বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

প্রাথমিক শিক্ষা পর্ষদের আধিকারিকের
বাড়িতে তল্লাশি, বাজেয়াপ্ত নথি
নিয়োগ দুর্নীতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়োগ দুর্নীতি মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের এক আধিকারিকের সল্টলেকের বাড়িতে বুধবার তল্লাশি চালায় ইডি। ওই আধিকারিক পর্ষদের হিসেবরক্ষক ছিলেন বলে জানা গিয়েছে। একই সঙ্গে  পর্ষদের অফিসে গিয়ে তদন্তকারী অফিসাররা হিসেবের বিভিন্ন নথি পরীক্ষা করেন। দু’টি জায়গায় তল্লাশিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি মিলেছে বলে দাবি তদন্তকারী সংস্থার। 
ইডি জেনেছে, পরীক্ষার ওএমআর শিট ছাপানো, প্রশ্ন তৈরি সহ বিভিন্ন কাজের জন্য একাধিক সংস্থা বরাত পেয়েছে। এখানেও বিপুল পরিমাণ টাকার দুর্নীতি হয়েছে। তদন্তে উঠে এসেছে, যে সংখ্যক প্রশ্ন বা ওএমআর শিট ছাপানোর কথা বলা হয়েছে কাগজেকলমে, বাস্তবে তা হয়নি। অথচ বিলের অঙ্কই মেটানো হয়েছে বরাতপ্রাপ্ত সংস্থাকে। এছাড়া বিভিন্ন সংস্থা ‘জব ওয়ার্কশিট’ না পাঠিয়েও টাকা পেয়ে গিয়েছে। এসব সংস্থাকে টাকা মেটানোর নির্দেশ দিয়েছেন সুবীরেশ ভট্টাচার্য বা এস পি সিনহা। দু’জনেই এই মামলায় এখন জেলবন্দি।  
ইডির দাবি, কাজ না হওয়া সত্ত্বেও বাড়তি যে টাকা মেটানো হয়েছে, তা ঘুরপথে চলে গিয়েছে পার্থ চট্টোপাধ্যায় বা মানিক ভট্টাচার্যের কাছে। ভাগ পেয়েছেন সুবীরেশ ও এস পি সিনহাও। এ সংক্রান্ত আরও কিছু তথ্য পেতে বুধবার সকাল থেকে সল্টলেকে প্রাথমিক শিক্ষা পর্ষদের হিসেবরক্ষকের বাড়িতে তল্লাশি শুরু হয়। সূত্রের খবর, পার্থ ও মানিক ঘনিষ্ঠ ওই আধিকারিক পুরো বিষয়টি জানতেন। সূত্রের খবর, তাঁর জবাবে সন্তুষ্ট হতে পারেননি ইডি অফিসাররা। এরপর পর্ষদের অফিসে যান তাঁরা। সেখানকার অ্যাকাউন্টস বিভাগে ২০১৪ সাল থেকে খরচের কী কী হিসেব রয়েছে এবং কোন কোন সংস্থা কাজের বরাত পেয়েছিল, তার নথি খতিয়ে দেখেন তদন্তকারীরা।

30th     March,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ