বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ভোট বড় বালাই, উপহার দিয়ে কলকাতার
মন কিনতে মরিয়া মোদি সরকার

তিন রুটে মেট্রো চলবে পুজোর মুখেই!

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: নোয়াপাড়া থেকে বিমানবন্দর। তারাতলা থেকে মাঝেরহাট। এবং হেমন্ত মুখার্জি (রুবি) থেকে সল্টলেক সেক্টর ফাইভ। চলতি বছরে পুজোর মুখেই এই তিন রুটে মেট্রো পরিষেবা চালু করে দিতে পারে রেল। লক্ষ্যমাত্রা ২০২৩ সালের অক্টোবর। তড়িঘড়ি প্রকল্প বাস্তবায়নের কারণ একটাই। লোকসভা নির্বাচন। রাজনৈতিক মহলের ধারণা, আদতে উপহার দিয়ে কলকাতার মানুষের মন জিততে মরিয়া হয়েছে কেন্দ্রের মোদি সরকার। এই ধারণা বদ্ধমূল হওয়ার আরও একটি কারণ, শিয়ালদহ থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো চালানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে পুজোর পর। ডিসেম্বর মাসে তা হয়তো বড়দিনের উপহার। এই চার প্রকল্প বাস্তবায়নের পর অবশ্য আগামী দু’বছর আর কোনও টার্গেট নেই বাংলার জন্য। মেট্রো রেল সূত্রে খবর, সেক্ষেত্রে মাঝেরহাট-এসপ্ল্যানেড, সল্টলেক সেক্টর ফাইভ-এয়ারপোর্ট এবং বিমানবন্দর-নিউ বারাকপুর অংশে মেট্রোর চাকা গড়াতে পারে আরও অন্তত তিন বছর পর। অর্থাৎ, ২০২৬ সালে। 
গত ১ ফেব্রুয়ারি সংসদে ২০২৩-২৪ আর্থিক বছরের সাধারণ বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তখনই ঘোষণা করেছিলেন, রেলে এবার রেকর্ড অর্থ বরাদ্দ করা হয়েছে। প্রায় আড়াই লক্ষ কোটি টাকা। এরপর গত ৩ ফেব্রুয়ারি রেলের বিভিন্ন প্রকল্পে অর্থ বরাদ্দ সংবলিত জোনভিত্তিক ‘পিঙ্ক বুক’ প্রকাশ করে মন্ত্রক। তাতে দেখা গিয়েছে যে, কলকাতার বিভিন্ন মেট্রো প্রকল্পে ২০২৩-২৪ আর্থিক বছরে ব্যাপক বরাদ্দ করা হয়েছে। গতবারের তুলনায় যা বৃদ্ধি পেয়েছে প্রায় দু’হাজার কোটি টাকা। রেল সূত্রের খবর, অর্থ বরাদ্দ বৃদ্ধি করে বার্তা দেওয়া হয়েছে, প্রকল্পের কাজ শেষ করে দ্রুত যাত্রী পরিষেবা শুরু করে দিতে হবে। সেইমতোই প্রস্তুতি নেওয়া শুরু করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। 
জানা যাচ্ছে, ২০২৩-২৪ আর্থিক বছরের মধ্যে প্রকল্পের বাস্তবায়ন ঘটিয়ে কলকাতা মেট্রোর মোট ২৫.৩৫ কিলোমিটার অংশে যাত্রী পরিষেবা শুরু করার টার্গেট নেওয়া হয়েছে। এর মধ্যে নোয়াপাড়া-বিমানবন্দর ৭.০৪ কিলোমিটার, তারাতলা-মাঝেরহাট ১.২৪ কিলোমিটার, হেমন্ত মুখার্জি-সেক্টর ফাইভ ৯.৮২ কিলোমিটার এবং শিয়ালদহ-হাওড়া ময়দান ৭.২৫ কিলোমিটার অংশ। আর ২০২৫-২৬ এবং ২০২৬-২৭ অর্থবর্ষে কলকাতা মেট্রোর মোট ২৭.৮৬ কিলোমিটার অংশের তিনটি রুটে পরিষেবা চালুর লক্ষ্যমাত্রা নিয়েছে রেল। ডিসেম্বর, ২০২৬-এর মধ্যে ৭.৪৭ কিমির মাঝেরহাট-এসপ্ল্যানেড, মার্চ, ২০২৬-এর মধ্যে ১৬.৮৫ কিমির সল্টলেক সেক্টর ফাইভ-এয়ারপোর্ট এবং আগস্ট, ২০২৬-এর মধ্যে বিমানবন্দর-নিউ বারাকপুর অংশে মেট্রো চলাচল শুরুর টার্গেট ধরা হয়েছে। বিমানবন্দর-নিউ বারাকপুর অংশ ৩.৫৪ কিলোমিটারের। তবে এরই পাশাপাশি মেট্রো রেল সূত্রে জানানো হয়েছে, চলতি মাসেই নিউ গড়িয়া থেকে হেমন্ত মুখার্জি পর্যন্ত ৫.৪ কিলোমিটার অংশে যাত্রী পরিষেবা শুরু হয়ে যেতে পারে।
চলতি অর্থবর্ষেই শিয়ালদহ-ফুলবাগান এবং জোকা-তারাতলা রুটে যাত্রী পরিষেবা শুরু করেছে রেল। ফেব্রুয়ারিতে উল্লিখিত লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হলে ২০২২-২৩ অর্থবর্ষে কলকাতা মেট্রোর মোট ১৪.২৩ কিলোমিটার অংশে যাত্রী পরিষেবা শুরু হয়ে যাবে। ২০২৬ সালের মধ্যে কলকাতা মেট্রোর মোট সাতটি রুটের অংশে মেট্রো পরিষেবা শুরুর টার্গেট থাকলেও তিনটি রুটের ভবিষ্যৎ কী হবে, তা নিয়ে তীব্র সংশয়ে ওয়াকিবহাল মহল। এর মধ্যে নিউ বারাকপুর-বারাসত এবং বরানগর-বারাকপুর অংশের কাজ থমকে রয়েছে বলে রেল সূত্রে জানানো হয়েছে।

6th     February,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ