে থেকে আগামী ৬০ দিনের মধ্যে জানাতে পারবেন অধিবাসীরা। 
প্রসঙ্গত, পশ্চিম বর্ধমানের এই এলাকা উন্নত মানের কয়লা সহ বিভিন্ন প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ। মাটির নীচে লোহাও রয়েছে। এসব কথা মাথায় রেখেই শিল্পবান্ধব ও সবুজনির্ভর শহর গড়তে চায় রাজ্য সরকার। পুর ও নগরোন্নয়ন দপ্তর সূত্রে খবর, নয়া শহরের নকশা তৈরি হয়ে গিয়েছে। এই কাজে খড়গপুর আইআইটির প্রযুক্তিগত সাহায্য নেওয়া হয়েছে। দুর্গাপুর মহকুমার উপর দিয়ে গিয়েছে পূর্ব রেলের দিল্লি-হাওড়া মেন লাইন। দিল্লি-কলকাতা জাতীয় সড়কও গিয়েছে এই এলাকা দিয়ে। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানান, এসব কারণে প্রস্তাবিত শহরটির যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত উন্নত হবে। অন্য শহরগুলিতে যাতায়াত করা যাবে সহজেই। 

29th     May,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ