বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ক্যান্সার চিকিৎসাও এবার দুয়ারে, সব মেডিক্যাল 
ও জেলা হাসপাতালে পুরো ব্যবস্থা চালুর উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ ও জেলা হাসপাতালে ক্যান্সার চিকিৎসার ইন্ডোর ও আউটডোর পরিষেবা চালুতে উদ্যোগী হয়েছে নবান্ন। ২৪ মার্চ থেকে স্বাস্থ্যভবনে শুরু হয়েছে প্রয়োজনীয় প্রশিক্ষণ। রেডিওথেরিাপি, মেডিসিন, সার্জারি, গাইনি, প্যাথোলজি, ইএনটি, ডেন্টাল ও রেডিওডায়গনিসিস—এই আটটি বিষয়ে ট্রেনিং চলছে। 
স্থির হয়েছে, সপ্তাহে দু’দিন মঙ্গল ও শুক্রবার চলবে আউটডোর। বর্তমানে কলকাতায় ন্যাশনাল মেডিক্যাল কলেজ বাদে চার জায়গাতেই চালু রয়েছে অঙ্কোলজি বিভাগ—তার ইন্ডোর ও আউটডোর। বিভাগ রয়েছে বর্ধমান, বাঁকুড়া, মালদহ ও উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেও। ২৩টি মেডিক্যাল কলেজ এবং ১১টি জেলা হাসপাতালেই মে-জুনের মধ্যে এই পরিষেবা শুরু করা সরকারের লক্ষ্য, যাতে সব রোগী নিজের জেলাতেই চিকিৎসা পান, তাঁদের আর কলকাতায় ছুটতে না-হয়। 
কিন্তু, জটিল কেসে বিশেষজ্ঞের মতামতের জন্য কী করা হবে? সূত্রের খবর, সেজন্যই স্বাস্থ্যইঙ্গিত টেলিমেডিসিনের মাধ্যমে প্রতিষ্ঠিত ক্যান্সার বিভাগগুলির চিকিৎসকদের কাছ থেকে নেওয়া হবে অনলাইনে পরামর্শ। বিভিন্ন জেলা স্বাস্থ্য প্রশাসন সূত্রের খবর, উত্তর ২৪ পরগনা, কালিম্পং প্রভৃতি জেলায় এখনও এই পরিষেবা শুরু হয়নি। সেখানে বসিরহাটের মতো স্বাস্থ্য জেলা মঙ্গল ও শুক্র ক্যান্সার আউটডোর চালু করে দিয়েছে। শুরু করেছে ডে কেয়ারও। কলকাতার নিকটবর্তী ডায়মন্ডহারবার মেডিক্যাল কলেজও শুরু করেছে আউটডোর। 
স্বাস্থ্য অধিকর্তা ডাঃ সিদ্ধার্থ নিয়োগী বলেন, ক্যান্সার চিকিৎসা আর কলকাতা বা বড় শহর নির্ভর থাকবে না। রাজ্যবাসীর বাড়ির কাছে পৌঁছে দেব আমরা। মে-জুনের মধ্যে সব মেডিক্যাল কলেজ ও জেলা হাসপাতালে চালু হয়ে যাবে। ক্যান্সার চিকিৎসায় বাংলার নোডাল অফিসার ডাঃ শ্রীকৃষ্ণ মণ্ডল বলেন, পুরো পরিকল্পনাটি রূপায়িত হলে কর্কট রোগের চিকিৎসায় যুগান্তকারী পরিবর্তন আসবে। 
কী কী থাকবে জেলা স্তরের পরিষেবায়? ১. ক্যান্সার নির্ণয় ২. সার্জিকাল অঙ্কোলজি ৩. কেমোথেরাপি ৪. আউটডোর ও ইন্ডোর সার্ভিস। বাংলার প্রতিটি মেডিক্যাল কলেজ ও জেলা হাসপাতালে রোগীদের খুঁটিনাটি তথ্য নথিভুক্তির কাজ বা ক্যান্সার রেজিস্ট্রিও শুরু হবে।  

  

29th     March,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ