বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আগামী দু’বছরে ৩০ কোটি ছোঁবে ৫জি’র
গ্রাহক সংখ্যা, দাবি ক্রেডিট রেটিং সংস্থার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৫জি পরিষেবা চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত দেশের প্রায় ৩০০টি শহরে সেই সুবিধা পাচ্ছেন মোবাইল গ্রাহকরা। মার্চ মাস তথা চলতি অর্থবর্ষ শেষে এই পরিষেবা নিতে পারেন দু’ থেকে আড়াই কোটি গ্রাহক। এমনটাই মনে করছে অন্যতম ক্রেডিট রেটিং সংস্থা ক্রিসিল। তবে আগামী ২০২৫ সালের মধ্যে সেই সংখ্যা লাফিয়ে বাড়বে, এমনটাই ধারণা তাদের। একটি রিপোর্টে এই সংস্থাটি জানাচ্ছে, দেশে ওই সময়ের মধ্যে ৫জি গ্রাহক সংখ্যা পৌঁছতে পারে ৩০ কোটিতে। অর্থাৎ মোট মোবাইল ব্যবহারকারীর তিন ভাগের এক ভাগ সেই সময় ৫জি সংযোগ ব্যবহার করবেন। বাকিরা অবশ্য থেকে যাবেন ফোর জি’তেই। রাষ্ট্রায়ত্ত সংস্থা বিএসএনএল যেখানে ফোর জি পরিষেবা আনতেই নাজেহাল হয়ে যাচ্ছে, সেখানে ৫জি’র বাজার পেতে ইতিমধ্যেই ঝাঁপিয়েছে একাধিক বেসরকারি টেলিকম সংস্থা।
ক্রিসিলের দাবি, যেভাবে গ্রাহক বাড়ছে, তাতে গ্রাহক পিছু গড় আয়ের নিরিখেও সংস্থাগুলি অনেক বেশি এগিয়ে যাবে। তাদের বক্তব্য, এই উন্নততর পরিষেবার সুযোগ নেবে স্মার্ট ক্লাসরুম, সঠিক পদ্ধতিতে চাষাবাদের জন্য ইন্টারনেট ব্যবহার বা ইন্টেলিজেন্স নির্ভর পরিবহণ ব্যবস্থা। কিন্তু এরপরও যতক্ষণ না সাধারণ গ্রাহক ৫জি-র ব্যবহার বাড়াবেন, ততক্ষণ এর জনপ্রিয়তা সেই গতিতে বাড়বে না। সুষ্ঠু পরিকাঠামো গড়ে গ্রাহককে ৫জি গতির পূর্ণ সুযোগ করে দিলে, তবেই সেই লক্ষ্যে পৌঁছনো সহজ হবে। সেই কাজ আগামী কয়েক বছরে ধীরে ধীরে এগবে বলেই মনে করছে ক্রিসিল। 
ক্রেডিট রেটিং সংস্থাটির বক্তব্য, ভারত এমনিতেই বিশ্বের অন্যতম ডেটা ব্যবহারকারী দেশ হিসেবে উঠে এসেছে। এখানে গ্রাহক পিছু মাসে গড়ে ডেটা খরচ হয় ২০ জিবি। সংস্থাটি মনে করছে, ২০২৫ সালের মধ্যে তা ২৮ থেকে ৩০ জিবি’তে পৌঁছবে। এক্ষেত্রে মূল চালিকাশক্তি হবে অনলাইন গেম এবং ওয়েব সিরিজ বা সমগোত্রীয় বিনোদন। বর্তমানে এদেশে বছরে ১৫ থেকে ১৭ কোটি স্মার্টফোন আমদানি করা হয় বলে দাবি করেছে ক্রিসিল। তার মধ্যে ৩০ থেকে ৩৫ শতাংশ ৫জি সুবিধাযুক্ত। কিন্তু সেই ফোনের বিক্রি তখনই দ্রুত বাড়বে, যখন তার দাম আরও কিছুটা নাগালে আসবে, এমনটাই মতামত তাদের।

24th     March,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ